যেভাবে হলো টেম্পারিংয়ের ঘটনা ও পরিকল্পনা (ভিডিও) – দৈনিক সিলেটের দিনকাল

যেভাবে হলো টেম্পারিংয়ের ঘটনা ও পরিকল্পনা (ভিডিও)

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০১৮

যেভাবে হলো টেম্পারিংয়ের ঘটনা ও পরিকল্পনা (ভিডিও)

ডেস্ক রিপোর্টঃ বল টেম্পারিংয়ের দায় স্বীকার করে অস্ট্রেলিয়ার অধিনায়ক ও সহ-অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তবে প্রথমে কিন্তু তারা দোষী মানতে রাজী হননি। এরপর ২৪ ঘণ্টা পেরোতে না পেরোতেই স্বীকার করলেন ঘটনা।

কেপটাউনের নিউল্যান্ডসে তৃতীয় টেস্টের তৃতীয় দিন চলছে। খারাপ অবস্থানে থাকা অস্ট্রেলিয়া সুবিধা আদায়ের জন্য বল টেম্পায়িং করেছে। ব্যবহার করেছে শীরিষ কাগজ। কিন্তু কিভাবে এই কাজ করলো অস্ট্রেলিয়া! ছবি দেখলে বোঝা যাবে হলুদ কাপড়ের মতো কিছু একটা পকেট থেকে বের করছিলেন ব্যানক্রফট।

এই শীরিষ কাগজে ধুলা বালি জমে খসখসে হয়ে যায়। শীরিষ কাগজ বরাবর বল ঘষলে বলের ছাল উঠে যায়। এরপর পেসাররা বল করলে সুইং করে বেশি। আম্পায়ারের চোখ পড়তেই সেই শীরিষ কাগজ সঙ্গে সঙ্গে লুকোনোর চেষ্টা করেন তার ট্রাউজারের মধ্যে।

তবে বল টেম্পায়িং করার পরিকল্পনা ব্যানক্রফটের নিজের নয়। এটা ছিল দলের সিদ্ধান্ত। এ বিষয়ে ব্যানক্রফট জানান, ‘লাঞ্চের সময়ে নিজেদের মধ্যে এটি নিয়ে আলোচনা হয়। সেখানেই বলের কন্ডিশন বদলানোর পরিকল্পনা হয়েছিল। তবে আমাদের পরিকল্পনা কাজে আসেনি।’ শীরিষ কাগজ লুকানোর বিষয়ে তিনি বলেন, ‘আমার ছবি গ্যালারির পর্দায় ভেসে আসতেই আমি কাগজটি লুকানোর চেষ্টা করেছিলাম।’

ব্যানক্রফটের কথা অনুযায়ী, বল টেম্পায়িং করা দলের সিদ্ধান্ত ছিল। অজি দলপতি স্মিথও সে কথা অস্বীকার করেননি। কিন্তু তিনি যা জানিয়েছেন তা চোখ কপালে তোলার মতো। তিনি জানিয়েছেন তাদেরকে বল টেম্পায়িং করার পরামর্শ দিয়েছিলেন সাবেক কয়েকজন অজি তারকা ক্রিকেটার। তবে স্মিথ তাদের মান রেখেছেন। নাম প্রকাশ করেননি কারো।