রোহিঙ্গা জনগোষ্ঠির মিয়ানমারে অবস্থানের যৌক্তির কারণ আছে: বার্নিকাট – দৈনিক সিলেটের দিনকাল

রোহিঙ্গা জনগোষ্ঠির মিয়ানমারে অবস্থানের যৌক্তির কারণ আছে: বার্নিকাট

প্রকাশিত: ৬:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০১৭

রোহিঙ্গা জনগোষ্ঠির মিয়ানমারে অবস্থানের যৌক্তির কারণ আছে: বার্নিকাট

কক্সবাজার প্রতিনিধি: রোহিঙ্গা জনগোষ্ঠির মিয়ানমারে অবস্থানের যৌক্তির কারণ আছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স বার্নিকাট। তিনি বলেছেন, ‘সেখানে (মিয়ানমানে) তাদের (রোহিঙ্গা) বাড়ি আছে, শেকড় আছে। সেখানে তাদের থাকার পেছনে যৌক্তিক কারণ আছে। আমরা এই সমস্যার সমাধান চাই এবং এ ব্যাপারে সাহায্য করতে চাই।’

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি জানতে এবং শরণার্থী শিবিরগুলো পরিদর্শন করতে কক্সবাজারে গিয়ে মঙ্গলবার বার্নিকাট এসব কথা বলেন। বার্নিকাটসহ ৯ সদস্যের প্রতিনিধি দল সোমবার বিকালে বিশেষ বিমানে করে কক্সবাজার পৌঁছান। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি টেকনাফের নয়াপাড়ার নিবন্ধিত শরণার্থী শিবির পরিদর্শন করেন। সেখান থেকে লেদার অনিবন্ধিত রোহিঙ্গা শিবির পরিদর্শনে যান। মঙ্গলবারই প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

এর আগে সোমবার কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনর সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি।

এদিকে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে গত ২৮ জানুয়ারি বাংলাদেশে আসেন কফি আনান কমিশনের তিন সদস্য। তারা হলেন- মিয়ানমার নাগরিক উইন ম্রা ও আই লুইন এবং লেবাননের নাগরিক ঘাসাম সালামে। এরপর গত ২৯ ও ৩০ জানুয়ারি তারা কক্সবাজারের উখিয়ার বালুখালি নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণ করে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বর্ণনা শোনেন।

গত বছরের ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের ভেতরে সন্ত্রাসীদের হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হওয়ার পর তার দায় চাপানো হয় রোহিঙ্গাদের ওপর। আর তখন থেকেই শুরু হয় সেনাবাহিনীর দমন প্রক্রিয়া। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, গত ৯ অক্টোবর থেকে মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর অন্তত ৬৬ হাজার সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

ফেসবুকে সিলেটের দিনকাল