সিলেটে বর্ষবরণের যত আয়োজন – দৈনিক সিলেটের দিনকাল

সিলেটে বর্ষবরণের যত আয়োজন

প্রকাশিত: ১২:০৩ পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০১৭

সিলেটে বর্ষবরণের যত আয়োজন

নিজস্ব প্রতিবেদক:: বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাঙালির সার্বজনীন উৎসব। এই উৎসবে মেতে উঠে সকল বাঙালি।

প্রতিবছরের ন্যায় এবারও বাঙলা সন ১৪২৩ কে বিদায় জানাতে  ও নতুনবর্ষ, নতুনসূর্য ১৪২৪ কে বরণ করে সিলেটের সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অরাজনৈতিক বিভিন্ন সংগঠন আয়োজন করেছে বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্ঠানমালার সারসংক্ষেপ।

জেলা প্রশাসন, সিলেট:  নতুন বছরকে স্বাগত জানাতে সিলট জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। সকাল ৮ টায় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়ে দিনব্যাপী উৎসব চলবে।

শ্রুতি : প্রতি বছরের ন্যায় এবার ও পহেলা বৈশাখ উদযাপন করবে শ্রুতি সিলেট। শতকন্ঠে বর্ষবরণ সকাল সাড়ে ৬টায় সুবিদবাজারস্থ  ব্লু-র্বাড স্কুল এন্ড কলেজের প্রাইমারি স্কুল প্রাঙ্গণে বর্ষবরণের দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজন, প্রদান করা হবে শ্রুতি সম্মাননা ১৪২৩ বাংলা। এছাড়া বিষয় ও বিভাগ ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগিতাও থাকছে। শ্রুতি-সিলেট প্রতিবারের মতো এবারো শতকন্ঠে বর্ষবরণের আয়োজন করেছে।

নর্থইস্ট ইউনিভার্সিটি সিলেট: সিলেটের নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর উদ্যোগে আয়োজন করা হয়েছে ‘বৈশাখী উৎসব-১৪২৪’। শহরের রিকাবী বাজারস্থ পুলিশ লাইন হাই স্কুল মাঠে এই উৎসব অনুষ্ঠিত হবে। বৈশাখী উৎসবের বিভিন্ন কর্মসূচীর মধ্যে থাকছে সকাল সাড়ে ৮টায় নর্থ ইস্ট ইউনিভার্সিটি ক্যাম্পাস থেকে মঙ্গল শোভাযাত্রা এবং উৎসব স্থল পুলিশ লাইন হাই স্কুল মাঠের মঞ্চে অনুষ্ঠিত হবে বাংলার ঐতিহ্যবাহী ধামাইল, পালাগান, পুথিপাঠ ও ব্যান্ড সংগীত। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ কালচারাল ক্লাবের বিভিন্ন শিল্পী, ব্যান্ড দল ‘কসমিক রে’ এবং জনপ্রিয় সংগীত তারকা মেহরাব ও তারঁ দল ‘ঐরাবত’ উৎসবে সংগীত পরিবেশন করবে।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: বাংলা নববর্ষ ১৪২৪’কে বরণের প্রস্তুতি হিসেবে বিশ্ববিদ্যালয় ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শামীমাবাদের নিজস্ব ক্যাম্পাস থেকে সকাল ৮.৩০ মিনিটে মঙ্গল শোভাযাত্রা এবং বিকাল ২.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মাঠে থাকবে বৈশাখী উৎসবের আমেজ নিয়ে হরেক রকমের স্টল। মঙ্গল শোভাযাত্রাকে আকর্ষনীয় ও ব্যতিক্রমী করার জন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা কর্তৃক ইতোমধ্যেই বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক ডালা, কোলা, মাথাল, পালকি, ঘোড়া গাড়ি, লাঙ্গল-জোয়াল, পলো, কলসি, পাখি, ফেস্টুন, পাখা ইত্যাদি তৈরীর কাজ শেষ পর্যায়ে।

উদীচী সিলেট: ‘বন্ধন ভয় সংঘাতে ক্ষয় করে স্পর্ধার দাও আহবান’ স্লোগানকে সামনে রেখে বৈাশাখের অনুষ্ঠানমালা সাজিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলা সংসদ। সকাল ৯  টায় উদ্বোধনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে মঙ্গল শোভাযাত্রা , আলোচনা, নাটক,গান, নাচ ও আবৃত্তি। অনুষ্ঠানটি সকলের জন্য উন্মেক্ত রয়েছে।

আনন্দলোক সিলেট: পহেলা বৈশাখে রবীন্দ্রসংগীত শিক্ষা প্রতিষ্ঠান আনন্দলোক আয়োজিত বর্ষবরণ উৎসব ১৪২৪ আয়োজন করা হযেছে। শ্রীহট্র সংস্কৃত কলেজ প্রাঙ্গণ, কেওয়াপাড়ায় সকাল ৭ টায় এর উদ্বোধন করবেন প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্য শ্রী অনিল কিষণ সিংহ।

এছাড়া প্রতিবছরের মতো এবারও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এমসি কলেজ এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বাংলা বর্ষবরণ উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে দিনব্যাপী অনুষ্ঠানমালার। সকালে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে এসব প্রতিষ্ঠানের বর্ষবরণ উৎসব শুরু হবে।

সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজন করেছে বর্ষবরণ উৎসবের।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল