মেলবোর্ন টেস্টে জয়ের সুবাস পাচ্ছে ভারত – দৈনিক সিলেটের দিনকাল

মেলবোর্ন টেস্টে জয়ের সুবাস পাচ্ছে ভারত

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০

মেলবোর্ন টেস্টে জয়ের সুবাস পাচ্ছে ভারত

স্পোর্টস ডেস্ক

অধিনায়ক অজিঙ্কা রাহানের সেঞ্চুরিতে অ্যাডিলেড দুঃস্বপ্ন কেটেছিল রোববার। আর সেই দুঃস্বপ্ন কাটিয়ে মেলবোর্নে জয়ের সুবাস পাচ্ছে ভারত।

প্রথম ইনিংসের মতো সোমবার দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়েছে অস্ট্রেলিয়া। ভারতের নেয়া লিড পেরিয়ে যেতেই ৬ উইকেট শেষ হয়েছে স্বাগতিকদের।

তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে মাত্র ২ রানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। এই ধকল কাটিয়ে উঠে কত রানের লিড অজিরা নিতে পারবেন সেটিই এখন প্রশ্ন। কারণ হাতে আছে মাত্র ৪টি উইকেট।

শনিবার ৮২ রানের লিড নিয়ে শুরু করা ভারত দ্বিতীয় দিন শেষ করে ৩২৬ রানে। প্রথম ইনিংস শেষে ১৩১ রানের বড় লিড নেয় অজিঙ্কা রাহানের দল।

আর জবাবে দ্বিতীয় ইনিংসেও ভারতের বোলারদের কাছে বিধ্বস্ত অস্ট্রেলিয়া।

১৩৩ রানে ৬ উইকেট হারিয়েছেন স্বাগতিকরা। এই ছয় ব্যাটসম্যানের কেউই পঞ্চাশের কোঠা পার করতে পারেননি।

ওপেনার ম্যাথিউ ওয়েডের ৪০ রান ছাড়া আর কোনো উল্লেখযোগ্য ইনিংস দেখা যায়নি অসি শিবিরে।

সোমবার শুধু বুমরা বা অশ্বিন নয়; বল হাতে সফল হয়েছেন ভারতের সব বোলারই।

উইকেট পেয়েছেন মোহাম্মদ সিরাজ, উমেষ যাদব ও জাদেজাও। ওপেনার ওয়েডকে ৪০ রানে সাজঘরে ফেরান জাদেজা। জো বার্নসকে ৪ রানে ফেরান যাদব।

কিছুটা প্রতিরোধ গড়েছেন মার্নাস লাবুশানে। ৪৯ বলে ২৮ রান করেন তিনি। তাকে ফিরিয়েছেন অশ্বিন।

প্রথম ইনিংসের মতো এবারও ব্যর্থ অস্ট্রেলিয়ার টেস্ট সেরা ব্যাটসম্যান স্টিভ স্মিথ। ৮ রান করেই বুমরার বলে সরাসরি বোল্ড হন তিনি।

স্মিথের পর ট্রাভিস হেড (১৭) ও ক্যামেরুন গ্রিনের (*১৭) রান যোগ করলে রানের চাকা কিছুটা সচল হয়।
ট্রাভিসকে ফেরান মোহাম্মদ সিরাজ।

মাত্র ১ রানেই সাজঘরে ফেরেন টিম পেইন। ১৫ রানে অপরাজিত আছেন বোলার প্যাট কামিন্স।

দিন শেষে ৬৬ ওভারে ৬ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৩৩ রান।

এর আগে অজিঙ্কা রাহানের ১১২ রানে ভর করে ৩২৬ রান সংগ্রহ করে ভারত।

শনিবার ভারতের ইনিংসের শুরুতেই স্টার্কের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে শূন্য রানে সাজঘরে ফেরেন মায়াঙ্ক। এর পর চেতেশ্বর পূজারাও ইনিংস লম্বা করতে পারেননি। ৭০ বল খেলে দীর্ঘ সময় যুদ্ধ করে ১৭ রান যোগ করতে পারেন মাত্র। তাকে ফেরান অ্যাডিলেড টেস্টের দুর্দান্ত পারফরমার প্যাট কামিন্স।

প্যাট কামিন্সের শিকার হন শুভমান গিলও। তবে আউটের আগে অভিষেক টেস্টে ৬৫ বলে ৪৫ রানের চমৎকার এক ইনিংস খেলেছেন এই প্রতিশ্রুতিশীল তরুণ ব্যাটসম্যান।

শুভমান আউটের পরই দলের হাল ধরেন অধিনায়ক অজিঙ্কা রাহানে। হনুমান বিহারি (২১) ও ঋষভ পন্তের (২৯) সঙ্গে জুটি গড়ে দলকে এগিয়ে নেন।

এর পর অধিনায়কের সঙ্গে জুটি বাঁধেন জাদেজা। জাদেজা ৫৭ রানে আউটের পর ভারতের আর কেউ বড় ইনিংস খেলতে পারেননি। রবিচন্দ্রন অশ্বিন ৪২ বলে ১৪ রান করে আউট হন। বুমরা শূন্য রানে ফিরে গেলে ৩২৬ গিয়ে থামে ভারত।

এর আগে প্রথম ইনিংসে বুমরা-অশ্বিনের দুর্দান্ত বোলিং দেখে মেলবোর্নের মাঠ। মাত্র ১৯৫ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।