৬০ বছর ধরে অবৈধভাবে দখলে থাকা ছড়ার জায়গা উদ্ধার সিসিকের – দৈনিক সিলেটের দিনকাল

৬০ বছর ধরে অবৈধভাবে দখলে থাকা ছড়ার জায়গা উদ্ধার সিসিকের

প্রকাশিত: ১০:৪৯ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০১৬

৬০ বছর ধরে অবৈধভাবে দখলে থাকা ছড়ার জায়গা উদ্ধার সিসিকের

27551প্রায় ৬০ বছর থেকে এই জায়গা অবৈধভাবে দখলে থাকা ছড়া উদ্ধার করেছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। এ ছড়াটি সিলেট মহানগরীর অন্যতম ব্যস্ততম ও বাণিজ্যিক এলাকা হিসেবে পরিচিত জিন্দাবাজার দিয়ে প্রবহমান।

বুধবার (১০ আগস্ট) দুপুরে সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শরিফুজ্জামানের নেতৃত্বে অভিযান চালিয়ে এই জমি উদ্ধার করা হয়। অভিযানকালে অবৈধ দখলদারের নির্মাণ করা দেয়াল ভেঙে অপসারণ করা হয়। জিন্দাবাজারের জালালাবাদ ট্রেডার্স নামীয় পেট্রোল পাম্প কর্তৃপক্ষ এই জায়গা জবর দখলে রেখেছিল।

দৈর্ঘ্যে ৫৬ ফুট এবং  প্রস্থে স্থানভেদে সর্বোচ্চ ৭ ফুট এবং সর্বনিম্ন ১ ফুট ৯ ইঞ্চি ছিল দখলে থাকা এ ছড়ার জায়গা।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার অমিত চক্রবর্তী, সিটি কর্পোরেশনের ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ছয়ফুল আমিন বাকের, সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান, নির্বাহী প্রকৌশলী সামসুল হক। এছাড়াও মেট্রোপলিটন পুলিশের এসআই আব্দুল আউয়ালের নেতৃত্বে ১৪ জন পুলিশ ফোর্স এই অভিযানে অংশগ্রহণ করে।

সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান জানান, জলাবদ্ধতা পুরোপুরি নিরসনের জন্য পানির প্রবাহ নিশ্চিত করা জরুরী। এজন্য সিলেট সিটি কর্পোরেশন দীর্ঘদিন থেকে ছড়া ও খাল এর উপর নির্মিত অবৈধ স্থাপনা পর্যায়ক্রমে উচ্ছেদ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় জিন্দাবাজার এলাকা দিয়ে প্রবহমান এই ছড়ার জায়গা উদ্ধার করা হয়েছে।

নুর আজিজুর রহমান জানান, মহানগরীর তাতীপাড়া থেকে জিন্দাবাজার হয়ে এই ছড়াটি জল্লারখাল-এ সংযুক্ত হয়েছে। ছড়াটিকে উদ্ধার করে পূর্বের অবস্থায় নিয়ে আসতে পারলে এই এলাকার মানুষ এর সুফল পাবেন।

এই ব্যাপারে সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: শরিফুজ্জামান জানান, দীর্ঘদিন থেকে ছড়ার জায়গা অবৈধভাবে দখল করে রাখায় আইন মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জনস্বার্থে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে এবং অবৈধ দখলদারের বিরুদ্ধে আইন মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে।

এই ব্যাপারে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, ছড়া ও খাল এর জায়গা যারা অবৈধভাবে দখল করে রাখবেন তাদের ব্যাপারে কোন ছাড় দেওয়া হবে না। তিনি জানান, ইতোমধ্যে সিলেট মহানগরীর একাধিক ছড়া ও খালের পাশে নির্মিত অবৈধ স্থাপনা অপসারণ করেছে সিটি কর্পোরেশন। তালিকা মোতাবেক অন্যান্য অবৈধ স্থাপনাও অচিরেই অপসারণ করা হবে।

ফেসবুকে সিলেটের দিনকাল