সার্চ কমিটিতে রাষ্ট্রপতির ক্ষমতা নিয়ে সংশয় বিএনপির – দৈনিক সিলেটের দিনকাল

সার্চ কমিটিতে রাষ্ট্রপতির ক্ষমতা নিয়ে সংশয় বিএনপির

প্রকাশিত: ২:৫১ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৬

সার্চ কমিটিতে রাষ্ট্রপতির ক্ষমতা নিয়ে সংশয় বিএনপির

নিজস্ব প্রতিবেদক:নির্বাচন কমিশন গঠনে সব রাজনৈতিকক দলের অংশগ্রহণ বিএনপি চায় উল্লেখ করে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, আওয়ামী লীগের সেই এক কথা ‘নির্বাচন কমিশন গঠনে সাবেক রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করে একটি ভাল উদাহরণ’ সৃষ্টি করেছিল। আওয়ামী লীগ এখনো প্রতাশা করে রাষ্ট্রপতি সেই পথ অনুসরণ করবেন। এই যদি শাসকঘোষ্ঠির অভিপ্রায় হয়ে থাকে তাহলে আগামী জাতীয় নির্বাচন কী রুপ নেবে তা সহজেই অনুমেয়।

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী মধ্যযুগীয় সম্রাটের মতো একচেটিয়া ক্ষমতা ভোগ করেন। এখানে রাষ্ট্রপতির কতটুকু স্বাধীন ক্ষমতা আছে তা দেশবাসী ভালভাবেই জানে। রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করলে সেটি যে প্রধানমন্ত্রীর নির্দেশেরই প্রতিফলন হবে সেই বিষয়ে সন্দেহের কোন অককাশ নেই।

মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, সেই নির্বাচনের পরিণতি কি হবে সেটির দৃষ্টান্ত কাজী রকিবউদ্দিনের নির্বাচন কমিশন দেশবাসীকে দেখিয়ে দিয়েছে। আবারও ভোটকেন্দ্র দখল, পুলিশের উপস্থিতিতে ব্যালট বাক্স ছিনতাই, গভীর রাতে ব্যালট বাক্স ভর্তি করে ফেলা, লাশ আর রক্তস্রোতে ভাসিয়ে দেয়া কাজী রকিব মার্কা নির্বাচন করতেই শাসকদল রাষ্ট্রপতিকে ব্যবহার করে তীব্র আওয়ামী অনুভূতিসম্পন্ন সার্চ কমিটি গঠন করতে চায়।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, শাসকদল এমন অশুভ ইচ্ছার প্রতিফলন ঘটালে দেশ চরম অস্থিতিশীল হয়ে উঠবে এবং জনগণ তা কখনোই মেনে নেবে না।

বাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় পুলিশের দেওয়া প্রতিবেদনকে সাজানো ও মিথ্যা উল্লেখ করে তা প্রত্যাখান করেছে বিএনপি। আওয়ামী লীগের ১৮ জন নেতার পাশাপাশি বিএনপির দু’নেতাকে হামলার ঘটনায় জড়ানো হয়েছে উল্লেখ করে রুহুল কবীর রিজভী বলেন, মূলত স্থানীয় এমপি ও মন্ত্রীকে বাঁচানোর জন্য পুলিশ এ প্রতিবেদন দাখিল করেছে।

তিনি বলেন, বিএনপি নেতাদের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল শুধু হাস্যকরই নয়, এটা দুষ্কর্মকে ঢেকে দেওয়ার অপচেষ্টা মাত্র। প্রতিবেদেনে বিএনপি নেতাদের নাম উল্লেখ থাকায় তার তীব্র নিন্দা জানান রিজভী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নেতা আবদুস সালাম, খায়রুল কবির খোকন, হারুনুর রশিদ, এমরান সালেহ প্রিন্স, অ্যাডভোকেট অাবদুস সালাম আজাদ, আবদুল আউয়াল খান, এবিএম মোশাররফ হোসেন, মুনির হোসেন, বেলাল আহমেদ, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, আ ক ম মোজাম্মেল হক প্রমুখ।