মৌলভীবাজারে একই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ ৪২ শিক্ষার্থী জন্ডিসে আক্রান্ত – দৈনিক সিলেটের দিনকাল

মৌলভীবাজারে একই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ ৪২ শিক্ষার্থী জন্ডিসে আক্রান্ত

প্রকাশিত: ১২:৫২ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৬

মৌলভীবাজারে একই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ ৪২ শিক্ষার্থী জন্ডিসে আক্রান্ত

Intel(R) IPP JPEG encoder [7.0.1026] - Mar 2 2011

২৪ অক্টোবর ২০১৬ সোমবার: মৌলভীবাজারের শহরের আলী আমজাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা অর্পনা সিংহসহ ওই বিদ্যালয়ের ৪২ জন শিক্ষার্থী এক সময়ে জন্ডিসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১৫ জন প্রাথমিক সমাপনী পরীক্ষার্থী। এ নিয়ে ভয়ে আছেন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক মহল।
স্কুল সূত্রে জানা গেছে , গত এক সপ্তাহ যাবত বিদ্যালয়ে উপস্থিতির হার হঠাৎ হ্রাস পাওয়ায় স্কুল কর্তৃপক্ষ খোঁজ নিয়ে জানেতে পারেন-প্রায় শতাধিক শিক্ষার্থী ধারাবাহিক অনুপস্থিত রয়েছে। অভিভাবকদের সাথে যোগাযোগ করে জানা গেছে, এসব শিক্ষার্থী অসুস্থ। এর মধ্যে ৪২ জনের অবস্থা গুরুতর। স্থানীয় ডায়গনস্টিক সেন্টারে পরীক্ষা করে দেখা যায় ১৫ জন জন্ডিসে আক্রান্ত হয়েছেন। এটা নিশ্চিত হওয়ার জন্য বিদ্যালয়ের টিউবওলের পানি পরীক্ষা করার জন্য জনস্বাস্থ্য প্রকৌশলীর কার্যালয়ে পাঠানো হয়েছে।
একই সাথে এত শিক্ষার্থী অসুস্থ হওয়ায় বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা উর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয় অবহিত করেন। পরে জেলা প্রশাসক, সিভিল সার্জন সহ জনস্বাস্থ্য প্রকৌশলীর একাধিক কর্মকতা এসে পরিদর্শন করেছেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে- বিদ্যালয়ের বাথরুম, টিউবওলের পানি অথবা বাইরের খোলা খাবার থেকে এ সমস্যা হতে পারে।
মৌলভীবাজারের জেলা প্রশাসক তোফায়েল ইসলাম জানান, এ বিষয়ে তিনি অবহিত হয়েছেন। শিক্ষার্থীরা যে টিউবওয়েলের পানি ব্যবহার করেন তা পরীক্ষা-নিরীক্ষার জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।