শাবিতে ইংরেজি বিভাগের মানববন্ধন – দৈনিক সিলেটের দিনকাল

শাবিতে ইংরেজি বিভাগের মানববন্ধন

প্রকাশিত: ১১:৪০ পূর্বাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৬

শাবিতে ইংরেজি বিভাগের মানববন্ধন
20688রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. রেজাউল করিম সিদ্দিকীকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে শাবিতে মানববন্ধন, মৌণ মিছিল ও সমাবেশ করেছেন ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
বুধবার দুপুর ১২টায় ইংরেজি বিভাগের উদ্যোগে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন, মৌন মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভাগের প্রায় দুইশতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।
মানববন্ধন শেষে এক সমাবেশে ইংরেজি বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আতিউল্লাহ এর সভাপতিত্বে ও বিভাগের শিক্ষার্থী ইব্রাহিম খলিলুল­াহ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বিভাগের অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, সহযোগী অধ্যাপক ড. হোসাইন আল মামুন, শাহনাজ মাহমুদ, শিক্ষার্থী রেজাউল করিম প্রমুখ। সমাবেশে আরো উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক ইশরাত ইবনে ইসমাইল, পান্না মজুমদার, রোকেয়া বেগম, সাহেলী পারভীন দিপা, প্রভাষক আবু হেনা পহিল প্রমুখ।
সমাবেশে বক্তারা ঘটনার প্রতিকার চান উলে­খ করে বলেন, রাবিতে এর আগে চারজন শিক্ষককে হত্যা করা হলেও বিচার হয়নি। এ ঘটনার  কতটুকু বিচার হবে সেটা নিয়েও যথেষ্ট সন্দেহ আছে। তারা আরো বলেন, পাকিস্তানিরা ১৯৭১ সালে জাতিকে বুদ্ধিহীন করার উদ্যেশ্যে শিক্ষকদের হত্যা করেছে, স্বাধীন দেশে এখন আবার সে ধারা শুরু হয়েছে। বক্তারা আরো বলেন, গানের স্কুল খোলা কিংবা লেখালেখি করাই যদি নিরাপত্তা হুমকির মুখে পড়ে তাহলে কেউই নিরাপদ নই। একের পর এক প্রগতিশীল যারা অন্যকে আঘাত করে লেখালেখি করে না তাদের নির্মমভাবে হত্যাকান্ড একটি ব্যর্থ রাষ্ট্রের পরিচয় বহন করে।
বিচারহীনতার সংস্কৃতির পাশাপাশি খুনিদের ধরতে সরকারের আন্তরিকতার অভাব আছে বলে উলে­খ করেন বক্তারা আরো বলেন, কোনো খুন হলেই অচিরেই খুনিদের চিহ্নিত করা হবে এ ধরনের আশার বাণী আমরা আর শুনতে চাই না।
এসময় তারা আক্ষেপ করে করেন, শিক্ষকরা যদি বেতন ভাতার জন্যে আন্দোলন করতে পারেন, তবে শিক্ষক হত্যার প্রতিবাদে কেন আল্টিমেটাম দিতে পারেন না।
সমাবেশ শেষে শিক্ষক শিক্ষার্থীরা এক মৌণ মিছিল আয়োজন করেন, মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়।

ফেসবুকে সিলেটের দিনকাল