লাখাইয়ে কৃষকের মধ্যে বীজ ও নগদ অর্থ বিতরণে অনিয়মের অভিযোগ – দৈনিক সিলেটের দিনকাল

লাখাইয়ে কৃষকের মধ্যে বীজ ও নগদ অর্থ বিতরণে অনিয়মের অভিযোগ

প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, জুলাই ২১, ২০২০

লাখাইয়ে কৃষকের মধ্যে বীজ ও নগদ অর্থ বিতরণে অনিয়মের অভিযোগ

লাখাই (হবিগঞ্জ)  প্রতিনিধি :

হবিগঞ্জ জেলার লাখাই উপজেলায়    প্রধানমন্ত্রীর নির্দেশণা মোতাবেক কোন জমি যাতে অনাবাদি না থাকে সেই লক্ষ্যে  লাখাই উপজেলার ১৯২ জন কৃষকের মাঝে ঢেড়স, শসা, ঝিঙা, ধুন্দল, কুমড়া, ডাটাশাক ও পুঁইশাকের বীজ ও নগদ অর্থ   বিতরণ করেছে কৃষি অফিস  ।   এ মধ্যে লাখাই ১নং ইউনিয়নে ৩২ জন  কৃষক কে  বীজ ও নগদ ১৯৫০ টাকা করে অর্থ সহায়তা      দিয়েছে। প্রনোদনার সেই নগদ অর্থ ও বীজ বিতরণে চরম অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

চাষিদের অভিযোগ, নামে বেনামে প্রনোদনা বিতরণ দেখানো হয়েছে। প্রকৃত কৃষকের পরিবর্তে প্রনোদনা পেয়েছেন প্রভাবশালীরা। বিতরণের তালিকায় পাওয়া গেছে নানা অসঙ্গতি।

লাখাই  উপজেলা কৃষি বিভাগ এবার প্রথম ধাপে  ১৯২ জন কৃষককের নামে প্রনোদনার বীজ ও নগদ অর্থ   বিতরণ করেছে। সেই তালিকায় দেখা গেছে নানা অসঙ্গতি গেছে লাখাই  ১নং ইউনিয়নে  ।  স্থানীয়রা যাদের কাউকেই চিনতে পারছেন না।

এই বিষয়টি নিয়ে লাখাই উপ সহকারী কৃষি অফিসার নুরুল নবী সুমন সাথে যোগাযোগ করা হলে  তিনি বলেন তালিকা মেম্বার চেয়ারম্যান  করেছে আমি জানিনা,  এমনকি তালিকায় যাদের নাম ও ঠিকানা ব্যবহার করা হয়েছে তাদেরকে তিনিও চিনতে পারেন নি। কয়েকজন সঠিক আছে তারা বীজ রোপন করেছে।  বাকিরা বর্ষার পানি নেমে গেলে বীজ রোপন করবে বলে কৃষি অফিসার জানান।  গত ২০ শে জুলাই কৃষকদের মধ্যে নগদ অর্থ লাখাই ইউনিয়ন পরিষদে বিতরন না করে পরিষদ থেকে ৬ কেলোমিটার দূরে কয়েকজনকে ডেকে নিয়ে  অর্থ বিতরণ করেন কৃষি অফিসার।

অনিয়মের বিষয়টি স্বীকার করেছেন  এলাকার এই উপসহকারী কৃষি কর্মকর্তা । তিনি মোবাইল ফোনে জানান, তালিকা তৈরী ও প্রনোদনা বিতরণে কৃষি কর্মকর্তারা অসহায়। যা করার সবই করেন জন প্রতিনিধিরা। চেয়ারম্যান মেম্বার রা তালিকা বাস্তবায়ন করতে হয় বলেন তিনি।

এ বিষয়ে  উপজেলা কৃষি কর্মকর্তা আউসান হবিব  বলেন,  যাচাই বাছাই করে প্রকৃত চাষিদের মাঝে প্রনোদনা বিতরণ করা হয়েছে। কোন অনিয়ম হয়নি দাবি করেন তিনি। উপকারভোগীরা যাতে প্রত্যেকেই বাড়ীর আঙ্গিনায় চাষাবাদ করেন সে জন্য মাঠ পর্যায়ে তদারকি করা হচ্ছে বলেন তিনি। তিনি আরো বলেন তালিকা এত যাচাই বাছাই করা সম্ভব হয়নি  তবে শত ভাগ দুর্নীতি মুক্ত।

ফেসবুকে সিলেটের দিনকাল