শ্রীমঙ্গলে কালাপুরে অবৈধভাবে খাস জমির বালু উদ্ধার নিলামে বিক্রি – দৈনিক সিলেটের দিনকাল

শ্রীমঙ্গলে কালাপুরে অবৈধভাবে খাস জমির বালু উদ্ধার নিলামে বিক্রি

প্রকাশিত: ৮:৫২ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০

শ্রীমঙ্গলে কালাপুরে অবৈধভাবে খাস জমির বালু উদ্ধার নিলামে বিক্রি

আবিদ হোসেন তানভীর ও আজির উদ্দিন শিহাব :
মৌলভীবাজারে শ্রীমঙ্গল উপজেলা কালাপুর ইউনিয়নের মাইজদিহি নামক স্থানে চা বাগানের খাসজমির বালু অবৈধভাবে উত্তোলনের মাধ্যমে সরকারি সম্পত্তির ক্ষতিসাধন করছে কিছু অসাধু বালু ব্যবসায়ী। রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার এরকম তথ্যের ভিত্তিতে গতকাল ৬ জুলাই দুপুর ১২ টার দিকে উপজেলা নির্বাহী অফিসার, ও ম্যাজিস্ট্রেট নজরুল ইসলামের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে র‍্যাব-৯, শ্রীমঙ্গল ক্যাম্পের অধিনায়ক মেজর আহমেদ নোমান জাকি এর নেতৃত্বে র‍্যাব এর একটি চৌকস টিম সহায়তা প্রদান করে।
অভিযান পরিচালনাকালে ঘটনাস্থলে সাম্প্রতিক সময়ে উত্তোলিত স্তুপীকৃত বালু ও বালু উত্তোলনের সরঞ্জামাদি ( ২টি শ্যালো মেশিন, জোড়া লাগানো বেশকিছু পাইপ, ১ টি এক্সকেভেটর ও বালুভর্তি ১ টি মিনিট্রাক) পাওয়া যায়। সরকারি সম্পত্তি ধ্বংস করার সাথে জড়িত দুর্বৃত্তরা অভিযানের খবর পেয়ে পালিয়ে যায়।
পরবর্তীতে ঘটনাস্থলে প্রাপ্ত আনুমানিক ৪২,০০০ ( বিয়াল্লিশ হাজার) ঘনফুট বালু প্রকাশ্য স্পট নিলামের মাধ্যমে সর্বোচ্চ দরদাতার নিকট হতে ৪,৪৪,০০০ ( চার লক্ষ চুয়াল্লিশ হাজার) টাকা নিলামমূল্য বিক্রি করা হয়।
এছাড়া বালু উত্তোলনের সরঞ্জামাদির মালিককে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী ২,৮০,০০০ ( দুই লাখ আশি হাজার) টাকা অর্থদণ্ড আরোপ ও আদায় করা হয়। বালু সরবরাহের পাইপসমূহ ঘটনাস্থলে ধ্বংস করা হয়।
একইসাথে প্রাপ্ত সুনির্দিষ্ট তথ্য অনুযায়ী বালু উত্তোলনের সাথে জড়িত ৩ ব্যাক্তির নাম: সামসু মিয়া, আক্কল মিয়া ও আব্রু মিয়া, এই ৩ ব্যক্তির বিরুদ্ধে শ্রীমঙ্গল থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান ।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল