সিকৃবিতে মাৎস্য খাতকে আধুনিকায়নের লক্ষ্যে কর্মশালা – দৈনিক সিলেটের দিনকাল

সিকৃবিতে মাৎস্য খাতকে আধুনিকায়নের লক্ষ্যে কর্মশালা

প্রকাশিত: ৫:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৮

সিকৃবিতে মাৎস্য খাতকে আধুনিকায়নের লক্ষ্যে কর্মশালা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে দেশের মাৎস্যখাতকে আধুনিকায়নের লক্ষ্যে মঙ্গলবার সকাল ১১ টায় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের কনফারেন্স কক্ষে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অধীন NATP-2 এর ব্যাবস্থাপনায় বিশ্ব ব্যাংক, বাংলাদেশ সরকার ও ইউএসএআইডির অর্থায়নে Potentials of modernization in fisheries sector of Bangladesh:Study on the peoples profile, technologies and policies শীর্ষক এ উপ প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড মোঃ গোলাম শাহি আলম।

কর্মশালার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন বিশ্ববিদ্যালয়ের ইমাম হাফেজ মাওলানা মোঃ হারুন অর রশীদ। স্বাগত বক্তব্য রাখেন উপকূলীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড মুহম্মদ মাহমুদুল ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মাৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক মোঃ মোশাররফ হোসেন ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সেন্টারের পরিচালক প্রফেসর ড এ এফ এম সাইফুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড মোঃ তরিকুল আলম। কর্মশালায় সুপারিশমালা উপস্থাপন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের জলজ সম্পদ ব্যাবস্থাপনা বিভাগের অধ্যাপক ড মৃত্যুঞ্জয় কুন্ড।

কর্মশালায় অংশ নেন সিলেট বিভাগের চার জেলার মৎস্য কর্মকর্তা, উপজেলা মৎস্য কর্মকর্তা, এই অঞ্চলে মৎস্যখাতে গবেষণারত মাৎস্য অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ ও গবেষকবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রফেসর ড মোঃ গোলাম শাহি আলম বলেন, বাংলাদেশের মৎস্যখাতের আধুনিকায়নের সম্ভাবনা বিষয়ক আজকের এই কর্মশালায় যেসব সুপারিশ উপস্থাপন করা হবে এবং তা কিভাবে বাস্তবায়ন করা হবে তার যে পরিকল্পনা হবে তা নিসন্দেহে দেশে মৎস্যসম্পদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। উল্লেখ্য, কর্মশালায় মৎস্য চাষ, উত্তোলন, মানোন্নয়নে প্রযুক্তির ব্যাবহার ইত্যাদি নিয়ে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।