শাহী ঈদগাহের এমন রূপ আগে দেখেনি কেউ (ভিডিও) – দৈনিক সিলেটের দিনকাল

শাহী ঈদগাহের এমন রূপ আগে দেখেনি কেউ (ভিডিও)

প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, মে ২৫, ২০২০

শাহী ঈদগাহের এমন রূপ আগে দেখেনি কেউ (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

আজ পবিত্র ঈদুল ফিতর। এক মাস সিয়াম সাধনার পর সিলেটের ধর্মপ্রাণ মুসলমানরা আজ নতুন পোশাক পরিধান করে, গায়ে আতর মেখে ও হাতে জায়নামাজ নিয়ে সিলেট শাহী ঈদগাহ ময়দানে ছুটে যাবেন- এটাই ছিলো স্বাভাবিক দৃশ্য। কিন্তু প্রাণঘাতি করোনার কারণে আজ তা সম্ভব হয়নি।

সিলেট নগরে সবচেয়ে বড় ঈদের জামাআত অনুষ্ঠিত হয় শাহী ঈদগাহ ময়দানে। সরকারের বিভিন্ন মন্ত্রণালরে মন্ত্রী, স্থানীয় এমপি ও সিলেটের বর্ষিয়ান রাজনীতিবিদ এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তিসহ সাধারণ মানুষ ভেদাভেদ ভুলে ঈদের জামাআতে শরিক হন এই ঈদগাহে। প্রতিবারই ঈদের নামাজ শেষে করমর্দন ও কোলাকুলি করতে ব্যস্ত হয়ে পড়েন তারা। কিন্তু এবারে মহামারি করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকায় সিলেটসহ দেশের সব ঈদগাহে ঈদের জামাত না পড়তে নির্দেশনা জারি করে ধর্ম মন্ত্রণালয়। তাই আজ সিলেট শাহী ঈদগাহে অনুষ্ঠিত হয়নি ঈদের নামাজ, ঈদগাহটি ছিলো নিরব, নিস্তব্ধ।

ঈদগাহে নামাজ পড়তে না পারায় শিবগঞ্জের বাসিন্দা নাহিদ রহমান অনুভূক্তি ব্যক্ত করে  জানান, ‘ঈদগাহে নামাজ পড়ার অনুভূতিই আলাদা। বিশেষ করে সিলেট শাহী ঈদগাহে।’
তিনি বলেন, ‘ঈদের নামাজ পড়তে শুরু করার পর থেকে জীবনের প্রায় ৩০ টি বছর ওই ঈদগাহেই নামাজ পড়েছি। কিন্তু এবারই প্রথম শাহী ঈদগাহে যাওয়ার সৌভাগ্য হলো না। মনে মনে কষ্ট পেলেও বাস্তবতা মেনে নিয়ে পাড়ার মসজিদেই নামাজ আদায় করে নিয়েছি।’

প্রতি বছরই ঈদের সময় সিলেট শাহী ঈদগাহ ময়দান প্রস্তুত করতে প্রায় দুই সপ্তাহ আগে থেকে কাজ শুরু হয়। ঈদের জামাতের জন্য সিলেট শাহী ঈদগাহ ময়দান প্রস্তুতির সার্বিক দায়িত্ব পালন করে সিলেট সিটি করপোরেশন। বেশকিছু দিন আগে থেকেই শ্রমিকরা কাজ শুরু করে। মাঠের ঘাস কাটা ও পরিস্কার-পরিচ্ছন্ন করাসহ বৃষ্টির আশঙ্কায় আগাম প্রস্তুতিমূলক ব্যবস্থা হিসেবে মাঠের কিছু অংশ ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয়।

ঈদের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠ পরিদর্শন করে সার্বিক প্রস্তুতি সম্পর্কে গণমাধ্যমকে অবগত করেন। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি সবকিছু থমকে দিয়েছে এবার, প্রস্তুত করা হয়নি সিলেট শাহী ঈদগাহ ময়দান।

আজ ঈদের দিন শাহী ঈদগাহ ময়দানে গিয়ে দেখা যায়, ঈদগাহ ময়দানে সংস্কার কাজ চলমান থাকায় চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে আছে মেরামত কাজের সরঞ্জামাদি। এ যেন ভিন্নরূপী এক শাহী ঈদগাহ, মলিন-সুনশান শাহী ঈদগাহ।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বর্তমান করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে এবার পবিত্র ঈদুল ফিতরের ঈদের দিন দেশের কোনো ঈদগাহে নামাজ হবে না বলে জানিয়ে দেয়া হয়। ইসলামি শরিয়তে ঈদগাহ ও খোলা জায়গায় ঈদুল ফিতরের নামাজ পড়তে উৎসাহ দেয়া হলেও বর্তমান পরিস্থিতিতে মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাতের জন্য নির্দেশনা প্রদান করে ধর্ম মন্ত্রণালয়। তাই সিলটেও ঈদগাহের বদলে প্রতি মসজিদে আদায় করা হয় ঈদুল ফিতরের নামাজ।

সিলেটের শাহী ঈদগাহ

Posted by The Daily Sylheter Dinkal on Sunday, 24 May 2020

 

  •  
  •  
  •  
  •  
  •