মাহমুদুর রহমানকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল আপিল বিভাগে – দৈনিক সিলেটের দিনকাল

মাহমুদুর রহমানকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল আপিল বিভাগে

প্রকাশিত: ৭:১৯ পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৬

মাহমুদুর রহমানকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল আপিল বিভাগে

00-303-68৩১ অক্টোবর ২০১৬, সোমবার: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য যোগাযোগ ও প্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণচেষ্টা ও হত্যা ষড়যন্ত্রের মামলায় দৈনিক ‘আমার দেশ’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ সোমবার এই আদেশ দেন। আদালতে এসময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। মাহমুদুর রহমানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী।

মাহমুদুর রহমানের জামিন মঞ্জুর করে হাইকোর্টের দেওয়া আদেশ গত ১৮ সেপ্টেম্বর স্থগিত করেন সুপ্রিমকোর্টের চেম্বার বিচারপতির আদালত। অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ৩০ অক্টোবর পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত করেন।

এর আগে গত ৭ সেপ্টেম্বর হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ ওই মামলায় মাহমুদুর রহমানকে জামিন দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রে জয়কে অপহরণ করে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে পুলিশ ২০১৫ সালের আগস্ট মাসে পল্টন থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে, যা পরে মামলায় রূপান্তরিত হয়।

গত ১৬ এপ্রিল গোয়েন্দা পুলিশ নিউ ইস্কাটন গার্ডেনের বাসা থেকে প্রবীণ সাংবাদিক শফিক রেহমানকে আটক করে। পরে তাকে এ মামলায় গ্রেফতার দেখায় পল্টন থানার পুলিশ। মাহমুদুর রহমানকেও ওই মামলায় গ্রেফতার দেখানোর পর রিমান্ডে নেওয়া হয়। ২০১৩ সালের ১১ এপ্রিল রাষ্ট্রদ্রোহের মামলায় গ্রেফতার হওয়ার পর থেকে মাহমুদুর রহমান কারাগারে আছেন।