শাবিতে বিজ্ঞান কল্পকাহিনী লেখা প্রতিযোগিতা শুরু – দৈনিক সিলেটের দিনকাল

শাবিতে বিজ্ঞান কল্পকাহিনী লেখা প্রতিযোগিতা শুরু

প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২০

শাবিতে বিজ্ঞান কল্পকাহিনী লেখা প্রতিযোগিতা শুরু

দেলোয়ার হোসেন, শাবিপ্রবি প্রতিনিধি
‘কল্পলোকে গড়ি জল্পনা, কল্পবিজ্ঞান শুধু গল্প না’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘সাস্ট সায়েন্স অ্যারেনা’র আয়োজনে অনলাইনে বিজ্ঞান কল্পকাহিনী লেখা প্রতিযোগিতা-২০২০ শুরু হয়েছে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন ৯ সেপ্টেম্বর থেকে আগামী ১০ অক্টোবর পর্যন্ত চলবে। তবে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য কোনো প্রকার রেজিস্ট্রেশন ফি নেই। এতে সার্বিক সহযোগিতা করছেন খুলনা বিশ্ববিদ্যালয় বায়োটেক ক্লাব- হেলিক্স।
বুধবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান সাস্ট সায়েন্স অ্যারেনার সভাপতি আমেনা বেগম রিমা।
এই প্রতিযোগিতাটি দুটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে। মৌলিক রচনা ক্যাটাগরিতে ক বিভাগে স্কুল-কলেজ ও খ বিভাগে স্নাতক-স্নাতকোত্তর এবং অনুবাদ ক্যাটাগরিতে গ বিভাগে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। লেখা পাঠানো যাবে সাস্ট সায়েন্স অ্যারেনার ফেইসবুক পেইজে।
প্রতি বিভাগে জুরি বোর্ডের মাধ্যমে নির্বাচিত সেরা ৫ জন লেখককে পুরুষ্কৃত করা হবে। এছাড়া বাছাইকৃত সেরা লেখাগুলো নিয়ে একটি অনলাইন কল্পবিজ্ঞান সংকলন (ম্যাগাজিন) প্রকাশ করা হবে।
সাস্ট সায়েন্স অ্যারেনার সভাপতি আমেনা বেগম রিমা বলেন, ‘আজকের কল্পবিজ্ঞান আগামীর বিজ্ঞান’ কথাটি শতভাগ হয়ত সত্য নয়, তবে বিজ্ঞানের উদ্ভবনে কল্পবিজ্ঞান চিন্তার খোরাক। বিজ্ঞান চিন্তায় উদ্বুদ্ধ সমাজ গঠনে বিজ্ঞান ভিত্তিক কল্পকাহিনী চর্চার প্রয়োজনীয়তা রয়েছে। তাই বর্তমান বিজ্ঞানকে আরো প্রসারিত করতে আমরা এ প্রতিযোগিতার আয়োজন করেছি।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল