রাজনগরে আনারস ক্রেতাদের ভীড়! – দৈনিক সিলেটের দিনকাল

রাজনগরে আনারস ক্রেতাদের ভীড়!

প্রকাশিত: ২:৩০ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

রাজনগরে আনারস ক্রেতাদের ভীড়!
নিজেস্ব প্রতিবেদক
সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার পার্শবর্তী রাজনগর উপজেলা। যা আনারসের জন্য বিখ্যাত অনেকেই হয়ত জানেন। আনারস একটি মৌসুমী ফল৷ যা দেহের অনেক চাহিদা পূরণ করে। যারা শহুরে অঞ্চলে আনারস কিনে থাকেন তাদের বলে রাখা ভাল আপনি কতদিন আগের আনারস কিনছেন? হয়তো ৭ দিন আগে সেটা বিক্রেতা কিনেছেন। ভাল লাভের আশায় কিছুটা ফরমালিন যুক্ত করে আনারসকে লাল রঙ্গের করেছেন ক্রেতাদের নজর আকর্ষণ করতে।
কিন্তু হে, আনারসের প্রকৃত এবং গাছ থেকে এইমাত্র পাকা কেটে আনা আনারস কোথায় পাবেন জানেন কি?
চলে আসুন আনারসের দুনিয়ায়। সিলেট – মৌলভীবাজার মহাসড়ক দিয়ে যখন ফেঞ্চুগঞ্জ উপজেলা সিমান্তে পৌছবেন তখন থেকে রাস্তার দুইপাশে লক্ষ করবেন আনারসের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। যা ফেঞ্চুগঞ্জের পালবাড়ি থেকে রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়ন বিসৃত।
আপনার দেখে মনে হবে এই যেন কোন স্থানীয় বাজার। আসলে এটা বাজার নয়, রাস্তার দুইপাশে আনারস বিক্রেতাদের দোকান।
এগুলো টাটকা এবং সম্পুর্ন ফরমালিন মুক্ত। এই আনারসগুলি রাস্তার দুইপাশে গড়ে উঠা বিভিন্ন টিলা নিয়ে প্রায় ১০-১২ টি বাগানের আনারস।
এখন প্রশ্ন আসতে পারে এগুলো কিভাবে ফরমালিনমুক্ত। আসল রহস্য হচ্ছে বিক্রেতারা বাগান থেকে আনারস কিনে সরাসরি পসরা সাজিয়ে বসেন। আরেকটা গুরুত্বপূর্ণ দিক হল এখানে যারা বিক্রেতা তাদের মধ্যে অধিকাংশ বিক্রেতা নিজেই আনারস চাষ করে এই সময়টায় বিক্রি করেন।
প্রতিদিন রাজনগর উপজেলার চেলারচক, আখড়াঘাট সহ প্রায় ৪ কিলোমিটার এলাকাজুড়ে বসে আনারসের মেলা। দূর দূরান্ত থেকে মানুষ আসেন আনারস কিনতে। দিনের বেশিরভাগ সময় রাস্তার পাশে গাড়ি থামিয়ে আনারস কিনেন ক্রেতারা।
এই আনারসগুলো বর্তমানে একহালি হিসেবে ছোট সাইজ ১০০-১২০ টাকা, বড় সাইজ ১৫০-২০০ টাকায় বিক্রি হচ্ছে।
সুস্বাদু এই আনারস কিনতে আপনি আসতে পারেন ফেঞ্চুগঞ্জ হয়ে মৌলভীবাজার মহাসড়ক ধরে। চারিদিকে সবুজের আড়ালে মাঝে মাঝে বিস্তৃত আনারস বাগানও দেখা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল