সিলেটে প্রথম দিনে চলছে ঢিলেঢালা লকডাউন – দৈনিক সিলেটের দিনকাল

সিলেটে প্রথম দিনে চলছে ঢিলেঢালা লকডাউন

প্রকাশিত: ৩:০৭ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২১

সিলেটে প্রথম দিনে চলছে ঢিলেঢালা লকডাউন

 

সিলেটের দিনকাল ডেস্ক :: আজ থেকে সারাদেশে শুরু হয়েছে সাতদিন ব্যাপী লকডাউন। কিন্তু লকডাউনের প্রথম দিন সিলেট নগরীতে বিধিনিষেধ মানার ক্ষেত্রে দেখা গেছে ‘ঢিলেঢালা’ভাব। আর তা মানাতেও খুব বেশি কড়াকড়ি দেখা যায়নি।

ভোর ৬টায় লকডাউনের শুরু থেকে সিলেট শহর থেকে বাস চলাচল বন্ধ রয়েছে। তবে সড়কে দাপটে রয়েছে প্রাইভেট কার, অটোরিকশা ও রিকশা।

সীমিত পরিসরে সরকারি অফিস-আদালতের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান খোলা থাকায় কেউ কেউ পায়ে হেঁটে, কেউ বা রিকশায় কর্মস্থলে যাচ্ছেন। তবে সিলেট নগরীর অন্যান্য দিনের তুলনায় আজ নেই তেমন কোনো যানজট ও মানুষের ভিড়।

সোমবার (৫ এপ্রিল) সকালে সিলেটের ব্যাংকগুলোতে মানুষের উপস্থিতি কিছুটা বেশী থাকলেও বেলা বাড়ার সাথে সাথে তা কমে যায়। এদিকে সরেজমিনে সিলেট নগরীর কদমতলী ও কুমারগাঁও বাসস্ট্যান্ড ঘুরে দেখা যায়, দূর পাল্লার ও আন্তঃজেলার বাস চলাচল বন্ধ থাকলেও অটোরিকশা(সিএনজি) মোটর সাইকেলে অ্যাপ ভিত্তিক রাইডাররা যাত্রী নিয়ে যাচ্ছেন।

সকাল থেকে শপিংমল ও বিপন্নীবিতানগুলো বন্ধ রয়েছে।তবে কিছু কিছু এলাকায় দেখা যায় আগের মতো চলেছে বেচাকেনা এবং তা স্বাস্থ্যবিধি ছাড়াই। এছাড়া সিলেট নগরীতে টিসিবি পণ্য বিক্রিকালেও দেখা যায় সামাজিক দূরত্ব মানছেন কেউ। আবার কারো কারো মুখে নেই মাস্ক।

হুমায়ুন রশিদ চত্বরে বাসস্ট্যান্ডের রাইড শেয়ারিং চালক আলী বলেন, সকাল থেকেই বেশিরভাগ মানুষদের বাসস্ট্যান্ডে অপেক্ষা করতে দেখা যাচ্ছে। তারা রিকশা, অটোরিকশা ও মোটরসাইকেলে চুক্তিতে নিজেদের গন্তব্যে যাচ্ছেন।

সরকারের নিষেধাজ্ঞা কেন বের হয়েছেন জানতে চাইলে তিনি বলেন, অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিং বন্ধ রয়েছে। কিন্তু ঘরে বসে থাকলে তো আর পেটে খাবার জুটবে না। নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাস্তায় নেমেছি। না হলে পরিবার-পরিজন নিয়ে না খেয়ে থাকতে হবে। এ কারণেই স্বাভাবিকের তুলনায় চুক্তিতে রাইড শেয়ারিংয়ে ৫০ থেকে ১০০ টাকা ভাড়া বেশি নিচ্ছি।