শিগগিরি দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে: জিএম কাদের – দৈনিক সিলেটের দিনকাল

শিগগিরি দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে: জিএম কাদের

প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০১৬

শিগগিরি দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে: জিএম কাদের

নিউজ ডেস্ক:: সংবিধান অনুযায়ী সুষ্ঠু আইনের মাধ্যমে স্বাধীন নির্বাচন কমিশন গঠনের দাবি জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের। একই সঙ্গে এ কমিশনের মাধ্যমে সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশাও করেন তিনি।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বনানীতে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন।

জিএম কাদের বলেন, শিগগিরি দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। এখন নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে ‌আলোচনা হচ্ছে। বাংলাদেশের সংবিধানে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের কথা বলা থাকলেও সে নির্দশনা কখনো মানা হয়নি। বিধিবহির্ভূতভাবে কমিশন গঠন করা হয়। আর সে কমিশন নির্বাচন অনুষ্ঠান করতে গিয়ে ক্ষমতাসীন দলের প্রতি আনুগত্য দেখিয়ে থাকে।

দেশে গণতন্ত্র ধরে রাখতে স্বাধীন নির্বাচন কমিশন গঠন প্রয়োজন- মন্তব্য করেন জাপার এই নেতা। তিনি বলেন, নির্বাচন কমিশনকে সরকার এবং প্রশাসনের প্রভাব মুক্ত হয়ে কাজ করতে হবে। সরকারকেও রাজনৈতিক সদিচ্ছা নিয়ে তাদের সহায়তা করতে হবে।

নাসিরনগরের ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, প্রত্যেক ধর্মের মানুষই আমাদের স্বজন। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা নিয়ে আমরা তাদের পাশে থাকবো।

জাপা মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, দেশের কঠিন পরিস্থিতিতে তৎকালীন অস্থায়ী রাষ্ট্রপতি আবদুস সাত্তারের অনুরোধে সামরিক বাহিনীর প্রধান হিসেবে জেনারেল এরশাদ দেশের দায়িত্ব নিয়েছিলেন। কঠিন সময় কাটিয়ে ক্ষমতা হস্তান্তর করতে চাইলেও দায়িত্ব নেওয়ার জন্য নির্বাচনে কেউ আসেনি। পরে এরশাদ দল গঠন করে নির্বাচন দেন। যেখানে বিএনপি ছাড়া সব দল অংশ নেয়। এরশাদ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গঠন করেন।

এরশাদ তার শাসনামলে নানা গণমুখী পদ্ধতি চালু করে দেশকে উন্নয়নের দিকে নিয়ে যান। সে ধারাবাহিকতায় এখনো চলছে” যোগ করেন তিনি।