সিকৃবিতে ‘বিভিসি স্ট্যান্ডার্ড ফর ভেটেরিনারী এডুকেশন’ শীর্ষক সেমিনার – দৈনিক সিলেটের দিনকাল

সিকৃবিতে ‘বিভিসি স্ট্যান্ডার্ড ফর ভেটেরিনারী এডুকেশন’ শীর্ষক সেমিনার

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৬

সিকৃবিতে ‘বিভিসি স্ট্যান্ডার্ড ফর ভেটেরিনারী এডুকেশন’ শীর্ষক সেমিনার

27769শনিবার (১৩ আগস্ট) দুপুরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত ‘বিভিসি স্টান্ডার্ড ফর ভেটোরিনারী এডুকেশন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম.এ মান্নান এমপি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় যেভাবে এদেশের কতিপয় মানুষ স্বাধীনতার বিরুদ্ধে ছিলো ঠিক তেমনি ভাবে বর্তমান সময়েও এদেশেরই কিছু সন্ত্রান বিপথগামী হয়ে জঙ্গিবাদের দিকে ধাবিত হয়েছে। একটি মহল দেশের মেধাবী এই তরুণদের পথভ্রষ্ট করে ভুল পথের দিকে ঠেলে দিচ্ছে। এই ভুল পথ তরুণ প্রজন্মকে ধ্বংসের দিকে নিয়ে যাবে, সৃজনের দিকে নয়। তাই তরুণ প্রজন্মকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।’

বিগত সময়ে বাংলার প্রকৃত ইতিহাস থেকে তরুণ প্রজন্মকে পিছিয়ে রাখা হয়েছিলো উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যার পর এদেশে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী ক্ষমতায় এসেছিলো। তারা স্বাধীনতার সঠিক ইতিহাসকে বিকৃত করেছিলো। যাতে করে বাংলার প্রকৃত ইতিহাস, নিজস্ব সংস্কৃতি থেকে এদেশের তরুণ প্রজন্মকে দূরে রাখা যায়। কিন্তু তারা সফল হতে পারেনি। বঙ্গবন্ধু কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বর্তমানে দেশ এগিয়ে যাচ্ছে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রণয়নের মাধ্যমে তরুণ প্রজন্মের মাঝে দেশ প্রেম ছড়িয়ে দেয়া হচ্ছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে তাঁর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো সাহসিকতা রয়েছে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, ‘বঙ্গবন্ধু যেভাবে কোন সমস্যার গভীরে গিয়ে সঠিক পর্যালোচনার মাধ্যমে তার সমাধান তুলে নিয়ে আসতেন, ঠিক তেমনি তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একই ভাবে সমস্যার গভীরে গিয়ে পর্যালোচনা করে তার সমাধান তুলে আনেন।’

দেশ গঠনে অন্যসব পেশার ন্যায় ভেটোরিনারীয়ানরাও জাতি গঠনে কাজ করছেন মন্তব্য করে তিনি আরো বলেন, ‘সরকার সকল পেশাকে সমান করার চেষ্টা করছে। কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কৃষিবিদদের সুযোগ সুবিধা বৃদ্ধিতে আগ্রহী রয়েছেন। সারাদেশের জাগরণের পথে ভেটোরিয়ানরা উত্থিত হবেন, তাদের সংশয়ের কোন কারণ নেই। তাই তিনি ভেটোরিয়ানদের মৌলিক গবেষণায় অধিক সময় দেওয়ার আহ্বান জানান।’

বাংলাদেশ ভেটোরিনারী কাউন্সিলের সভাপতি ডা. মো. মনজুরুল কাদেরের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) উপাচার্য প্রফেসর ডা. মো. গোলাম শাহি আলম, বাংলাদেশ ভেটোরিনারী কাউন্সিলের প্রাক্তন সভাপতি ডা. আব্দুর রউফ মোল্লা।

বাংলাদেশ ভেটোরিনারী কাউন্সিলের ডেপুটি রেজিস্ট্রার ডা. গোপাল চন্দ্র বিশ্বাস ও সিকৃবির অতিরিক্ত রেজিস্ট্রার ডা. শাহজাহানের যৌথ উপস্থাপনায় সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, সিকৃবির ভেটোরিনারী অ্যান্ড এনিম্যাল সাইন্স অনুষদের ডিন প্রফেসর ডা. মো. মোহন মিয়া, বিভাগীয় প্রাণী সম্পদ অফিসের উপ-পরিচালক ডা. অচিন্ত কুমার সাহা, সিকৃবির রেজিস্ট্রার বদরুল ইসলাম সোয়েব।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচারক প্রফেসর ড. মো. মতিয়ার রহমান , বিভাগীয় প্রাণী সম্পদ অফিসের সহকারী পরিচালক ডা. শফিউল আলম স্বপন, স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ ভেটোরিনারী কাউন্সিলের রেজিস্ট্রার ডা. ইমরান হোসেন খান।

সেমিনারে ‘বঙ্গবন্ধুর অবদান কৃষিবিদ ক্লাস ওয়ান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন উপ সচিব ডা. মো. শাজাহান মিয়া এবং ‘বাংলাদেশ ভেটোরিনারী কাউন্সিল ফর ভেটোরিনারী এডুকেশন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সিকৃবির এনাটমি অ্যান্ড হিস্টোলজি বিভাগের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।

সেমিনারে অন্যদের মধ্যে সিকৃবির প্রফেসর ড. আবু বকর ছিদ্দিক, ড. মাহবুব-ই-ইলাহী, ড. আবু হেনা মোস্তফা কামাল, মিঠু চৌধুরী, ড. ছিদ্দিকুল ইসলাম, ড. মাহবুব ছাড়াও সিকৃবির ভেটোরিনারী অ্যান্ড এনিম্যাল সায়েন্স অনুষদের সকল শিক্ষক, সিকৃবির সকল দপ্তরের প্রধান, সিলেট বিভাগের প্রাণী সম্পদ অধিদপ্তরের সকল জেলা ও উপজেলা থেকে আগত প্রাণী সম্পদ কর্মকর্তা ও ভেটোরিনারী সার্জনরা উপস্থিত ছিলেন।

ফেসবুকে সিলেটের দিনকাল