শাহী ঈদগাহে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অবৈধ পশুর হাট – দৈনিক সিলেটের দিনকাল

শাহী ঈদগাহে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অবৈধ পশুর হাট

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০১৭

শাহী ঈদগাহে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অবৈধ পশুর হাট

মুসলিম উম্মার ২য় বৃহত্তম উৎসব পবিত্র ঈদ-উল-আযহা। আগামী ২ সেপ্টম্বের ঈদ-উল-আযহা অনুষ্ঠিত হবে। ঈদকে সামনে রেখে নগরীর বিভিন্ন স্থানে বৈধ পশুর হাটের পাশাপাশি বসছে অবৈধ পশুর হাট। প্রত্যেক বছর মাঠ উন্নয়নের নাম করে সিলেট নগরীর শাহী ঈদগাহ খেলা মাঠে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে আন্তর্জাতিক বাণিজ্যমেলা ও পশুর হাট বসানো হয়। এবারও সেই পরিকল্পনা অনুসারে অবৈধ পশুর হাট বসানো হয়েছে। শনিবার মাঠে গিয়ে দেখা যায় মাঠে জুড়ে পশুর হাট বসানো হয়েছে।
শাহী ঈদগাহ এলাকার সদর উপজেলা খেলার মাঠে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের জন্য বরাদ্দ। এই খেলার মাঠকে মিনি স্টেডিয়ামে উন্নীত করণের জন্য ইতিমধ্যে প্রাথমিকভাবে ৪২ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এর আওতায় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে একতলা বিশিষ্ট প্যাভিলিয়ন ভবন, পাবলিক টয়লেট, গ্যালারি এবং আধুনিক ফুটবল গোলপোস্ট নির্মাণ করা হচ্ছে। পুরো প্রকল্পটি বাস্তবায়ন করছে জাতীয় ক্রীড়া সংস্থা। গত (২০ এপ্রিল) বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া সংস্থার প্রজেক্ট ইঞ্জিনিয়ার মো. শাহীন ও সহকারী ইঞ্জিনিয়ার মো. রফিক ও ঠিকাদারি প্রতিষ্ঠান এর প্রতিনিধি শাহী ঈদগাহ খেলার মাঠটি পরিদর্শন করে ছিলেন।
মেলা ও পশুর হাট বসানো নিয়ে স্থানীয় ক্রীড়াপ্রেমিরা বলেন, সিলেট নগরীর শহরতলিতে শিশু-কিশোরদের জন্য খেলার মাঠ নেই বললেই চলে। শাহী ঈদগাহ খেলার মাঠ হলো আধারের আশার আলো। কিন্তু এই মাঠটিতে বছরে একাধিকবার মেলা ও বছরে বছরে কোরবানির পশুর হাট বসানো হয়। এর মাধ্যমে আশপাশের শিশু-কিশোররা বঞ্চিত হচ্ছেন খেলাধূলার সুযোগ থেকে। স্থানীয় ক্ষমতাসীনরা জোরপূর্বক ভাবে পশুর হাট বসান। নগরীর প্রবেশ মুখে তাদের লোক বসিয়ে রাখেন নগরীতে প্রবেশ কালে গরুর গাড়ি জোরপূর্বক ভাবে শাহী ঈদগাহ খেলার মাঠে নিয়ে আসেন।
স্কলার্স হোম শাহী ঈদগাহ ক্যাম্পাসের অধ্যক্ষ ব্রিগ্রেডিয়ার জেনারেল (অব.) জুবায়ের সিদ্দিকী বলেছেন, বিভিন্ন সময় মেলা ও পশুর হাটের জন্য সদর উপজেলা খেলার মাঠটি সম্পূর্ণ খেলার অনুপযুক্ত। দীর্ঘ দিন মেলা ও পশুর হাটের কারণে মাঠের মধ্যে ময়লা থাকে যা পরে পরিস্কার পরিচ্ছন করা হয় না। এতে করে খেলার মাঠের পাশাপাশি এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। এতে করে মাঠটি খেলার অনুপযুক্ত থাকে।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল