সিলেটসহ দেশের সব জেলায় হবে কিডনি ডায়ালাইসিস সেন্টার – দৈনিক সিলেটের দিনকাল

সিলেটসহ দেশের সব জেলায় হবে কিডনি ডায়ালাইসিস সেন্টার

প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২০

সিলেটসহ দেশের সব জেলায় হবে কিডনি ডায়ালাইসিস সেন্টার

সিলেটের দিনকাল ডেস্ক:
দেশের সব মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যা ও জেলা হাসপাতালে ১০ শয্যার কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপনের উদ্যোগের নিয়েছে সরকার। এজন্য ২৫৫ কোটি ২২ লাখ টাকার একটি প্রকল্প মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক অনুমোদন দিয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে সভা’র পর পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ও জেলা হাসপাতালগুলোর পাশাপাশি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে কিডনি রোগের চিকিৎসা হলেও রোগীর সংখ্যায় তা খুবই অপ্রতুল। অথচ কিডনি রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

“এমন পরিস্থিতিতে গ্রামের কিডনি রোগীদের জেলা শহরেই উন্নত চিকিৎসা দিতে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটির বাস্তবায়নের লক্ষ্য ধরা হয়েছে।” প্রকল্পটিসহ মঙ্গলবারের একনেক বৈঠকে মোট ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে বিভিন্ন খাতের মোট নয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়। পুরো ব্যয়ের যোগান হবে অভ্যন্তরীণ উৎস থেকে, যার মধ্যে ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা সরকারের তহবিল থেকে আসবে।বাকি ৩১৩ কোটি ৮২ লাখ টাকা বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •