রিজার্ভ চুরিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে: অর্থমন্ত্রী – দৈনিক সিলেটের দিনকাল

রিজার্ভ চুরিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে: অর্থমন্ত্রী

প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ, মে ২, ২০১৬

রিজার্ভ চুরিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে: অর্থমন্ত্রী

muhith-budget_209611অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ চুরির ঘটনায় দায়েরকৃত মামলা বর্তমানে তদন্তাধীন। এ অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তি সে দেশি বা বিদেশি যে-ই হোক না কেন, সবাইকে আইনের আওতায় আনা হবে। এ ব্যাপারে সরকার বদ্ধপরিকর।
সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন। তিনি আরও বলেন, চুরি যাওয়া অর্থ ফেরত দেওয়ার প্রয়োজনীয় আইনি কার্যক্রম গ্রহণের জন্য ফিলিপাইন সিনেটের ব্লু-রিবন কমিটি এএমএলসিকে নির্দেশনা দিয়েছে। এরই মধ্যে চুরি করা অর্থের মধ্যে শ্রীলংকায় পাঠানো অর্থের পুরোটাই (১৯ দশমিক ৯৩ মিলিয়ন মার্কিন ডলার) ফেডারেল রিজার্ভ ব্যাংক, নিউইয়র্কে জমা হয়েছে।

অর্থমন্ত্রী জানান, ফিলিপাইনে পাঠানো চুরি করা অর্থ ফেরত আনার লক্ষ্যে ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বাংলাদেশ সরকারের পক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এ সময়ের মধ্যে ফিলিপাইনের সিনেট কমিটিতে অনুষ্ঠিত সব শুনানিতে তিনি বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন। চুরি করা অর্থ উদ্ধারে ফিলিপাইনের ডিপার্টমেন্ট অব জাস্টিসসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে।

তিনি বলেন, এ ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান গত ১৫ মার্চ পদত্যাগ করেন। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের দু’জন ডেপুটি গভর্নরকে তাদের সঙ্গে সম্পাদিত চুক্তির অবসায়নক্রমে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

ফেসবুকে সিলেটের দিনকাল