মেকআপ নিতেন না সালমান শাহ – দৈনিক সিলেটের দিনকাল

মেকআপ নিতেন না সালমান শাহ

প্রকাশিত: ৯:৪১ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০

মেকআপ নিতেন না সালমান শাহ
  •  অনলাইন ডেস্কঢাকাই চলচ্চিত্রের তুমুল জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ। নব্বই দশকে ধূমকেতুর মতো চলচ্চিত্রে পা রাখেন তিনি। মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমায় অভিনয় করে খ্যাতির শীর্ষে চলে যান।

    ঢাকাই চলচ্চিত্রের স্টাইল আইকন বলা হয় সালমান শাহকে। প্রত্যেক সিনেমায় কোনো না কোনো নতুন স্টাইলে হাজির হয়েছেন তিনি। তার স্টাইল এতটাই জনপ্রিয় ছিলো যে, ভক্তরাও তা অনুসরণ করতেন।

    মজার ব্যাপার হলো, সালমান শাহ সিনেমার শুটিংয়ে মেকআপ ব্যবহার করতেন না। তার অভিনয় ক্যারিয়ারে শুধু ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় মেকআপ ব্যবহার করেছিলেন তিনি। সোহানুর রহমান সোহান পরিচালিত এটি তার প্রথম সিনেমা। এরপর আর কোনো সিনেমায় মেকআপ ব্যবহার করেননি তিনি।

    সালমান শাহর স্নেহধন্য মতিউর রহমান মতি বলেন, ‘ভাই (সালমান শাহ) সিনেমায় কখনো মেকআপ ব্যবহার করতেন না। আমার কাছে একটা ফ্লাস্ক থাকতো, এর মধ্যে একটা ভেজা কাপড় থাকতো। প্রত্যেক শটের আগে ভাই এই কাপড় দিয়ে মুখটা মুছে নিতেন। এতটুকুই করতেন। মুখটা মুছে নিলেই তার ফেস সুন্দর হয়ে যেত।’

    মতির এসব তথ্যের সঙ্গে একমত পোষণ করেছেন গুণী নির্মাতা মালেক আফসারি। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘সালমান কখনো মেকআপ নিতো না। এমনিতেই দেখতে অনেক সুন্দর ছিল। ফেসটা মুছে নিলেই চেহারা টকটক করতো। সবগুলো সিনেমায় মেকআপ ছাড়া অভিনয় করেছে।’

    মাত্র পাঁচ বছর বয়সে এফডিসিতে পা রাখেন মতি। ১২ বছর বয়েসে সালমান শাহ অভিনীত ‘স্নেহ’ সিনেমায় প্রোডাকশন বয়ের কাজ করেন তিনি। শুটিংয়ের প্রথম দিন পানি দিতে গেলে নাম জানতে চান সালমান শাহ। সেদিনই এই নায়কের সঙ্গে মতির প্রথম আলাপ। এরপর থেকে মতিকে সঙ্গেই রাখতেন সালমান শাহ।