সদ্য প্রয়াত বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্য সুনামগঞ্জের দিরাইয়ে – দৈনিক সিলেটের দিনকাল

সদ্য প্রয়াত বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্য সুনামগঞ্জের দিরাইয়ে

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০১৭

সদ্য প্রয়াত বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্য সুনামগঞ্জের দিরাইয়ে

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সদ্য প্রয়াত বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্য তার নিজ এলাকা সুনামগঞ্জের দিরাইয়ে অনুষ্ঠিত হবে। রাজধানীর ল্যাব এইড হাসপাতালে রোববার সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।ল্যাব এইড হাসপাতারে ভোর ৪টা ১০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেন।

সাবেক এ রেলমন্ত্রীর মৃত্যুর খবর পেয়ে সকালেই হাসপাতালে ছুটি আসেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি সাংবাদিকদের বলেন, ‘সুরঞ্জিত সেনগুপ্তের মরদেহ সকাল ৯টায় তার জিগাতলার বাসায় নিয়ে যাওয়া হবে। পরে সেখান থেকে দুপুর ১২টায় নিয়ে যাওয়া হবে ঢাকেশ্বরী মন্দিরে। বেলা ৩টার দিকে প্রবীণ এ পার্লামেন্টারিয়ানের মরদেহ সংসদ ভবনে নেওয়া হবে সংসদ সদস্যদের শ্রদ্ধা নিবেদনের জন্য।’

তিনি আরও জানান, আগামীকাল সোমবার সকাল ১১টায় সুরঞ্জিত সেনগুপ্তের মরদেহ নিজ জেলা সুনামগঞ্জে নিয়ে যাওয়া হবে। ওই দিন দুপুর ১টায় তার নির্বাচনী এলাকা শাল্লা এবং বিকেল ৩টায় দিরাই উপজেলায় সাধারণ মানুষ তাদের নেতার প্রতি শেষ শ্রদ্ধা জানাবেন। দিরাইয়ে তার শেষকৃত্য হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুরঞ্জিত সেনগুপ্তের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে এ কর্মসূচি নির্ধারণ করা হয়েছে বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এ সময় ওবায়দুল কাদের সুরঞ্জিত সেনগুপ্তের জীবন ও কর্মের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘সার্বিক বিবেচনায় তিনি নাম্বার ওয়ান ছিলেন। তিনি নেই এমন সংবাদে আমাদের মাঝে শূন্যতা বিরাজ করছে। জানি না এই শূন্যতা পূরণ হবে কি না।’

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করে শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

গত শুক্রবার ফুসফুসের সমস্যার জন্য রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয় সুরঞ্জিত সেনগুপ্তকে। শনিবার রাতে শারীরিক অবস্থার অবনতি ঘটায় তাকে প্রথমে আইসিইউতে নেওয়া হয়। পরে রাতেই তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। এর আগে গত মে মাসে শ্বাসকষ্ট নিয়ে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। মাঝে আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালেও চিকিৎসা নেন সুরঞ্জিত সেন।

১৯৪৬ সালে সুনামগঞ্জের আনোয়ারাপুরে সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম। ষাটের দশকে বামপন্থি আন্দোলনের মাধ্যমে রাজনীতিতে জড়িয়ে পড়েন। পরে দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদসহ মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন।

সুরঞ্জিত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এ ছাড়াও তিনি সেন্ট্রাল ‘ল’ কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন। তিনি সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের সদস্য ছিলেন। এ ছাড়া ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টা এবং ২০০৯ সালে ক্ষমতাসীন মহাজোট সরকারের রেলমন্ত্রী ছিলেন।

নাম্বার ওয়ান পার্লামেন্টিরিয়ানকে হারালাম: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা ও সাংসদ সুরঞ্জিত সেনগুপ্ত চলে গেলেন

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল