শপথ নিলেন ট্রাম্প – দৈনিক সিলেটের দিনকাল

শপথ নিলেন ট্রাম্প

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৭

শপথ নিলেন ট্রাম্প

৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প। বদলে গেল বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের নায়ক। বাংলাদেশ সময় রাত ১১টায় দেশটির প্রধান বিচারপতি জন রবার্টস ট্রাম্পের শপথ বাক্য পাঠ করান।

এর আগে দিনের শুরুতে  স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে সঙ্গে নিয়ে ওয়াশিংটনের একটি চার্চে প্রার্থনা করেন ট্রাম্প। পরে হোয়াইট হাউসের যান এ দম্পতি। সেখানে সদ্যবিদায়ী ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামা দম্পতির সঙ্গে সাক্ষাত করেন। পরে মিশেল ওবামার হাতে একটি উপহার বক্স তুলে দেন মেলানিয়া।

দুই দম্পতির সাক্ষাতের সময় তাদের পরিবারের সদস্য ও সাবেক প্রেসিডেন্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী ও কংগ্রেস সদস্যরা অংশ নেন। পরে শপথের মঞ্চে যা তারা। সেখানে প্রধান বিচারপতি জন রবার্টস নতুন শাসক ট্রাম্পকে শপথ পড়ান বাংলাদেশ সময় রাত ১১টায়। এ সময় ট্রাম্পের হাতে ছিল আব্রাহাম লিংকনের বাইবেল।

পরে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে শপথ বাক্য পাঠ করান বিচারপতি ক্লেরেন্স টমাস। দেশটির সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের বাইবেল হাতে নিয়ে শপথ পড়েছেন পেন্স।

নভেম্বরের নির্বাচনে পরাজিত ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ ট্রাম্পের শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছেন। এদিকে ট্রাম্পের শপথের আগে প্রতিবাদে মুখর হয়ে উঠেছে ওয়াশিংটন।

কেপিটল ভবনে যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করান।