শিশুর হাতে ঝুঁকিপূর্ণ ‘গ্যাস বেলুন’ – দৈনিক সিলেটের দিনকাল

শিশুর হাতে ঝুঁকিপূর্ণ ‘গ্যাস বেলুন’

প্রকাশিত: ১১:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯

শিশুর হাতে ঝুঁকিপূর্ণ ‘গ্যাস বেলুন’

রেজওয়ান আহমদ
নগরীতে প্রকাশ্যেই বিক্রি হচ্ছে ঝুঁকিপূর্ণ গ্যাস বেলুন। কোমলমতি শিশুরা এই ঝুঁকিপূর্ণ গ্যাস বেলুন দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে খেলা করচ্ছে দেদারছে। অভিভাবকের অসচেতনতায় শিশুরা না জেনে খেলা করে যাচ্ছে। একটু অসাবধানতায় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। বেলুনের ভিতর গ্যাস দিয়ে ফুলিয়ে বিক্রি হচ্ছে ঝুঁকিপূর্ণ বেলুন। এসব গ্যাস বেলুনে জীবনের ঝুঁকি থাকলেও অর্থলোভী ব্যবসায়ীরা অর্থের লোভে শিশুদের কাছে বিক্রি করছে। শিশুদের বেলুনের প্রতি আর্কষণ করতে বিভিন্ন রঙ ডিজাইনের কার্টুনের ছবি দেওয়া হয়েছে বেলুনের মধ্যে যা দেখে শিশুরা বেলুন কিনে দিতে অভিভাবকদের কাছে বায়না ধরছে। অভিভাবকরা শিশুদের চাহিদা মেটাতে ঝুঁকিপূর্ণ গ্যাস বেলুন কিনে দিতে বাধ্য হচ্ছে। অভিভাবকরা জানে না এই গ্যাস বেলুন শিশুর জীবন ঝুঁকির মধ্যে ফেলে দিতে পারে। গ্যাস বেলুন দিয়ে ঘরের ভিতর না হয় বাহিরে খেলাধুলা করছে। এসব বেলুনের মধ্যে আগুনের একটু ছোঁয়া লাগলে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে। জীবন প্রদীপ নিভে যেতে পারে যে কোনো সময়।
তাছাড়া স্বাস্থ্যঝুঁকির মধ্যেও পড়তে হচ্ছে শিশুদের। গ্যাস বেলুন একটু ফুটো হয়ে গেলে শিশুর নাক মুখ দিয়ে গ্যাস পেঠের ভিতর ঢুকে যাবে যা থেকে শিশুর বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিতে পারে।
সচেতন মহল মনে করেন, যারা অর্থের লোভে শিশুদের কাছে ঝুঁকিপূর্ণ খেলনা সামগ্রী বিক্রি করছে তাদের আইনের মাধ্যমে শাস্তি দিলে এই সব ঝুঁকিপূর্ণ খেলনা সামগ্রী বন্ধ করা যাবে। না হয় আমাদের শিশুদের ভবিষৎ অন্ধকারের দিকে চলে যাবে। তাই অভিভাবকদের এখনই সচেতন হওয়ার সময়।
প্রসঙ্গত, গত বুধবার ঢাকার মিরপুরের রুপনগরে গ্যাস বেলুন ফুলানোর সময় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৭ শিশুর মৃত্যু হয়েছে। আহত হয়েছে আর অনেক শিশু।

ফেসবুকে সিলেটের দিনকাল