মার্কিন প্রেসিডেন্টকে অভিনন্দন – দৈনিক সিলেটের দিনকাল

মার্কিন প্রেসিডেন্টকে অভিনন্দন

প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, নভেম্বর ৯, ২০১৬

মার্কিন প্রেসিডেন্টকে অভিনন্দন

পরাজয় মেনে ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন হিলারি

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। ২৮৮টি ইলেক্টোরাল ভোট পেয়ে জয় নিশ্চিত করেছেন তিনি। সিএনএনের খবরে বলা হয়, পরাজয় মেনে নিয়েছেন প্রতিদ্বন্দী হিলারি ক্লিনটন। তিনি ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন। এদিকে নির্বাচিত হওয়ার পর এক ভাষণে ট্রাম্প বলেন, আমি সমস্ত যুক্তরাষ্ট্রের জনগণের প্রেসিডেন্ট। এছাড়া হিলারির প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। ভাষণের শুরুতেই তিনি বলেছেন, হিলারি ক্লিনটন তাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন।

ট্রাম্পকে অভিনন্দন পুতিনের

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের এই নেতা ৭০ বছর বয়সী মার্কিন এই ধনকুবেরকে আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানিয়ে এক টেলিগ্রাম বার্তা পাঠিয়েছেন। বুধবার সকালে পাঠানো ওই টেলিগ্রাম বার্তায় হিলারি ক্লিনটন হেরে যাওয়ার সংবাদে আনন্দ প্রকাশ করেছে ক্রেমলিন। ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট এক প্রতিবেদনে বলছে, রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হওয়ায় ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে টেলিগ্রাম বার্তা পাঠিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিবৃতিতে দুই দেশের মাঝে সংকট সমাধানে একসঙ্গে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেছেন পুতিন। এ ছাড়া ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে গঠনমূলক দ্বিপাক্ষিক আলোচনার আশাও প্রকাশ করেছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার এক অভিনন্দন বার্তায় ট্রাম্পের নেতৃত্বগুণের প্রশংসা করে শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আগামীতে আরও দৃঢ় হবে বলে তিনি বিশ্বাস করেন। আমেরিকার নতুন প্রেসিডেন্ট এবং তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে বাংলাদেশের উন্নয়ন দেখতে আসারও আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবারের নির্বাচনে হোয়াইট হাউজে যাওয়া নিশ্চিত করার পথে ৭০ বছর বয়সী ট্রাম্প হারিয়েছেন সাবেক ফার্স্টলেডি ও যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে ইলেকটোরাল কলেজের ৫৩৮টি ভোটের মধ‌্যে ২৭০টি পেলেই চলে। সর্বশেষ প্রাপ্ত ফলে ট্রাম্প জিতে নিয়েছেন ২৯০টি। আর ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ২১৮ ভোট পেয়েছেন। ট্রাম্পকে অভিনন্দন বার্তায় শেখ হাসিনা লিখেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ই আপনার অনন‌্য সাধারণ নেতৃত্বগুণ এবং আমেরিকার জনগণ ও বিশ্ব মানবতার সেবা করার যোগ‌্যতার প্রমাণ। নতুন বছরের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে চার বছর দায়িত্ব পালনের জন‌্য শপথ নেবেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পকে অভিনন্দন জানালেন খালেদা জিয়া

জনগণের ভোটে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। বুধবার বিকেলে খালেদা জিয়ার পক্ষ থেকে এ অভিনন্দন জানানো হয়েছে। বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের গণমাধ্যম শাখার কর্মকর্তা শায়রুল কবীর খান এ ওয়ান নিউজকে এ তথ্য জানিয়েছেন। ফল ঘোষণার পর ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন স্বয়ং হিলারি কিনটনও। নির্বাচনের শুরু থেকে জনমত জরিপগুলোতে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি কিনটন এগিয়ে থাকলেও আজ শেষ হাসি হাসলেন রিপাবলিকানদের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে ইলেক্টোরাল কলেজের ৫৩৮টি ভোটের মধ্যে ২৭০টি পেলেই চলে। সর্বশেষ ২৮৯টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন তিনি। আর ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি পেয়েছেন ২১৮ ভোট।

গণতন্ত্র যাতে সব দেশে চলে সেজন্য কাজ করবেন মার্কিন প্রেসিডেন্ট

নির্বাচনের পূর্বে বেশির ভাগ জরিপে ডেমোক্রেট হিলারি ক্লিনটন এগিয়ে থাকলেও সব জ্বল্পনা কল্পনার অবসান ঘটিয়ে রিপাবলিক রোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। ট্রাম্পের বিজয়ের পর দেশের অন্যতম প্রধান বিরোধী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায়  কাছে তার প্রত্যাশার কথা জানিয়েছেন। তিনি মনে করেন, ট্রাম্প ক্ষমতায় আসলেও বাংলাদেশের রাজনীতিতে এর কোনো প্রভাব পড়বে কিনা তা বলতে পারবো না। তবে দেশের সবাই প্রত্যাশা করবে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে তিনি গণতন্ত্র যাতে সব দেশে চলে সেজন্য কাজ করবে। মির্জা ফখরুল বলেন, যেহেতু যুক্তরাষ্ট্র একটি নেতৃত্বস্থানীয় দেশ, তাই গণতন্ত্র যেন সব দেশে চলে এবং ঠিক মতো কাজ করতে পারে সেজন্য প্রত্যাশা থাকবে যে যুক্তরাষ্ট্র তার ভূমিকা পালন করবে। মির্জা ফখরুল আরো বলেন, যুক্তরাষ্ট্র একটি গণতান্ত্রিক রাষ্ট্র। তারা জনগণের মতামত সম্পূর্ণরূপে মূল্যায়ন করে। গণতান্ত্রিক পদ্ধতিতে সেখানে ট্রাম্প নির্বাচিত হয়েছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল