যাত্রাবিরতিতে লন্ডনে শেখ হাসিনা: বিএনপি আওয়ামীলীগ মুখোমুখি ( ভিডিও ) – দৈনিক সিলেটের দিনকাল

যাত্রাবিরতিতে লন্ডনে শেখ হাসিনা: বিএনপি আওয়ামীলীগ মুখোমুখি ( ভিডিও )

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৬

যাত্রাবিরতিতে লন্ডনে শেখ হাসিনা: বিএনপি আওয়ামীলীগ মুখোমুখি ( ভিডিও )
uk-bnp-hasana১৫ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে পৌছেছেন। প্রধানমন্ত্রীর যুক্তরাজ্যে সংক্ষিপ্ত সফরকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে যুক্তরাজ্য বিএনপি এবং আওয়ামীলীগের নেতাকর্মীদের মধ্যে চাপা উত্তেজনা বিরাজ করছিল। এরই মধ্যে আজ বুধবার বিকেলে লন্ডনে প্রধানমন্ত্রী পৌছালে মুখোমুখি অবস্থান নিয়েছে উভয় দলের নেতাকর্মীরা।

প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত হোটেলের সামনে বার্কিংহামশায়ারস্থ স্টোক পার্কে উভয় দলের নেতাকর্মীরা নিজ নিজ দলের পক্ষে স্লোগান দিতে দেখা গেছে। ইতিমধ্যে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লাইভ সম্প্রচার করছেন।

এতে দেখা গেছে যুক্তরাজ্য আওয়ামীলীগের শীর্ষ নেতৃবৃন্দের উপস্থিতিতে দলের নেতাকর্মীরা প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে স্লোগানে স্লোগানে মুখরিত করে তুলেছেন।

অপরদিকে যুক্তরাজ্য বিএনপির নেতাকর্মীরা শেখ হাসিনার আগমনের প্রতিবাদ জানিয়ে তীব্র প্রতিবাদ দেখাচ্ছে। উত্তেজিত কর্মীদের সামাল দিতে বিপুল সংখ্যক পুলিশ উপস্থিতি লক্ষ্য করা গেছে। উপস্থিত ছিলেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, সাধারণ সম্পাদক কায়সার এম আহমদ, ব্যারিষ্টার আব্দুস সালাম, মুহিদুল ইসলাম, পারভেজ মল্লিক, সাইস্থা কুদ্দুস, আখতারুজ্জামান, তাজ উদ্দিন, খছরুজ্জামান খছরু, মুজিবুর রহমান মুজিব. কামাল উদ্দিন, নাফিস আহমদ চৌধুরী, নাসির আহমদ, আবুল হোসেন, জাহাঙ্গীর আহমদ শিমু, জিয়াউর রহমান, জাহেদ আহমদ তালুকদার, আজিম উদ্দিন, সিদ্দিকুর রহমানসহ বিএনপি, যুবদল, ছাত্রদল, জাসাস, স্বেচ্ছাসেবক দল, আইনজীবিসহ অঙ্গসহযোগি সংগঠনের হাজার হাজার নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে বুধবার স্থানীয় সময় বিকাল ৩.৪৮ মিনিটে বিমানের একটি ফ্লাইটে লন্ডন হিথরো বিমানবন্দরে পৌছান প্রধানমন্ত্রী। লন্ডনস্থ ভারপ্রাপ্ত হাইকমিশনার খোন্দকার মোহাম্মদ তালহা ও মিসেস তালহা হিথরো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। কানাডা ও যুক্তরাষ্ট্রে সরকারি সফরে যাওয়ার পথে লন্ডনে ২২ ঘণ্টা যাত্রাবিরতি করবেন শেখ হাসিনা।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে কানাডার অন্যতম শহর মন্ট্রিয়লের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন তিনি। সেখানে পঞ্চম বৈশ্বিক তহবিল পুনর্গঠন সম্মেলনে যোগ দেয়া ছাড়াও দ্বি-পাক্ষিক একাধিক ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, শেখ হাসিনা ১৬ সেপ্টেম্বর মন্ট্রিয়লের হায়াত রিজেন্সিতে অনুষ্ঠেয় রিপ্লেসমেন্ট সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। পরে বিকেলে একই হোটেলে অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সম্মেলনের মিনিস্ট্রিয়াল প্লেজিং মোমেন্ট ও আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেবেন।

হায়াত রিজেন্সি মন্ট্রিয়লে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে আনুষ্ঠানিক নৈশভোজে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১৭ সেপ্টেম্বর কানাডার প্রধানমন্ত্রী ও বিশ্ব তহবিলের নির্বাহী পরিচালক মার্ক দাইবালের সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে দ্বিতীয় দিনের সম্মেলনে যোগ দেয়ার কথা রয়েছে তার। একই দিনে ‘রিমোভিং বেরিয়ার্স টু হেলথ থ্রো এম্পাওয়ারিং উইমেন অ্যান্ড গার্লস অ্যান্ড রিচিং দ্য মোস্ট মার্জিনালাইজড’ শীর্ষক প্যানেল আলোচনা-১ এবং ‘এনগেজিং অ্যান্ড মোবিলাইজিং ইয়ুথ টু মিট দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস’ শীর্ষক প্যানেল আলোচনা-২-এ অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কানাডার প্রধানমন্ত্রী ও কানাডার গভর্নর জেনারেল ডেভিড জনস্টনের যৌথ আয়োজনে অনুষ্ঠেয় আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজেও অংশ নেবেন প্রধানমন্ত্রী। পরে সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগ দেবেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও মিলিত হবেন শেখ হাসিনা। তিনি অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বিশ্ব তহবিল ও গ্লোবাল সিটিজেন আয়োজিত কনসার্টেও অংশ নেবেন।

শেখ হাসিনা ১৮ সেপ্টেম্বর দুপুর ১টা ৪০ মিনিটে (মন্ট্রিয়ল সময়) এয়ার কানাডার একটি ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে মন্ট্রিয়ল ত্যাগ করবেন।

১৮ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছুবেন প্রধানমন্ত্রী। সেখানে জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে অংশ নেবেন। নিউইয়র্ক ও ওয়াশিংটনে বেশ কয়েকটি কর্মসূচি সম্পন্ন করে ২৬ সেপ্টেম্বর দেশে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।