শমশের মবীনের স্থলে সিলেটে কে আসছে ভাইস চেয়ারম্যান হয়ে – দৈনিক সিলেটের দিনকাল

শমশের মবীনের স্থলে সিলেটে কে আসছে ভাইস চেয়ারম্যান হয়ে

প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ, মে ২৯, ২০১৬

শমশের মবীনের স্থলে সিলেটে কে আসছে ভাইস চেয়ারম্যান হয়ে

bangladesh National party--01বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) কে সু-সংগঠিত করার অংশ হিসাবে ধারাবাহিক ভাবে চলছে শীর্ষ পর্যায় থেকে স্থানীয় পর্যায় পর্যন্ত কমিটি গঠনের কাজ। সেই ধারাবাহিকতায় অনুষ্ঠিত হয় সিলেট জেলা ও মহানগর বিএনপির সম্মেলন।

সম্মেলন শেষে শুরু হয় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক পদের জন্য দৌড়ঝাপ। তবে সিলেটের অনেক বিএনপির নেতা কর্মী মনে করেছিলেন যে নিখোঁজ এম ইলিয়াস আলীকে সাংগঠনিক পদে রেখে দেওয়া হতে পারে কিন্তু তা হয় নি। সিলেট বিএনপির নেতা কর্মীদের মধ্যে অনেকেই চিনেন না যার সিলেটে প্রথম আর্বিভাব হয়েছিল এম ইলিয়াছ আলী গুমের পরের দিন সে রকম এক নেতাকে যিনি পূর্বে সহ-সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্বে থেকেও রাজনৈতিক আন্দোলন সংগ্রামে কোন ভূমিকা রাখতে পারেন নি তাকে দিয়ে দেওয়া হয় সিলেটের জনপ্রিয় নেতা ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সাধারণ সম্পাদক টিপাইমুখ আন্দোলনের সাহসী সৈনিক জননেতা এম ইলিয়াছ আলীর স্থলে। ডা. সাখাওয়াত হাসান জীবনের নাম সাংগঠনিক সম্পাদক পদে ঘোষণার পর সিলেটের রাজনৈতিক নেতা-কর্মীদের মধ্যে তেমন কোন সাড়া দেখা যায় নি। এখনও পর্যন্ত কোন আনন্দ মিছিল নগরীতে হয়নি। পরবর্তীতে সহ-সাংগঠনিক সম্পাদক পদে দিলদার হোসেন সেলিম ও কলিম উদ্দিন মিলনের নাম প্রকাশ করে কেন্দ্র কমিটি। তবে এই দুই নেতা বিগত দিনের আন্দোলন সংগ্রামে সক্রিয় ভূমিকা পালন করেন।
দলের দূঃসময়ে পদত্যাগ করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান শমশের মবীন চৌধুরী। এই নিয়ে দলীয়ভাবে কোন সমস্যা না পড়লেও গণমাধ্যমের কাছে একটু বিভ্রতকর পরিস্থিতির মধ্যে পড়েন দলের শীর্ষ নেতৃবৃন্দ। সর্বশেষ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সিলেটে এসে এক সাংবাদিক সম্মেলনে বলেন, বিএনপি গণমানুষের দল, কোন একক ব্যাক্তির জন্য দলটি অপেক্ষা করবেনা এবং দলের কোন ক্ষতি সাধিত হবে না আমি না থাকলেও দল তার ধারাবাহিকতা বজায় রেখে এগিয়ে যাবে।
তবে লক্ষ্যে নিয়ে বিষয় হচ্ছে শমশের মবীন চৌধুরী দল থেকে পদত্যাগ সিলেটের রাজনৈতিক অঙ্গনে কোন সাড়া ফেলেনি।
দীর্ঘ অপেক্ষার পর এবার যে কোন সময় ঘোষনা হতে পারে দলের ভাইস চেয়ারম্যানদের নাম। শমশের মবীন চৌধুরীর স্থলে ভাইস চেয়ারম্যান হয়ে আসতে চলছে অনেক দৌড়ঝাপ। কেন্দ্রীয় সূত্রে জানাযায় আগামী ৩১ মে ঘোষনা হতে পারে বিএনপির ভাইস চেয়ারম্যানদের নাম। পূর্বের ধারাবাহিকতায় সিলেটের শীর্ষ যে কোন একজন পেতে পারেন ভাইস চেয়ারম্যান পদ। তবে এ ক্ষেত্রে সিলেটের কৃতি সন্তান চেয়ারপার্সনের উপদেষ্ঠা ইনাম আহমদ চৌধুরী, সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট এবাদুর রহমান চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত ও সচিব মোফাজ্জল করিম, বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক, মহানগর ও জেলা বিএনপির সাবেক সভাপতি এম এ হক, সিলেট সিটি কর্পোরেশনের সাময়িক বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এম ইলিয়াছ আলীর স্ত্রী তাহসিনা রুশদি লুনা, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী এই সকল নেতাদের মধ্যে যে কোন একজনের নাম ঘোষনা হতে পারে।
কেন্দ্রীয় সূত্র জানা যায় আগে থেকে কোন ভাবে কিছু বলা যাচ্ছে না। তবে যারা অতীতের রাজনৈতিক আন্দোলন সংগ্রামে সক্রিয় ছিলেন তাদের মধ্যে থেকে ত্যাগী পরিশ্রমি নেতাকে দায়িত্ব দেওয়া হতে পারে।
এক্ষেত্রে এই সকল নেতা কর্মীদের মধ্যে দীর্ঘ দিন থেকে রাজনীতির মাঠে সক্রিয় ভাবে নেই ইনাম আহমদ চৌধুরী, মোফাজ্জল করিম, এবাদুর রহমান চৌধুরী। আন্দোলনের মাঠে থেকে এই বয়েসে নির্যাতনে শিকার হয়েছেন এম এ হক প্রায় ১ ঘন্টার মত কারাগারে ছিলেন জনতা আন্দোলনের মুখে মুক্তিও পান। কেন্দ্রীয় কর্মসূচি পালনে তিনি সর্বদা সক্রিয় ভূমিকা পালন করেছেন। আরিফুল হক চৌধুরী দীর্ঘ দিন যাবত কারাগারে, তাহসিনা রুশদি লুনা নির্বাচনের মাঠে সক্রিয় হয়ে প্রার্থীদের পক্ষে কাজ করছেন। ডা. শাহরিয়া হোসেন চৌধুরী মহানগর বিএনপি সাবেক আহবায়ক নির্বাচনে পরাজয়ের পর থেকে কিছুটা নিরব।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল