শিগগিরই পুর্ণাঙ্গ হচ্ছে সিলেট মহানগর ছাত্রলীগের কমিটি – দৈনিক সিলেটের দিনকাল

শিগগিরই পুর্ণাঙ্গ হচ্ছে সিলেট মহানগর ছাত্রলীগের কমিটি

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৭

শিগগিরই পুর্ণাঙ্গ হচ্ছে সিলেট মহানগর ছাত্রলীগের কমিটি

সিলেট মহানগর ছাত্রলীগের কমিটি শিগগিরই পুর্ণাঙ্গ রুপ পেতে যাচ্ছে । আগামী দুই একদিনের মধ্যেই সিলেট মহানগর ছাত্রলীগের পূর্নঙ্গ কমিটি ঘোষনা করা হবে বলে জানিয়েছে ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদ।সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী ১৫১ সদস্য বিশিষ্ট কমিটি হতে পারে বলেও জানিয়েছে একটি বিশ্বস্ত সূত্র। তবে এবারের পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পাবে না, বিবাহিত, ছাত্রত্বহীন, মাদক সেবি, খুনের মামলার আসামী, জামায়াত শিবিরের দূসর বা বংশধর ও সংগঠন বিরোধী কার্যকলাপে জড়িত এমন কোন নেতা বা কর্মী। তাছাড়াও যদি এ ধরণের অপরাধের সাথে জড়িত কোন ব্যাক্তি কমিটিতে ভুলক্রমে ডুকে পড়ে তাহলে কার্যকরি কমিটির সভা ডেকে তাকে ঘোষিত কমিটি থেকে বহিস্কার করা হবে।
সূত্রে জানা যায়, শিগগিরই পুর্ণাঙ্গ কমিটির গঠনের ব্যপারে কেন্দ্র থেকে সভাপতি সাধারণ সম্পাদককে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানা গেছে। ২০১৫ সালের ৪ জুলাই সিলেট মহানগর ছাত্রলীগের সম্মেলণ অনুষ্ঠিত হয়। এরপর ২০ জুলাই কেন্দ্র থেকে আব্দুল বাছিত রুম্মানকে সভাপতি ও আব্দুল আলীম তুষারকে সাধারণ সম্পাদক করে ৪ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এরপর থেকে এই ৪ সদস্যের কমিটি দিয়েই চলছে সিলেট মহানগর ছাত্রলীগের কার্যক্রম। ২০১৬ সালে পূর্ণঙ্গ কমিটি ঘোষণা করার কথা থাকলেও নানা কারণে তা ঘোষণা করতে পারেনি মহানগর ছাত্রলীগ। তবে বর্তমানে কমিটিতে যারা সাথান পাবেন তাদের জীবন বৃত্তান্ত সহ রাজনৈতিক কার্যকলাপ তদন্ত করে কমিটিতে নেয়া হচ্ছে।
এ ব্যপারে সিলেট মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুল আলীম তুষার বলেন, কেন্দ্র থেকে কমিটি পুর্ণাঙ্গ করার ব্যপারে নির্দেশ দেওয়া হয়েছে। পুর্নাঙ্গ কমিটিতে ছাত্রদল-শিবির থেকে বা কোন মামলার আসামী ,বিবাহিত, ছাত্রত্বহীন, মাদক সেবি, খুনের মামলার আসামী, জামায়াত শিবিরের দূসর বা বংশধর ও সংগঠন বিরোধী কার্যকলাপে জড়িত এমন কোন নেতা বা কর্মী যাতে প্রবেশ করতে না পারে সে জন্য খুব সুক্ষভাবে ব্যবস্থা নেওয়া হবেছে। বিভিন্ন পদে যোগ্যদের স্থান দেওয়ার জন্য সঠিকভাবে যাচাই-বাছাই করেই কমিটি ঘোষণা হবে।
তিনি আরো বলেন, প্রকৃত ছাত্র, অবিবাহিত, মেধাবী ও যোগ্যদের দিয়েই হবে মহানগর ছাত্রলীগের কমিটি।
উলে¬খ্য, বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র মতে জেলা ও মহানগর শাখার কমিটি ১২১ সদস্য বিশিষ্ট হয়ে থাকে। তবে, পুর্বে বিভিন্ন ইউনিটে প্রয়োজনে ১২১ সদস্যের অধিক সদস্য নিয়ে কমিটি পুর্নাঙ্গ করার প্রচলন রয়েছে। যার ফলে সিলেট মহানগর ছাত্রলীগের ১৫১ সদস্য কমিটি হওয়ার কথা।
প্রসঙ্গত, ২০১৫ সালের ৪ জুলাই সিলেট মহানগর ছাত্রলীগের সম্মেলণ অনুষ্ঠিত হয় । ঐ সম্মেলনে মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা না করে সম্মেলনের ১৬ দিন পর সিলেট মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। ঐ কমিটিতে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতৃবৃন্দ নতুন কমিটির চার সদস্যের নাম ঘোষণা করেন। এই কমিটির সভাপতি হয়েছিলেন আব্দুল বাসিত রুম্মান এবং সাধারণ সম্পাদক আব্দুল আলীম তুষার। সাংগঠনিক সম্পাদক সজল দাস অনিক এবং সৈকত চন্দ্র রিমি। শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছিলেন কের্ন্দ্রীয় নেতারা।

ফেসবুকে সিলেটের দিনকাল