সখী ভালোবাসা কারে কয়?

প্রকাশিত: ১২:৪২ পূর্বাহ্ণ, জুলাই ৩১, ২০২০

সখী ভালোবাসা কারে কয়?

 

অনেকেই বলেন ভালোবাসার কোনো নির্দিষ্ট সংজ্ঞা নেই। প্রেম হতে পারে প্রেমিকার সঙ্গে, প্রকৃতির সঙ্গে, কিংবা স্রষ্টার সঙ্গে। সাবেক ও বর্তমানদের চোখে ভালোবাসার সংজ্ঞা কেমন, সেটাই তুলে ধরা যাক এ প্রতিবেদনে।

*হুমায়ূন ফরিদী, প্রয়াত অভিনেতা
মানব প্রেমের ব্যাথাও অনেক মিষ্টি হয়। এর অনুভূতি একেক জনের কাছে একেক রকম হয়, যা কাউকে বলে বুঝানো সম্ভব না। প্রেমে সবচেয়ে জরুরি জিনিস হচ্ছে একজন আরেকজনকে ছাড় দেয়া। একজনের প্রতি আরেকজনের সম্মান ধরে রাখা। তবে পৃথিবীতে এমন কিছু প্রেম আছে, যেটিকে সংজ্ঞায়িত করা যায় না।

* ববিতা, অভিনেত্রী

ভালোবাসা হৃদয়ের একটি অনুভূতি। ভালোবাসা মানে দূরে থেকেও কাছে থাকার অনুভব করা। আমার আত্মীয়স্বজনের মধ্যে বেশিরভাগ মানুষ দেশের বাইরে থাকে। আমার ছেলেও দেশের বাইরে থাকে। আমি বুঝি ভালোবাসা কী? তবে ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ নয়। ভালোবাসা বাবা-মা, ভাই-বোনের জন্য। ভালোবাসা প্রতিবেশীর জন্যও। সব রকম ভালোবাসায় থাকতে হয় বিশ্বাস ও সম্মান। আর ভালোবাসা একদিনের জন্য নয়। বছরের প্রতিটি দিনের জন্য ভালোবাসা থাকা দরকার।

* সাদিকা পারভীন পপি, চিত্রনায়িকা

ভালোবাসা মানে কমিটমেন্ট। একজনের কাছে আরেকজনের দায়বদ্ধতা। কখনও প্রিয় মানুষটির প্রতি অশুভ আচরণ না করা। ক্ষতি না চাওয়া। সুখে-দুঃখে সব সময় পাশে থাকা। সুখ-দুঃখ ভাগ করে নেয়ার নামই ভালোবাসা। এ ভালোবাসা কালের মতো পরিবর্তন হবে না। সব সময় একই থাকবে। তবে এ ভালোবাসা শুধু ভালোবাসা দিবসের জন্য নয়। এ দিন উপলক্ষেও নয়। সারা জীবনের জন্য। সুখে-দুঃখে সব সময় ভালোবাসা। মায়া দেখানো। কখনও বা আদর দেখানো আবার শাসনও করা।

* চঞ্চল চৌধুরী, অভিনেতা

আমার কাছে ভালোবাসা মানেই আমার বাবা-মা। পরে আমার সন্তান। বাবা মায়ের জন্যই আমার এ পৃথিবী দেখা। আমার জনপ্রিয়তা, খ্যাতি, যশ সবই বাবা মায়ের জন্য। তাদের প্রতি আমি কৃতজ্ঞ। আর আমার সন্তানও আমার আরেক ভালোবাসা। এ ভালোবাসা সর্বদাই আমাকে মুগ্ধ করে। আমার সুখ আমার দুঃখ সবই তারা।

* রিয়াজ, চিত্রনায়ক

ভালোবাসা মনের একটি অনুভূতি। এ অনুভূতিটাও কেউ দেখতে পায় না, অনুভব করে বুঝে নিতে হয়। এ ভালোবাসা শুধু মানুষে মানুষে নয়। সব জীব ও জড়ের প্রতিও হতে পারে। ভালোবাসা হবে নিখুঁত। যেখানে থাকবে সম্মানবোধ। কোনো প্রতারণা থাকবে না। আমি মনে করি, ভালোবাসা একদিনের জন্য নয়। একদিনে দেখানোর মতো ভালোবাসা বলতে কিছু নেই। প্রতিনিয়ত ভালোবাসতে হয়। ভালোবাসা দিয়ে ভালোবাসা জয় করতে হয়।

* সালমা, সঙ্গীতশিল্পী

শ্রদ্ধা ও সম্মানবোধের নামই ভালোবাসা। মুখে মুখে বুলি আওড়িয়ে বলা যায় ভালোবাসি, ভালোবাসি। কিন্তু তা ঠিক তখনই প্রমাণিত হবে যখন সম্পর্কের মাঝে কমিটমেন্ট ঠিক থাকবে। কেউ কাউকে ছেড়ে যাবে না। মরে যাওয়া ভিন্ন কথা। কিন্তু সুখে-দুঃখে সব সময় পাশে থাকার নাম ভালোবাসা। সব সময় সহানুভূতি দেখানো। আবার নিজের ভালোবাসাও ভালোবেসে আদায় করার মানেই প্রকৃত ভালোবাসা।

* বাপ্পি চৌধুরী, চিত্রনায়ক

মানুষের অনেক গুণের মধ্যে ভালোবাসাও একটি। যা নিজেই নিজের ভেতর লালন করতে হয় এবং ভালোবাসার মানুষের কাছে তা প্রকাশ করতে হয়। মানুষ শুধু বয়সেই বাঁচে না, মানুষ মূলত ভালোবাসায় বেঁচে থাকে। আর এ ভালোবাসা হৃদয় দিয়ে অনুভব করতে হয়। এ অনুভব করার অনুভূতি অনেকের থাকে না। যার ফলে সৃষ্টি হয় প্রতিহিংসা ও অহংবোধের। ভালোবাসায় বাঁচুক প্রতিটি প্রাণ।

* শাফিন আহমেদ, সঙ্গীতশিল্পী

ভালোবাসা মানে মানুষের সঙ্গে মানুষের আবেদনময় একটি সম্পর্ক। এ সম্পর্কে দোষ-ত্রুটি উপেক্ষা করে ভালো দিকটিই প্রকাশ ঘটবে। মন্দ দিকগুলো আড়ালে রেখে এবং এক সময় সংশোধন করার চেষ্টা থাকবে। ভালোবাসা মানে সম্মান দেখানো। খারাপ কিছু না বলা, না ভাবা। একে অপরের প্রতি সম্মানবোধ যে শুধু প্রেমিক-প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ তা কিন্তু নয়। প্রতিবেশীর সঙ্গেও ভালোবাসা হতে পারে। ভক্তদের সঙ্গে তারকাদেরও ভালোবাসা হতে পারে। তবে থাকতে হবে শ্রদ্ধাবোধ।

* মাহি, চিত্রনায়িকা

ভালোবাসা অক্সিজেনের মতো। অক্সিজেন ছাড়া যেমন মানুষ বাঁচে না, তেমনই বেঁচে থাকলেও ভালোবাসা ছাড়া মানুষ শান্তিতে থাকতে পারে না। তাই বেঁচে থাকার জন্য মানুষের ভালোবাসা খুব দরকার হয়। মানুষের জীবনে একজন দরকার যাকে ভালোবাসতে হয় এবং তার কাছ থেকে ভালোবাসা পাওয়ার ইচ্ছা থাকে। তবে এ ভালোবাসায় থাকতে হয় শ্রদ্ধা ও সম্মানবোধ। সম্মানবোধ ও শ্রদ্ধা না থাকলে মুখে মুখে ভালোবাসা দিয়ে কাউকে সুখ দেয়া যায় না।

* বিদ্যা সিনহা মিম, চিত্রনায়িকা

ভালোবাসা হৃদয়ের একটি অনুভূতি। যাতে থাকে দায়বদ্ধতা। একজন আরেকজনকে সম্মান দেখান। সুখে-দুঃখে পাশে থাকা। খারাপটাকে পেছনে ফেলে ভালোকে গ্রহণ করা। মানুষ ভুল করেই সে ভুলগুলোকে বড় করে না দেখে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখাও ভালোবাসার আরেক নাম। আর ভালোবাসা মানে একদিনের জন্য অনেক কিছু করা নয় বরং প্রতিদিন কোনো একজনকে মনে করাও ভালোবাসা। আর ভালোবাসা বিভিন্ন রকম হয়। বাবা মায়ের প্রতি এক রকম, বন্ধুদের জন্য আরেক রকম। আমার নিজের একান্ত প্রিয় মানুষটির জন্য আরেক রকম। তবে এতে অবশ্যই সম্মান থাকতেই হবে।

 

*অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, কবি ও লেখক

প্রেম হচ্ছে না পাওয়া। আমরা যা কিছু পেলাম না, যা কিছু হারালাম- এটাই প্রেম। প্রেমের চাইতে সুন্দর পৃথিবীতে কিছু নেই। এতো বেদনাময়, এতো সৌন্দর্য্যময়, এতো আলোময়, এতো যন্ত্রণাময়, এতো উচ্চ- এতো উচুঁতে মানুষ আর কিছুতে উঠে না।  প্রেমকে যদি একটা উন্নত বন্ধুত্বের রূপ দেয়া যায়। তবে সেটিই হয় পৃথিবীর সবচেয়ে স্থায়ী সম্পর্ক।

*হুমায়ূন আহমেদ, প্রয়াত লেখক

পৃথিবীতে অনেক ধরনের অত্যাচার আছে। ভালোবাসার অত্যাচার হচ্ছে সবচেয়ে ভয়ানক অত্যাচার। এ অত্যাচারের বিরুদ্ধে কখনও কিছু বলা যায় না, শুধু সহ্য করে নিতে হয়।

* কাজী নজরুল ইসলাম

যাকে সত্যিকার ভালবাসা যায়, সে অতি অপমান, আঘাত করলে, হাজার ব্যথা দিলে ও তাকে ভুলা যায়না।

 

*রবীন্দ্রনাথ ঠাকুর

আনন্দকে ভাগ করলে দুটি জিনিস পাওয়া যায়; একটি হচ্ছে জ্ঞান এবং অপরটি হচ্ছে প্রেম।

*সমরেশ মজুমদার

ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানে না। মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানে না।

 

*টমাস ফুলার

ভালবাসিতে শিখ, ভালবাসা দিতে শিখ তাহলে তোমার জীবনে কখনো ভালবাসার অভাব হবেনা।

*সুনীল গঙ্গোপাধ্যায়

আমি থাকি তোমার প্রহরী তোমাকে যখন দেখি, তার চেয়ে বেশী দেখি যখন দেখিনা।

* অস্কার ওয়াইল্ড

আমি সেই নারীকে ভালবাসি যার অতীত আছে আর সেই পুরুষকে ভাল বাসি যার ভবিষ্যত আছে।

* রেদোয়ান মাসুদ

কেউ তোমাকে অনেক ভালোবাসবে, সহজেই অনেক আপন করে নিবে। আর তাতে তুমি আনন্দে ভেসে যেও না। এ আনন্দ তোমার জন্য নাও সইতে পারে। অপেক্ষা করো সময়ের জন্য। সময়ই বলে দিবে এ ভালবাসা তোমার জন্য দুঃখের না সুখের।

*ম্যালানি ক্লার্ক, আইরিশ অভিনেত্রী

আমরা কোনোভাবেই ভালোবাসার ওপর মূল্য নির্ধারণ করতে পারি না, কিন্তু ভালোবাসার জন্য দরকারি সব উপকরণের ওপর মূল্য নির্ধারণ করতেই হবে।

* জোসেফ কনরাড

আর্থিক সচ্ছলতা বন্ধু আনে, কিন্তু ভালোবাসা আনে না।

* শেক্সপিয়ার

জীবনে দুটো জিনিস খুবই কষ্টদায়ক।। একটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে কিন্তু তা তোমাকে বলে না।। আর অপরটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে না এবং সেটা তোমাকে সরাসরি বলে দেয়।

* এলিজাবেথ বাওয়েন

যখন আপনি কাউকে ভালোবাসেন তখন আপনার জমিয়ে রাখা সব ইচ্ছেগুলো বেরিয়ে আসতে থাকে।

 

*বঙ্কিম চন্দ্র চট্টপ্যাধ্যায়

যাকে ভালবাস তাকে চোখের আড়াল করোনা।

 

*হুমায়ূন আজাদ

দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম।

* বার্নাডস

প্রেম একটি জলন্ত সিগারেট, যার শুরুতে আগুন এবং শেষ পরিণতি ছাই।

 

* এনাট ফেন্স

দুটি জিনিস ছাড়া মানুষ সব লুকাতে পারে। এ দুটি হচ্ছে যদি সে মাতাল হয় আর যদি প্রেমে পড়ে।

* বায়রন

প্রেম মানুষকে শান্তি দেয়, কিন্তু স্বস্তি দেয় না।

*স্পুট হাসসুন

প্রেমে পড়লে বোকা বুদ্ধিমান হয়ে ওঠে, বুদ্ধিমান বোকা হয়ে যায়।

* নেপোলিয়ান

প্রেমের ব্যাপারে যদি কেউ জয়ী হতে চায়, তাহলে সে ক্ষেত্রে জয়ী হওয়ার একমাত্র অস্ত্র হলো পলায়ন করা।

* শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

বড় প্রেম শুধু কাছেই টানে না; ইহা দুরেও ছুড়ে ফেলে দেয়।

*অ্যালবার্ট আইনস্টাইন

ভালোবাসায় পতনের জন্য কোনোভাবেই আমরা মহাকর্ষ-অভিকর্ষকে দায়ী করতে পারি না।

*নিমাই ভট্টাচার্য

সোনায় যেমন একটু পানি মিশিয়ে না নিলে গহনা মজবুত হয় না, সেইরকম ভালবাসার সঙ্গে একটু শ্রদ্ধা, ভক্তি না মিশালে সে ভালবাসাও দীর্ঘস্থায়ী হয় না।

*টমাস মিল্টন

ভালবাসা এমন একটি প্লাটফর্ম যেখানে সব মানুষ দাড়াতে পারে।

*ডেল কার্নেগী

পৃথিবীতে ভালবাসার একটি মাত্র ঊপায় আছে, সেটা হল প্রতিদান পাওয়ার আশা না করে শুধু ভালবেসে যাওয়া।