শাবি পরিস্থিতি: সিলেটে আ’লীগের কেন্দ্রীয় টিম, চলছে দফায় দফায় বৈঠক

প্রকাশিত: ৯:১৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২২

শাবি পরিস্থিতি: সিলেটে আ’লীগের কেন্দ্রীয় টিম, চলছে দফায় দফায় বৈঠক

শাবি পরিস্থিতি: সিলেটে আ’লীগের কেন্দ্রীয় টিম, চলছে দফায় দফায় বৈঠক

 

সাজলু লস্কর : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতির উপর নজর রাখছে সরকারি দল বাংলাদেশ আওয়ামী লীগ। কেন্দ্রীয় কয়েকজন নেতার সমন্বয়ে গঠিত একটা দল সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষনের পাশাপাশি স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের সাথে দফায় দফায় বৈঠক করছেন বলে ঘনিষ্ঠ একটি সূত্র জানায়।

এসব বৈঠকের ফল হিসাবে খুব তাড়াতাড়ি সমস্যা সমাধানের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে সূত্রটি।

গত ১৩ জানুয়রি রাত ৯টা থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তিনদফা দাবিতে আন্দোলন শুরু করেন। এরপর ১৬ জানুয়ারি পুলিশী হামলার পর থেকে সেই দাবি ভিসি পদত্যাগের একদফায় এসে ঠেকেছে। কিন্তু ভিসি পদত্যাগ না করায় গত বুধবার বিকেল থেকে তারা অনশন শুরু করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে ২৪ জন অনশনে বসেন। এমন খবরে তৎপর হয়ে উঠে সরকার এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দ। শিক্ষার্থীদের আলোচনার টেবিলে বসানোর চেষ্টা শুরুর পর গত শনিবার রাতে তারা শিক্ষামন্ত্রী ডাক্তার দিপু মনির সাথে ভার্চুয়াল আলোচনায় বসেন। তবে তা সফল হয়নি।

শিক্ষার্থীরা তাদের এক দফায় অনঢ় থাকেন। এ অবস্থায় রোববার সন্ধ্যায় আরও ৪ শিক্ষার্থী অনশনে যোগ দেন। আন্দোলনকারীরা শাবি উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন। সাথে তারা সেদিন বিকেল সাড়ে ৪টা থেকে ভিসির বাসভবনে যাতায়াত বন্ধে মানবপ্রাচীর তৈরি করেন।

সোমবার অনশন ভাঙাতে শিক্ষার্থীদের জন্য খাবার পাঠান সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ। কিন্তু শিক্ষার্থীরা তা ফিরিয়ে দেন। তারা খাবার নিয়ে উপাচার্যের বাসভবনেও কাউকে প্রবেশ করতে দেননি। বিকেলের দিকে শাবি শিক্ষকদের পক্ষে কয়েকজন খাবার নিয়ে শিক্ষার্থীদের কাছে তাদেরও ফিরিয়ে দেন আন্দোলনকারীরা।

সোমবার রাতেও তারা মশাল মিছিল করেছেন। এদিকে সময় গড়ানোর সাথে সাথে আন্দোলন কঠোর থেকে আরও কঠোর পথে যখন অগ্রসর হচ্ছে, তখন সরকারি দল আওয়ামী লীগ বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষন করছে। দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল,শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা,কার্যনিবার্হী সদস্য আজিজুস সামাদ ডন, শিক্ষা বিষয়ক উপকমিটির সদস্য, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনের নেতৃত্বে একটি দল সিলেট এসে দফায় দফায় জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে বৈঠকে করেছেন।বিষয়টি সন্তোষজনক একটা সমাধানে পৌঁছাতে সর্বাত্মক চেষ্টার অংশ হিসাবে তাদের এই তৎপরতা চলছে।

বৈঠকে মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক এড. নাসির উদ্দিন খান,মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন,সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম,সাধারণ সম্পাদক রাহেল সিরাজ,মহানগর ছাত্রলীগের সভাপতি কিশোয়ার জাহান সৌরভ,সাধারণ সম্পাদক নাইম আহমদসহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।এছাড়াও কেন্দ্রীয় প্রতিনিধি দল শাবির শিক্ষক সমিতির সাথেও বৈঠক করেছে বলে বলে জানায় ওই সুত্র।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল