শীতে ত্বকের যত্নে গোলাপজল – দৈনিক সিলেটের দিনকাল

শীতে ত্বকের যত্নে গোলাপজল

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০

শীতে ত্বকের যত্নে গোলাপজল

লাইফস্টাইল :: দেখতে দেখতে শীত এসে গেল শীত। এই ঋতু আমাদের অনেকেরই প্রিয়। তবে এই প্রিয় ঋতুতে আমরা অনেকেই ভুগি ত্বকের সমস্যায়। শীতের হিমহিম ছোঁয়া শরীরের জন্য আরামদায়ক হলেও ত্বকের জন্য নয়। আবহাওয়ার কারণে এ সময় ত্বকে কিছু সমস্যা তৈরি হয়।

শীত যত বাড়তে থাকে, ত্বকের সমস্যা ততই বেশি হতে শুরু করে। ত্বকে সমস্যা হওয়ার পর আর কিছু করার থাকে না। তাই শীতের শুরু থেকে নিয়মিত ত্বকের পরিচর্যা করলে আপনি থাকবেন সতেজ, তরতাজা।

তাই ত্বকের তারুণ্য ধরে রাখবে শুধুমাত্র গোলাপ ফুল ব্যবহার করলে। কেমন হয় এটি যদি ঘরেই তৈরি করা যায় প্রিয় ফুলের গোলাপজল? এটা তৈরি করা খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন এবং ব্যবহার করবেন সে সম্পর্কে-

যেভাবে ব্যবহার করবেন:

প্রথমে একটি পাত্রে ৬টি তাজা গোলাপের পাপড়ি ছাড়িয়ে নিন। এবার তাতে  এক কাপ ফিল্টার করা পানি গরম করে নিন। পানি ফুটে ওঠার আগেই নামিয়ে গোলাপের পাপড়ির ওপরে ঢেলে দিন। এভাবেই আধা ঘণ্টা রেখে দিন। এবার এক টেবিল চামচ অ্যালোভেরা জেল ওই পানির সঙ্গে খুব ভালোভাবে মিশিয়ে নিন। এবার পানি থেকে পাপড়ি ছাঁকনি দিয়ে আলাদা করে নিন।

ঠান্ডা হলে স্বচ্ছ একটি বোতলে ভরে রাখুন আপনার নিজের তৈরি গোলাপজল, প্রয়োজনমতো ব্যবহার করুন। একবার তৈরি করা গোলাপজল ১০ দিন ব্যবহার করতে পারবেন।

শীতে ত্বক সুন্দর রাখতে গোলাপ ফুলের প্যাক ব্যবহার করতে পারেন। ৩টি গোলাপ ফুল পেস্ট করে আধা চা চামচ মধু ও আধা চা চামচ গুঁড়া দুধ মিশিয়ে ত্বকে মাখুন। ২০ মিনিট পরে পানি দিয়ে ধোয়ার পর অনুভব করুন মসৃণ- তারুণ্যদীপ্ত উজ্জ্বল ত্বক।