শার্লি অ্যাবদো হামলায় ১৪ জন দোষী সাব্যস্ত – দৈনিক সিলেটের দিনকাল

শার্লি অ্যাবদো হামলায় ১৪ জন দোষী সাব্যস্ত

প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২০

শার্লি অ্যাবদো হামলায় ১৪ জন দোষী সাব্যস্ত

অনলাইন ডেস্ক

বছর পাঁচেক আগে ফরাসি ইসলামবিদ্বেষী সাময়িকী শার্লি অ্যাবদো ও একটি ইহুদি মার্কেটে হামলার ঘটনায় অপরাধ চক্রের সদস্য ও অর্থনৈতিক সন্ত্রাসবাদসহ বিভিন্ন অপরাধে ১৪ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

সম্প্রতি শ্রেণিকক্ষে মহানবীকে (সা.) বিদ্রূপ করে কার্টুন প্রদর্শনকে কেন্দ্র করে দেশটির এক স্কুলশিক্ষককে গলা কেটে হত্যা করা হয়েছে। এরপর নতুন করে শার্লি অ্যাবদোর হামলার মামলার কার্যক্রম শুরু হয়েছে।

২০১৫ সালে ব্যাঙ্গপত্রিকাটির অফিসে ঢুকে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে দুই বন্দুকধারী। এতে নিহত হন উপস্থিত সাংবাদিক ও কার্টুনিস্টরা।

এই ঘটনা চলাকালীনই কাছের একটি ইহুদি বাজারে ঢুকে গুলি চালানোর চেষ্টা করে আরেক বন্দুকধারী। তার গুলিতে মৃত্যু হয় এক পুলিশ অফিসারের।

তিনজন বন্দুকধারীই শেষ পর্যন্ত পুলিশের গুলিতে নিহত হয়। ঘটনাটি নিয়ে গোটা বিশ্বে আলোড়ন পড়ে যায়। তদন্তে নেমে একাধিক ব্যক্তিকে আটক করে ফরাসি পুলিশ।

অভিযোগ, প্রত্যেকেই কোনো না কোনোভাবে এই হামলার সঙ্গে যুক্ত। তেমনই ১৪ জনের বিচার পর্ব শেষ হলো বুধবার।

এর মধ্যে তিন জন ফেরার। সকলেই সিরিয়ায় পালিয়ে গিয়ে ইসলামিক স্টেটে যোগ দিয়েছে বলে আদালতে জানিয়েছে পুলিশ। তার মধ্যে দুজনের মৃত্যু হয়েছে বলেও সন্দেহ প্রকাশ করেছে পুলিশ।

বাকি ১১ জনই এ দিন আদালতে উপস্থিত ছিল।

আদালতকে অভিযুক্তরা জানিয়েছে, এত বড় ঘটনা ঘটবে তারা বুঝতে পারেনি। তারা ছোট অপরাধমূলক কাজকর্মের সঙ্গে যুক্ত। সেই সূত্রেই বন্দুকধারীদের সঙ্গে আলাপ হয়েছিল তাদের। হামলাকারীদের বন্দুক এবং কার্তুজ সরবরাহ করেছিল এই ব্যক্তিরা।

বন্দুকধারীদের ছোটবেলার বন্ধুও আছে অভিযুক্তের তালিকায়। আক্রমণের ব্লুপ্রিন্ট তৈরিতে সহায়তা করেছিল সে। কেউ গাড়ি দিয়ে, কেউ রাস্তা দেখিয়ে দিয়ে বন্দুকধারীদের সাহায্য করেছিল।