মাঠেই বর্ণবৈষম্যের প্রতিবাদ জানালেন আফ্রিকা-শ্রীলংকার ক্রিকেটাররা – দৈনিক সিলেটের দিনকাল

মাঠেই বর্ণবৈষম্যের প্রতিবাদ জানালেন আফ্রিকা-শ্রীলংকার ক্রিকেটাররা

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২০

মাঠেই বর্ণবৈষম্যের প্রতিবাদ জানালেন আফ্রিকা-শ্রীলংকার ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক ::
দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে শনিবার শুরু হয় দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার মধ্যে বক্সিং ডে টেস্ট। দুই টেস্টের এ সিরিজ শুরুর ঠিক আগে উভয় দলের ক্রিকেটাররা বর্ণবৈষম্য তথা ব্ল্যাক লাইভস ম্যাটার বিক্ষোভে অংশ নেন।

ব্ল্যাক লাইভস ম্যাটার হল এক ধরনের আন্তর্জাতিক মানবাধিকার আন্দোলন। যার মাধ্যমে আফ্রিকান-আমেরিকান সম্প্রদায়ের মধ্যে কৃষ্ণাঙ্গদের প্রতি সহিংসতা এবং বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলনের প্রচার চালানো হয়।

গত ২৫ মে আমেরিকার মিনিয়াপোলিসে পুলিশের নির্মমতায় প্রাণ হারান কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েড। তার মৃত্যুর পর সারা বিশ্বে প্রতিবাদের ঝড় ওঠে। যুক্তরাষ্ট্রে পুলিশি নৃশংসতায় কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যায় বর্ণবাদবিরোধী আন্দোলনে যোগ দিয়েছেন অনেক তারকা খেলোয়াড়। এবার সেই আন্দোলনের অংশ হলেন শ্রীলংকান-দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা।

শনিবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সফরকারী লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে। ব্যাটিংয়ে নেমে টেস্ট ম্যাচ টি-টোয়েন্টির আদলে খেলতে গিয়ে বিপদে পড়ে যান লংকান অধিনায়ক।

উদ্বোধনী জুটিতে ২৮ রান করা শ্রীলঙ্কা এরপর ২৬ রানের ব্যবধানে হারায় দিমুথ করুনারত্নে, কুশাল মেন্ডিস ও কুশাল পেরেরার উইকেট। দলের হয়ে ২০ বলে ৪টি চারের সাহায্যে ২২ রানে ফেরেন অধিনায়ক করুনারত্নে। ১২ ও ১৬ রানে ফেরেন কুশাল পেরেরা ও কুশাল মেন্ডিস।

৫৪ রানে ৩ উইকেট পতনের পর ধনাঞ্জয়া ডি সিলভাকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামত করেন সাবেক অধিনায়ক দিনেশ চান্দিমাল। ১৩১ রানের জুটি গড়ে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফিরেছেন ধনঞ্জয়া ডি সিলভা। তার আগে করেন ৭৯ রান।

এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলংকার সংগ্রহ ৩ উইকেটে ২১২/৩ রান। ৫০ ও ১১ রানে অপরাজিত আছেন চান্দিমাল ও নিরশন ডিকওয়ালা।