রহস্য জনক কারণে বহিস্কার হলেন সিলেট ছাত্রদলের ৭ নেতা – দৈনিক সিলেটের দিনকাল

রহস্য জনক কারণে বহিস্কার হলেন সিলেট ছাত্রদলের ৭ নেতা

প্রকাশিত: ৪:০৬ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৭

রহস্য জনক কারণে বহিস্কার হলেন সিলেট ছাত্রদলের ৭ নেতা

গতকাল (১৫ মার্চ) প্রয়োজনের সিলেট জেলা ছাত্রদলের সভাপতি সাঈদ আহমদ ও বার্তা প্রেরক সিলেট জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক মিজানুর রহমান নেছার কে দিয়ে ‘সিলেট সদর উপজেলা ছাত্রদল থেকে ৬ ছাত্রদল নেতা ও শাহ খুররম ডিগ্রী কলেজ ছাত্রদল সভাপতি বহিস্কার’ নামক শিরোনাম নিয়ে ছাত্রদলের প্যাড বিহিন একটি সাংবাদ প্রেরণ করা হয়েছে।

সংবাদটিতে উল্লেখ করা হয়েছে গত ১২ মার্চ রোববার সদর উপজেলা অধীনস্থ হাটখোলা ইউনিয়ন ছাত্রদলের সম্মেলনকে কেন্দ্র করে অনভিপ্রেত ও অনাকাংখিত ঘটনার সাথে জড়িত ও দলীয় শৃঙ্খলা পরিপন্থি কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে সিলেট সদর উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আলতাফ হোসেন সুমন, যুগ্ম আহ্বায়ক দুলাল রেজা, যুগ্ম আহ্বায়ক এম দেলোয়ার, যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী, যুগ্ম আহ্বায়ক সালমান আহমদ, যুগ্ম আহ্বায়ক হেলাল আহমদ মাছুম-কে সদর উপজেলা ছাত্রদল ও শাহ খুররমী ডিগ্রী কলেজ ছাত্রদলের সভাপতি পদ থেকে এস কে শাহীন-কে বহিস্কার করা হল।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল সিলেট জেলা শাখার এক জরুরী সভা গতকাল বুধবার জেলা ছাত্রদলের সভাপতি সাঈদ আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সর্বসম্মতিক্রমে উপরোল্লিখিত সিদ্ধান্ত গৃহিত হয় এবং বহিস্কৃত জেলা ছাত্রদলের পদধারী নেতৃবৃন্দের বিরুদ্ধে সাংগঠনিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার জন্য ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কাছে জোর সুপারিশ করা হয়েছে। পাশাপাশি সাংগঠনিক দায়িত্ব অবহেলার কারণে সদর উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আ ফ ম কামাল ও সিনিয়র যুগ্ম আহ্বায়ক মুরাদ হোসেনকে সতর্ক করা হয়েছে। বিজ্ঞপ্তি

সংবাদটি পড়ে বহিস্কার আর্দেশের মত গুরত্বপূর্ণ বিষয়টি হাস্যকর মনে হয়েছে। দীর্ঘ ১০ বছর পর রাজনীতিতে ফিরে আসা ২ জন ছাত্রদল ব্যাক্তি জন্য সিলেট ছাত্রদলের জনপ্রিয় ছাত্রনেতা আন্দোলন সংগ্রামের পরিচিত মুখ বার বার কারা বরণ কারী সিলেট জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক আলতাফ হোসেন সুমন সহ ৭জন ছাত্রদল নেতাকে বহিস্কার করা হয়েছে যারা বিগত আন্দোলন সংগ্রামে সংক্রিয় ভূমিকা রেখেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে দেখানো হয়েছে জরুরী জেলা ছাত্রদলের সভাপতির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। অথচ জরুরী সভায় উপস্থিত কোন ছাত্রদল নেতার নাম নেই। বহিস্কার আদেশের বাধ্যতামূলক সংগঠনের প্যাড এবং সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষর থাকতে হবে।

বিষয়টি নিয়ে সংবাদটি বার্তা প্রেরক জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক মিজানুর রহমান নেছার সাথে আলাপ কালে তিনি বলেন, জরুরী সভায় উপস্থিতির বিষয়ে তিনি জানান জেলা ছাত্রদলের সহ-সভাপতি চৌধুরী সুহেল, মিফতাহ বুরহান, তছিরসহ প্রায় ৩০ থেকে ৪০ জন উপস্থিত ছিলেন। অথচ প্রায় ৪৭০ জনের কমিটি।

স্থানীয় সূত্র জানা যায়, আগামী সদর উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কাশেম’র সাথে রাজনৈতিক দ্বন্ধ চলে আসছে সিলেট জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক আলতাফ হোসেন সুমনের। কারণ উপজেরা পরিষদ থেকে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন পেতে আবুল কাশেম ও আলতাফ হোসেন সুমন স্থানীয় পর্যায়ে কাজ করে যাচ্ছেন।
সে কারণে স্থানীয় ও বিএনপির শীর্ষ পর্যায়ের একটি অংশের চাপ প্রয়োগের কারণে বহিস্কার করা হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

তবে সদর উপজেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক পদ থেকে সিলেট জেলা ছাত্রদলের বহিস্কার করলেও জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক পদ থেকে বহিস্কারের কোন এখতিয়ার নেই বা দলের গঠনতন্ত্রেও নেই।

বিষয়টি নিয়ে সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কাশেম জানান, নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশার বিষয়টি নিশ্চিত করেন। ৭ ছাত্রদল নেতা বহিস্কারের বিষয়ে তিনি শুনেছেন।

বিষয়টি নিয়ে জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক আলতাফ হোসেন সুমনের সাথে আলাপ কালে তিনি জানান আমি দলের স্বার্থে যে কোন সিদ্ধান্ত মেনে নেব। ব্যাক্তির চেয়ে দল বড়।

ফেসবুকে সিলেটের দিনকাল