মৌলভীবাজারে ২২৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষিত করে ৬৪১ জনের কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তায় দিলো ইএসডিপি – দৈনিক সিলেটের দিনকাল

মৌলভীবাজারে ২২৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষিত করে ৬৪১ জনের কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তায় দিলো ইএসডিপি

প্রকাশিত: ১২:০৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২০

মৌলভীবাজারে ২২৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষিত করে ৬৪১ জনের কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তায় দিলো ইএসডিপি

স্বপন দেব, নিজস্ব প্রতিবেদক :: “তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি” এ চেতনার আলোকে শটি বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাশে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ(বিডা)। অফুরন্ত বিনিয়োগ উন্নয়ন ও সম্ভাবনার দেশ এ বাংলাদেশ। আর এই সম্ভাবনাকে বাস্তবায়নের জন্য বেসরকারি বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিনত হওয়ার লক্ষ্যে প্রধান মন্ত্রীর নির্দেশে বিডা গঠন করা হয়েছে।
উদ্যোক্তা সৃষ্টি ও ক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় মৌলভীবাজার জেলায় ২২৫ জন শিক্ষিত জনশক্তিকে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ য়ো হয়েছে। ইএসডিপি’র মৌলভীবাজার জেলা কার্যালয়ের সার্বিক সহযোগীতায় এ প্রশিক্ষণ সম্পূর্ণ করে এখন পর্যন্ত জেলায় ৯৪ জন নতুন উদ্যোক্তা সৃষ্টি হয়েছেন। চাকুরী নামের সোনার হরিণের পিছনে না দৌড়ে এই নতুন উদ্যোক্তারা প্রায় ১০ কোটি ৭০ লাখ টাকা বিনিয়োগ করে ৬৪১ জনকে কর্মসংস্থান দিতে সক্ষম হয়েছেন বলে জানান, ইএসডিপি’র জেলা প্রশিক্ষণ সমন্বয়ক নিয়াজ মুর্শেদ।
তিনি আরোও জানান, মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক নতুন উদ্যোক্তাদের মাধ্যমে বেসরকারি বিনিয়োগের মাধ্যমে এ জেলায় নতুন কর্মসংস্থানের সৃষ্টিতে জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে জেলা প্রশাসক মীর নাহিদ হাসান ভার্চ্যুয়াল মাধ্যমে মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বিডা’র প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে নতুন উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করেছেন। বিডা’র মাধ্যমে নতুন উদ্যোক্তাদের সবধরনের সহযোগিতা করে নতুন প্রকল্প সৃষ্টি তার সাথে নতুন কর্মসংস্থানের জন্য আমরা কাজ করে যাচ্ছি।
এখন প্রয়োজন নতুন নতুন বেসরকারি বিনিয়োগের মাধ্যমে সম্ভাবনাময় যুব শক্তিকে জন সম্পদে পরিনত করা। আর উদ্যোক্তারা চাকুরীর পিছনে না দৌড়ে নিজেরাই শ’শ’ ব্যক্তির কর্মসংস্থানের পথ করে দিবেন। নিজেরা সাবলম্বী হবেন সাথে সাথে অন্যকেও সাবলম্বী হতে সহায়তা করবেন। তবেই প্রধানমন্ত্রীর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে।

ফেসবুকে সিলেটের দিনকাল