‘সময় তুমি হার মেনেছ রক্তদানের কাছে, পাঁচটি মিনিট করলে খরচ একটি জীবন বাঁচে’ – দৈনিক সিলেটের দিনকাল

‘সময় তুমি হার মেনেছ রক্তদানের কাছে, পাঁচটি মিনিট করলে খরচ একটি জীবন বাঁচে’

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

‘সময় তুমি হার মেনেছ রক্তদানের কাছে, পাঁচটি মিনিট করলে খরচ একটি জীবন বাঁচে’

রক্তদান কোন দুঃসাহসিক কাজ নয়, ইহা একজন মানুষের শ্রেষ্ঠতম সদিচ্ছা। একজন সুস্থ মানুষের দেয়া এক ব্যাগ রক্ত বাঁচাতে পারে একজন দূর্ঘটনা কবলিত, দুর্যোগ পীড়িত, অসহায় মুমুর্ষ রোগীর জীবন।

রক্তদানের যোগ্যতা: (ক) বয়সঃ ১৮ হতে ৬০ বৎসর (খ) ওজনঃ কমপক্ষে ১০০ পাউন্ড/৪৫ কেজি (গ) রক্ত চাপ স্বাভাবিক। (ঘ) আপনি যদি একটি সুন্দর মন ও স্বাস্থ্যের অধিকারী হন তবে আপনি নির্দ্বিধায় রক্ত দান করতে পারেন। রক্ত দান করে আপনি সহজেই আপনার রক্তের গ্রুপ জানতে পারেন। রক্ত কণার জন্ম-মৃত্যু দেহের স্বাভাবিক কর্মকান্ডের অংশ সবচেয়ে বেশী দিন বেঁচে থাকা রক্ত উপাদান রক্তের লোহিত কণিকার আয়ুষ্কাল ৩ থেকে ৪ মাস মাত্র। অতএব আপনি রক্ত দান না করলেও রক্ত আপনার দেহে বৃদ্ধি পেতে থাকবে না, প্রতিদিনই দেহে কিছু রক্ত কণিকা ধ্বংস হচ্ছে এবং কিছু রক্ত কণিকা নতুন করে তৈরি হচ্ছে আমরা যদি ৪ মাস অন্তর রক্ত দান করি তাহলে আমাদের কোন অসুবিধা হয় না, আমাদের হাড়ের মধ্যে অবস্থিত (Bone Marrow) অস্থিমজ্জা নতুন কণিকা তৈরীর জন্য উদ্দীপ্ত হয়। রক্ত দান করার তিন সপ্তাহের মধ্যে নতুন কণিকা জন্ম হয়ে ঘাটতি পূরণ করে। আমরা অনেক কু-সংস্কারের কারণে মনেকরি রক্ত দেওয়া ক্ষতিকর, কিন্তু এ ধারণা ভুল নিয়মিত রক্তদান আপনার রক্ত সঞ্চয়ও বটে। সুস্থ জীবনে রক্তদান করে আপনি রক্ত সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলুন, যা হতে পারে আপনার বিপদের বন্ধু। সুতরাং মানবিক করণে আপনি রক্তদান করুন।

আর এই পাঁচটি মিনিট সময় হয়তো হতে পারে একজন মৃত্যু পথযাত্রী মানুষের নতুন জীবনের ফিরে পাওয়া সুতরাং মানবিক কারণে স্বেচ্ছায় রক্তদান আমাদের সামাজিক দায়িত্ব। রেড ক্রিসেন্ট রক্তদান করলে আপনি পাবেন (১) স্বেচ্ছায় রক্তদানকারী পরিচয় পত্র (ডোনার কার্ড), সেখানে আপনার রক্তের গ্রুপ উল্লেখ থাকবে। (২) রক্তের গ্রুপ উল্লেখসহ একটি লেপেল পিন। (৩) ডোনার কার্ড দেখিয়ে আপনি প্রয়োজনে বিনা সার্ভিস চার্জে রক্ত পেতে পারেন (স্টকে থাকা সাপেক্ষে), (৪) রক্তদাতা নিজের প্রয়োজনে সারাজীবন বিনামূল্যে রক্ত পেতে পারেন, যা নিঃসন্দেহে হতে পারে বিপদের বন্ধু। (৫) রেড ক্রিসেন্ট রক্তদান করলে আপনার রক্তে- Hepatitis-B, Hepatitis-C, HIV/AIDS, Syphilis এবং Malaria এর জীবাণু/ ভাইরাস আছে কিনা তা জানা যায় এবং সম্পূর্ণ গোপনীয়তা রক্ষা করে রক্তদাতাকে বিনামূল্যে ডাক্তারী পরামর্শ/চিকিৎসা দেওয়া হয়। আসুন আমরা সুস্থ সচেতন মানুষ বছরে অন্তত দু’বার রক্ত দান করে মূল্যবান জীবন বাঁচাতে এগিয়ে আসি ও নিজের স্বাস্থ্য পরীক্ষা বিনামূলে করিয়ে নিন। * রক্তের কোন বিকল্প নেই, তাই জীবন বাঁচাতে নিয়মিত রক্তদান করুন। * করিলে রক্তদান, বাঁচিবে একটি প্রাণ।