রাজনীতিতে খালেদার চেয়ে মহৎ দৃষ্টান্ত আর হতে পারে না – দৈনিক সিলেটের দিনকাল

রাজনীতিতে খালেদার চেয়ে মহৎ দৃষ্টান্ত আর হতে পারে না

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০১৭

রাজনীতিতে খালেদার চেয়ে মহৎ দৃষ্টান্ত আর হতে পারে না

ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক অধ্যায়ের সমাপ্তি ঘটেছে তাঁর ইন্তেকালের মাধ্যমে। তাঁর ইন্তেকালে বিরোধী জোট নেত্রী দেশনত্রী বেগম খালেদা জিয়া সবিস্তার শোক প্রকাশ করেছেন। এটা একটি উত্তম দৃষ্টান্ত। বিগত মেয়র নির্বাচনের সময় ঢাকা উত্তরের প্রচারণায় অংশ নিতে গিয়েছিলেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। আনিসুল হকের লেলিয়ে দেওয়া গুন্ডা বাহিনী খালেদা জিয়ার গাড়িবহরে তখন হামলা চালান। একদিন নয়, পরপর দুইদিন এই ঘটনা ঘটেছে। দেশনেত্রীর গাড়িতেও হামলা এবং গুলি চালানো হয় তখন। সেই হামলার ঘটনা মাত্র পোনে ৩ বছর আগে ঘটেছিল। সেটা ভুলে গিয়ে আনিসুল হকের ইন্তেকালে শোক জানিয়েছেন বেগম খালেদা জিয়া। তাঁর ভাল কাজের প্রশংসাও করেছেন তিনি। কিন্তু খারাপটা উহ্য রেখেছেন। এর চেয়ে মহৎ দৃষ্টান্ত আর হতে পারে না।

এদিকে আনিসুল হক গত ১৩ আগষ্ট থেকে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। আইসিউতে চিকিৎসধীন রোগীকে নিয়ে অনেক গুজব ছড়ানো হয় সোস্যাল মিডিয়ায়। গুজবের মেশিন গুলো এখন কি বলবে জানি না। জাতীয় পত্রিকা গুলোতে তাঁর অসুস্থতার সংবাদ প্রকাশিত হয়েছিল। সে গুলোকে পাত্তা না দিয়ে এক শ্রেনীর স্বপ্নবাজ গুজব ছড়িয়ে কল্পনার রাজ্যে সিংহাসনে আরোহনের দিন গুনতে থাকে। বরং আনিসুল হক শেখ হাসিনার সরকার থেকে কি কি সুবিধা নিয়েছেন তাতে কারো মাথা ঘামাতে দেখা যায়নি।

গুজব না ছাড়িয়ে যদি আনিসুল হক সরকারি সুবিধা নিতে গিয়ে রাষ্ট্রীয় তহবিলের কত টাকা আত্মসাৎ করেছেন সেটা বের করতে পারলে বরং উত্তম কাজ হত। যেমন আনিসুল হক একটি কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের অনুমোদন নিয়েছিলেন। এই কুইক রেন্টালের জন্য সরকার থেকে রাষ্ট্রীয় তহবিলের বিশেষ সুবিধা কত কোটি টাকা নিয়েছেন সেটা বের করা দরকার ছিল। তাঁর কুইক রেন্টাল আদৌ কি উৎপাদন করে জাতীয় গ্রীডে কোন বিদ্যুৎ যোগান দিতে পেরেছিল! আমার জানা মতে তিনি শুধু রাষ্ট্রীয় কোষাগার থেকে সুবিধাই নিয়েছেন। কোন বিদ্যুৎ উৎপাদন করে জাতয়ি গ্রীডে যোগান দিতে পারেননি। কুইক রেন্টালের নামে রাষ্ট্রীয় সকল সুবিধা নিলেন। অথচ উৎপাদন করে জাতীয় গ্রীডে বিদ্যুৎ যোগান দিলেন না। তাইলে বিশেষ সুবিধায় নেওয়া টাকার খবর কি! এসব খোজ না নিয়ে বরং ফালতু গুজব নিয়ে একদল লোক কল্পনার রাজ্যে ক্ষমতার সিড়ি দেখতে থাকে।

আনিসুল হকের ভাল কাজ গুলো অবশ্যই প্রসংশার দাবী রাখে। তেমনি কুইক রেন্টালের বিদ্যুৎ কেন্দ্রের নামে রাষ্ট্রীয় তহবিলের কত টাকা তিনি আত্মসাৎ করেছেন সেটাও জাতি জানার অধিকার রাখে। ফালতু গুজব নয়, সত্য উদঘাটনের পেছনে সময় ব্যায় করলে বরং জাতি উপকৃত হবে।

ওয়ালিউল্লাহ নোমান