সময় ও জীবন – দৈনিক সিলেটের দিনকাল

সময় ও জীবন

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২০

সময় ও জীবন

পারভীন বেগম:
সময় আমাদের জন্য অনেক মূল্যবান। সময়ের কাজ সময়ে করলে আমাদের জীবনে পরিপূর্ণতা পাবে। সময়কে কাজে লাগিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। সময় প্রত্যেক মানুষের জন্য ভাল ও মন্দ দিক নিয়ে আসে। তবে অতিথ থেকে জানা যায়, যদি সময়কে মূল্যয়ন করে সময়ের কাজ সময়ে করা যায় তা হলে মহান রাব্বুল আল-আমিনের অশেষ রহমতে সাফল্যতা নিশ্চিত। তাই অবশ্যই সময়কে মূল্যয়ন করতে হবে এবং সময়ের কাজ সময় মত করতে আমাদের সর্বদা চেষ্টা চালিয়ে যেতে হবে। সময়ের মূল্য না বুঝলে কোনও কিছুতেই সফল হওয়া যায় না। আপনি যদি একজন ভালো ছাত্র হতে চান, আপনাকে সময়ের মূল্য দিতে হবে। চাকরিতে বা ব্যবসায়ে সফল হতে চাইলেও সময়ের মূল্য দেয়ার বিকল্প নেই। সময়ের পড়া সময়ে করা, সময়ের কাজ সময়ে করা, ছাত্র বা কর্মজীবনে সফল হওয়ার সবচেয়ে বড় শর্ত।

আজ পর্যন্ত পৃথিবীতে যত সফল মানুষ জন্মেছেন, তারা সবাই সময়ের মূল্য দেয়ার ব্যাপারে অন্যদের চেয়ে এগিয়ে ছিলেন। কোন কাজটি কোন সময়ে করবেন। তা তারা আগেই ঠিক করে রাখেন এবং সময়মতই কাজ করেন। সময়ের মূল্য নিয়ে কিছু উক্তি আছে। যা থেকে আপনি সেই সফল মানুষদের সময়ের মূল্য নিয়ে ভাবনা গুলো জানতে পারেন। এবং সময়ের মূল্য কিভাবে দেবেন সেই ব্যাপারে ধারণা ও উৎসাহ পাবেন। ১৭ শতকের স্প্যানিশ লেখক ও দার্শনিক ব্যালটাজার গার্সিয়ান সময় নিয়ে বলেছেন, যার হাতে কিছুই নেই, তার হাতেও সময় আছে। এটাই আসলে সবচেয়ে বড় সম্পদ। অতীত চলে গেছে, তাই এটা নিয়ে চিন্তা করে লাভ নেই। ভবিষ্যৎ নিয়ে ভেবেও লাভ নেই, কারণ তা এখনও আসেনি। চিন্তা করো বর্তমান সময় নিয়ে, সেটাই তোমার ভবিষ্যতের জন্য ভালো। বিখ্যাত আইরিশ লেখিকা মারিয়া এজগ্রোথ সময় সম্পর্কে বলেন, আমরা যদি সময়ের যত্ন নিই, তবে সময় আমাদের জীবনের যত্ন নেবে।

আমেরিকান দার্শনিক মেসন কোলেই বলেছেন, আগের নষ্ট করা সময়ের জন্য এখন আফসোস করলে, এখনকার সময়ও নষ্ট হবে। ১৮ শতকের বৃটিশ লেখক ও রাজনীতিবিদ ফিলিপ স্ট্যানহোপ, সময়ের সত্যিকার মূল্য দাও। প্রতিটি মূহুর্তকে দখল করো, উপভোগ করো। আলস্য করো না। যে কাজ আজ করতে পারো, তা কালকের জন্য ফেলে রেখো না। প্রাচীন গ্রীক দার্শনিক থিওফ্রেসটাস, তুমি যা কিছু খরচ করো, সময়ই তার মধ্যে সবচেয়ে দামী। ১৭ শতকের ফ্রেঞ্চ দার্শনিক যিন ডে লা ব্রুয়ের, যারা সময়কে ঠিকমত ব্যবহার করতে পারে না, তারাই আসলে সময় নিয়ে অভিযোগ করে।

প্রাচীন চীনা লেখক ও দার্শনিক লাও ঝু, আমার সময় নেই, হল ‘আমি করতে চাইনা’ কথাটা একটু ঘুরিয়ে বল। ভবিষ্যতে যাওয়ার গতি হল প্রতি ঘন্টায় ৬০ মিনিট। কেউ কারও আগে বা পরে যাবে না। কিন্তু কেউ সেখানে গিয়ে ভালো থাকবে, কেউ খারাপ থাকবে। সময়ের গতিকে যে যেভাবে ব্যবহার করবে, তার ভবিষ্যৎ ও তেমন হবে। সময় আসবে, আবার চলে যাবে। কিন্তু যখন সে থাকবে, তখন তার কাছ থেকে তুমি যা চাইবে, তাই পাবে। সময় = জীবন। তাই, সময় নষ্ট মানে জীবনের অংশ নষ্ট করা। সময়কে কাজে লাগাও, জীবনও অর্থপূর্ণ হবে।

ফোর্ড মোটরস’র প্রতিষ্ঠাতা হেনরি ফোর্ড, বেশিরভাগ মানুষ সমস্যা নিয়ে অভিযোগ করেই বেশি সময় নষ্ট করে, যা সত্যিকার কাজে লাগালে সমস্যার সমাধান হয়ে যেত। সাধারণ মানুষ ‘সময় কাটানোর’ চেষ্টা করে। অসাধারণ মানুষ সময়কে ‘কাজে লাগানোর’ চেষ্টা করে। বেস্ট সেলিং লেখিকা এ্যাশলি ওরমোন, যে সময় হারিয়ে গেছে তাকে ফিরিয়ে আনা অসম্ভব। কিন্তু তুমি চাইলে যে সময় সামনে আসছে, তাকে সুন্দর করতে পারো।

লেখক ও মোটিভেটর যিক জিগলার, সময়ের অভাব কোনও সমস্যা নয়। আসল সমস্যা হল সদিচ্ছার অভাব। প্রতিটি মানুষের দিনই ২৪ ঘন্টার। অতীতের ভুল নিয়ে আফসোস করো না, তা আর ফিরে আসবে না। তার বদলে বর্তমানকে এমন সুন্দর করে সাজাও, যেন ভবিষ্যতের কথা মনে করে আফসোস না করতে হয়। বৃটিশ লেখক চার্লস বক্সটন, কোন কিছুর জন্যই তোমার হাতে যথেষ্ঠ সময় থাকবে না। যদি কোন কিছু তোমার কাছে গুরুত্বপূর্ণ হয়, তবে অন্য জিনিস করা বাদ দিয়ে সময় বের করে নাও। বিশ্বখ্যাত ফ্রেঞ্চ ব্র্যান্ড ‘শ্যানেল’র প্রতিষ্ঠাতা কোকো শ্যানেল, দেয়ালের দিকে তাকিয়ে সময় নষ্ট করো না। সেখানে দরজা জন্মাবে না। ওপাশে যেতে চাইলে দরজা তৈরি করা শুরু কর।

জার্মান দার্শনিক শপেনহ্যাওয়ার, সাধারণ মানুষ সময়ের চলে যাওয়াকে তেমন গুরুত্ব দেয় না। বুদ্ধিমান মানুষের সাথে ছুটতে চায়। বিশ্বখ্যাত বৃটিশ ইঞ্জিনিয়ার চার্লস রিচার্ড, ক্যালেন্ডার দেখে ধোঁকা খেও না। যে দিনগুলোকে তুমি কাজে লাগাও, সেগুলোই শুধু হিসাবে পড়ে। কেউ পুরো এক বছরে মাত্র এক সপ্তাহের কাজ করে। আর কেউ বা মাত্র এক সপ্তাহে পুরো এক বছরের সমমূল্যের কাজ করে। ৩য় আমেরিকান প্রেসিডেন্ট থমাস জেফারসন, সময়কে যদি ঠিকমত ব্যবহার করা যায়, তবে কেউই সময় নিয়ে অভিযোগ করবে না। তুমি যদি সময়কে ঠিকমত ব্যবহার করো, তবে কাজের পরিমান দেখে তুমি নিজেই অবাক হয়ে যাবে।

বিখ্যাত ইংরেজ বিজ্ঞানী চার্লস ডারউইন, যে লোক জীবনের একটি ঘন্টা নষ্ট করার সাহস করে, সে আসলে জীবনের মূল্য এখনও বোঝেনি। আমেরিকান কবি, দার্শনিক, ও ইতিহাসবিদ হেনরি ডেভিড থোরেও, সব সময়ে ব্যস্ত থাকাই শেষ কথা নয়। পিঁপড়ারাও সারাদিন ব্যস্ত থাকে। এমন কিছুর পেছনে সময় দাও যা আসলেই কাজে লাগে। অটোমোবাইল ও ইঞ্জিনিয়ারিং জগতের আইকন লী লেকোকা, যদি তোমার সময়ের সত্যিকার সদ্ব্যবহার করতে চাও, তবে কোন জিনিসটা তোমার কাছে সবচেয়ে জরুরী তা খুঁজে বের করো। তারপর পুরোটা সময় সেটার পেছনে ব্যয় করো।

প্রাচীন চীনা প্রবাদ, এক সময়ে অনেক কাজ করা বোকামী। দুই হাত ব্যবহার করে একসাথে অনেক ফল পানিতে ধুতে গেলে কিছু ফল হাত ফসকে বেরিয়ে যায়। আপনি যদি আর সবকিছু বাদ দিয়ে শুধু সময়ের কাজ সময়ে করার অভ্যাস করেন, তাহলে দেখবেন অন্য সবকিছু এমনিতেই গুছিয়ে যাচ্ছে। আসলে সব সাফল্যের মূল ঘাঁটলে দেখা যাবে, সময়ের মূল্য দেয়া এবং সময়ের সদ্ব্যবহার একটি বড় অংশ দখল করে আছে। সময়ের মূল্য বোঝা ও সময়ের সদ্ব্যবহারের ক্ষেত্রে সময়ের মূল্য নিয়ে লেখা গুলো পড়লে আপনাকে অনুপ্রাণিত করবে। তবেই আমাদের প্রচেষ্টা সফল হবে।

  •  
  •  
  •  
  •  
  •