শাবির মাঠে রান্না করছেন শিক্ষার্থীরা: এটা অনশন নাকি বনভোজন!!(ভিডিও)

প্রকাশিত: ৪:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২২

শাবির মাঠে রান্না করছেন শিক্ষার্থীরা: এটা অনশন নাকি বনভোজন!!(ভিডিও)

প্রতিদিন প্রতিবেদক

বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরের সামনের খোলা মাঠে শুরু হয় রান্নার আয়োজন। অনশন তো নয়ই মনে হচ্ছে এ যেনো এক বনভোজনের দৃশ্যপট।সেই মাঠে রাত সাড়ে ১০টার দিকে গিয়ে দেখা যায়, মাটির চুলা তৈরি করে বড় বড় হাঁড়িতে রান্নার করা হচ্ছে। মাঠে বসেই শিক্ষার্থীদের কেউ পেঁয়াজ-মরিচসহ সবজি কাটছেন।কেউ লাকড়ি জোগাড় করছেন।

বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ছাড়ার নির্দেশনার পর সোমবার থেকে বন্ধ করে দেয়া হয়েছে হলের ক্যান্টিনও। আর মঙ্গলবার থেকে বন্ধ হয়ে যায় বিশ্ববিদ্যালয়ের দুই ক্যাফেটেরিয়া। তবে হল ছাড়ার নির্দেশনা না মেনে উপাচার্যের পদত্যাগের দাবিতে মঙ্গলবার রাত পর্যন্ত ক্যাম্পাসে অবস্থান নিয়ে রেখেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাতের খাবারের ব্যবস্থা না থাকায় মাঠেই চুলা জ্বালিয়ে তারা রান্না করেছেন।

রান্নার জন্য পানি সংগ্রহের দায়িত্বে থাকা এক শিক্ষার্থী সিলেট জানান,যদিও আমাদের খাবার-দাবারে সাময়িক কষ্ট হচ্ছে তারপরও আমরা এতে মানিয়ে নিয়েছি। সহপাঠীদের জন্য রান্না করার এইরকম সুযোগ জীবনে খুব কমই আসবে।

রান্না করতে করতে আরেক শিক্ষার্থী বলেন,আমরা এই ব্যাপারগুলো খুব ইনজয় করছি,যদিও অনেকের কষ্ট হচ্ছে।তবে ভিসির পদত্যাগের মাধ্যমে আমাদের এই কষ্ট ঘুচবে বলে আমরা বিশ্বাস করি।

উল্লেখ্য,শাবিতে প্রথমে হল প্রভোস্টের পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।কিন্তু রোববার ভিসিকে অবরোধ করা এবং পুলিশী সহায়তায় তাকে মুক্ত করা, আন্দোলনকারীদের উপর লাঠিচার্জ গুলি টিয়ারশেল কাণ্ডের পর এখন তাদের দাবি, উপাচার্যের পদত্যাগ।এই দাবিতে সোমবার থেকে তারা আন্দোলন করেছেন। তালা ঝুলিয়েছেন ভিসির কার্যালয় এবং প্রশাসনিক ভবনে।এরপর বিকেলের দিকে আন্দোলনকারীরা ভিসি ফরিদ উদ্দিন আহমদের বাসভবন ঘেরাও করেন।

মঙ্গলবার রাতেও তারা ভিসির পদত্যাগের দাবি জানিয়ে রাতে গানবাজনা ও প্রতিবাদী শ্লোগান দিয়ে বিশ্ববিদ্যালয় এলাকা জাগিয়ে রাখে শিক্ষর্থীরা। আন্দোলনকারীরা বলছেন, ভিসি পদত্যাগ না করা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।
 

এবিএ/ ২০ জানুয়ারি

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল