রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়ার ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে ভিওআই ফ্যান ক্লাব – দৈনিক সিলেটের দিনকাল

রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়ার ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে ভিওআই ফ্যান ক্লাব

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২১

রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়ার ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে ভিওআই ফ্যান ক্লাব

সিলেটের দিনকাল ডেস্ক ::
কঠিন! সুস্থ ও শক্তিশালী হও, কণ্ঠস্বরিত ইন্দোনেশিয়া” এই থিমকে সামনে রেখে ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়া (আরআরআই) এর ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে।

গত ১১ সেপ্টেম্বর ২০২১ শনিবার সকালে সিলেট সদর উপজেলার খাদিমপাড়া শুকতারা রিসোর্টে অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদশে আরআরআই-ভিওআই এর জাতীয় শ্রোতাসংগঠন “ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশ (ভিওআই-এফসিবি)।

ভিওআই ফ্যান ক্লাবের সভাপতি রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেতারের সাবেক পরিচালক ও সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মির শাহ আলম।

প্রধান অতিথির বক্তব্যে ড. মির শাহ আলম রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়া (আরআরআই) এর সকল কর্মকর্তা, কলাকুশলী ও শ্রোতাদের শুভেচ্ছা জানান এবং আরআরআই এর অব্যাহত অগ্রগতি ও সাফল্য কামনা করে বলেন, ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়া পৃথিবীর অন্যতম একটি সফল গণমাধ্যম। এই বেতার মাধ্যম ইন্দোনেশিয়ার পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম হিসেবেও ৮টি ভাষাভাষি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে। লক্ষ শ্রোতাদের প্রিয় বেতার হিসেবে আরআরআই বেশ সুপরিচিত। আমরা ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশের পক্ষ থেকে আরআরআই কর্তৃপক্ষের কাছে দীর্ঘদিন ধরে দাবী জানিয়ে আসছি যাতে বাংলাদেশের শ্রোতাদের কেন্দ্র করে একটি বাংলা অনুষ্ঠান চালু করা হয়। কারণ ইন্দোনেশিয়ার সাথে বাংলাদেশের কূটনৈতিক ও জনগণের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক গভীর। এ সম্পর্ক আরো সমৃদ্ধ করতে হলে দু’শের সামাজিক রীতিনীতি, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক তথ্য আদান প্রদানের জন্য ইন্দোনেশিয়ার সম্প্রচার কেন্দ্র থেকে বাংলা অনুষ্ঠান প্রচার জরুরী। আমরা আশাকরি দুই দেশের মধ্যে বন্ধুত্ব এবং ফলপ্রসূ সহযোগিতার বন্ধন আরও সুসংহত হবে।

অনুষ্ঠানের সভাপতি দিদারুল ইকবাল বলেন, রাষ্ট্রীয় ভাবে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিন দিন উন্নত হচ্ছে। অপরদিকে ইথার তরঙ্গে দু’দেশের সাধারণ জনগণের সাথে তথ্য বিনিময়ের মাধ্যমে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে ভিওআই-এর জাতীয় শ্রোতা সংগঠন ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশ। ২০১২ সাল থেকে আমরা বিভিন্ন মাধ্যমে চেষ্টা করে যাচ্ছি যাতে রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়া (আরআরআই)’র ওয়ার্ল্ড সার্ভিস ভয়েস অব ইন্দোনেশিয়া (ভিওআই) থেকে বাংলা অনুষ্ঠান সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়।

রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়া (আরআরআই) এর ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকীর এই দিনে বাংলাদেশে ভিওআই-এর জাতীয় শ্রোতা সংগঠনটির পূর্বের নাম ও লোগো পরিবর্তন করা হয়। পূর্বে এর নাম ছিলো, “ভয়েস অব ইন্দোনেশিয়া ডিএক্সার’স ফোরাম অব বাংলাদেশ (ভিওআই-ডিএফবি)” বর্তমানে এর নাম পরিবর্তন করে “ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশ (ভিওআই-এফসিবি)” করা হয়েছে। ২০১৩ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সংগঠনটি প্রতিষ্ঠিত করা হয়। আলোচনা সভা শেষে কেক কেটে রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়া (আরআরআই) এর ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয় এবং একিসাথে শ্রোতাক্লাবের নতুন নাম ও লোগো উন্মোচন করা হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশ (ভিওআই-এফসিবি)’র সাংস্কৃতিক সম্পাদক ও সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশের ভাইস চেয়ারম্যান তাছলিমা আক্তার লিমা, সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) সিলেট লাক্কাতুরা চা বাগান শাখার সভাপতি বিক্রম রায়, শাহপরান শাখার সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, সদস্য মো: সেলিম হোসেন ও সাওন হোসেন সাহেল, আছিয়া মুহতাদী ফীমা, আনিশা মুহতাদী হিমা, ক্লাবের সদস্য লাবীব ইকবাল, ব্যবসায়ী ফজলু মিয়া মন্টু, খাদিম চা বাগানের বিকাশ রঞ্জন দাস প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল