রোহিঙ্গাদের ফিরিয়ে নেবেন সু চি: ব্রিটিশ মন্ত্রী – দৈনিক সিলেটের দিনকাল

রোহিঙ্গাদের ফিরিয়ে নেবেন সু চি: ব্রিটিশ মন্ত্রী

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৭

রোহিঙ্গাদের ফিরিয়ে নেবেন সু চি: ব্রিটিশ মন্ত্রী

সব রোহিঙ্গাকে মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার আশ্বাস দিয়েছেন দেশটির নেত্রী অং সান সু চি। বৃহস্পতিবার আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশে সফররত যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। তিনি এর আগে মিয়ানমার সফর করে এসেছেন।

রাজধানীর বারিধারায় ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মিয়ানমারের নেত্রী সু চির সঙ্গে বৈঠকের প্রসঙ্গ উল্লেখ করে মার্ক ফিল্ড বলেন, সু চি স্পষ্ট করে বলেছেন, বাংলাদেশে আসা সব রোহিঙ্গা ফেরত নেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে মার্ক ফিল্ড বলেন, রোহিঙ্গা ইস্যুতে লোকচক্ষুর অন্তরালে কূটনৈতিক তৎপরতা বেশ জোরেসোরেই চলছে।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে ফিল্ড বলেন, ব্রিটিশ সরকার এ বিষয়ে তিনটি অবস্থান গ্রহণ করেছে। তা হলো, রাখাইনে সহিংসতা বন্ধ করতে হবে, সেখানে মানবিক সাহায্য উন্মুক্ত করতে হবে এবং কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন করতে হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী অ্যালিস্টার বার্ট। এর আগে ওই দুই ব্রিটিশ মন্ত্রী রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন।

গত ২৫ আগস্টের পর থেকে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে ঢুকতে শুরু করে রোহিঙ্গারা। চলতি সপ্তাহে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন থেকে বলা হয়েছে, গত কয়েক সপ্তাহে চার লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে আশ্রয়ের জন্য।

ফেসবুকে সিলেটের দিনকাল