সিলেটে অংশ নিচ্ছে দুই লাখ ৫৭৪ জন – দৈনিক সিলেটের দিনকাল

সিলেটে অংশ নিচ্ছে দুই লাখ ৫৭৪ জন

প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

সিলেটে অংশ নিচ্ছে দুই লাখ ৫৭৪ জন

নিজস্ব প্রতিবেদক
সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। ১৭ নভেম্বর, রবিবার থেকে শুরু হওয়া এ পরীক্ষা শেষ হবে আগামী ২৪ নভেম্বর। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষা ভালো ভাবেই সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
সারাদেশে মোট সাত হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ছাত্র-ছাত্রী অংশ নিয়েছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন ও ছাত্রী সংখ্যা ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন।
ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। যার মধ্যে ছাত্র সংখ্যা এক লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী সংখ্যা এক লাখ ৬৩ হাজার ২৮৯ জন। দেশের বাইরে পরীক্ষার্থীর সংখ্যা ৬১৫ জন।
প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষায় এবার সিলেট বিভাগ থেকে অংশ নিচ্ছে দুই লাখ ৫৭৪ জন শিক্ষার্থী। সিলেট বিভাগের চার জেলার ৬৫৪টি কেন্দ্রে প্রাথমিক থেকে এক লাখ ৮৩ হাজার আট এবং ইবতেদায়ি থেকে ১৭ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সিলেটের উপ পরিচালক একেএম সাফায়েত আলম বলেন, সিলেট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ৮১ হাজার ৭৯৯ জন এবং ছাত্রী এক লাখ এক হাজার ২০৯ জন। আর ইবতেদায়ীতে ছাত্র নয় হাজার ৭২৫ এবং সাত হাজার ৮৪১ জন ছাত্রী।
সিলেট জেলায় ২১৫টি কেন্দ্রে পরীক্ষা দেবে প্রাথমিকের ৫৯ হাজার ৪৯১ এবং ইবতেদায়ির সাত হাজার ২৮২ শিক্ষার্থী। সুনামগঞ্জে ১৮৭টি কেন্দ্রে প্রাথমিকের ৪৭ হাজার ২৮ ও ইবতেদায়ির চার হাজার ১০১ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। মৌলভীবাজারে ১১০টি কেন্দ্রে প্রাথমিক থেকে ৩৩ হাজার ৮৫২ ও ইবতেদায়ি থেকে তিন হাজার ২৮৮ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।
হবিগঞ্জে ১৪২টি কেন্দ্রে প্রাথমিকের ৩৭ হাজার ৯০ জন ও ইবতেদায়ি থেকে দুই হাজার ৯০১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। শিক্ষা কর্মকর্তা একেএম সাফায়েত আলম আরও জানিয়েছেন, সুষ্ঠু-সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি শিক্ষকদের দ্বারা গঠিত একাধিক তদারকি দল ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠ পর্যায়ে কেন্দ্র পরিদর্শন করবেন।
কে এম সাফায়েত আলম বাংলানিউজকে বলেন, সিলেট প্রথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ৮১ হাজার ৭৯৯ জন এবং ছাত্রী এক লাখ এক হাজার ২০৯ জন। আর ইবতেদায়ীতে ছাত্র নয় হাজার ৭২৫ এবং সাত হাজার ৮৪১ জন ছাত্রী। তিনি বলেন, বিভাগের মধ্যে সিলেট জেলায় ২১৫ কেন্দ্রে পরীক্ষা দেবে প্রাথমিকের ৫৯ হাজার ৪৯১ এবং ইবতেদায়ীর সাত হাজার ২৮২ শিক্ষার্থী।
সুনামগঞ্জে ১৮৭ কেন্দ্রে প্রথামিকের ৪৭ হাজার ২৮ ও ইবতেদায়ীর চার হাজার ১০১ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। মৌলভীবাজারে ১১০ কেন্দ্রে প্রাথমিক থেকে ৩৩ হাজার ৮৫২ ও ইবতেদায়ী থেকে তিন হাজার ২৮৮ জন পরীক্ষায় বসছে।
সবশেষ হবিগঞ্জে ১৪২ কেন্দ্রে প্রাথমিকের ৩৭ হাজার ৯০ জন ও ইবতেদায়ী থেকে দুই হাজার ৯০১ জন পরীক্ষার্থী অংশ নেবে। শিক্ষা কর্মকর্তা একেএম সাফায়েত আলম আরও বলেন, সুষ্ঠু-সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি শিক্ষকদের দ্বারা গঠিত একাধিক তদারকি দল ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠ পর্যায়ে কেন্দ্র পরিদর্শন করবেন।

ফেসবুকে সিলেটের দিনকাল