সিলেটে রেকর্ড তাপমাত্রা – দৈনিক সিলেটের দিনকাল

সিলেটে রেকর্ড তাপমাত্রা

প্রকাশিত: ১০:০৪ পূর্বাহ্ণ, আগস্ট ৪, ২০১৬

সিলেটে রেকর্ড তাপমাত্রা

hot weatherতীব্র খরতাপে পুড়ছে সিলেট। গত কয়েকদিনের প্রচন্ড তাপদাহে অতিষ্ট হয়ে পড়েছেন নগরবাসী। দীর্ঘ ১৩ বছর পর বৃহস্পতিবার (৪ আগষ্ট) ‍সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২০০৪ সালের ১৫ সেপ্টেম্বর এই তাপমাত্রা ছিল।

সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল সকাল ৯টায় ৭৩ এবং বিকাল ৩টায় ছিল ৪৯।

তীব্র তাপদাহের কারনে জনজীবনে কোনো প্রকার স্বস্তি নেই। প্রচন্ড রোদ আর ভ্যাপসা গরমের কারনে শ্রমজীবি, চাকুরিজীবি, শিক্ষার্থীদের দিনে চলাচল করতে ভীষণ অসুবিধা হচ্ছে।

ব্যবসায়ীদের বেচা-কেনা অনেকাংশে কমে গেছে।সাথে সাথে বেড়েছে বিভিন্ন প্রকার আবহাওয়া পরিবর্তন জনিত রোগ। সর্দি-কাশী, এ্যাজমা, বমি, হাপানি, ডায়রিয়া প্রকোট আকার ধারন করেছে।

এদিকে, ক্লান্তি দূর করতে কেউ পান করছেন ডাবের পানি, কেউবা খাচ্ছেন শসা। তাই প্রচন্ড গরমে, আনারস, ঠান্ডা পানি আর ডাবের বিক্রি বেড়ে গেছে। লাচ্ছি জুস আর কোমল পানীয়ের ব্যবসাও বেশ জমজমাট। নগরীর ফুটপাতে খোলা জায়গায় ঠান্ডা পানি, আনারস, ডাব বিক্রি করছেন ব্যবসায়ীরা। প্রচন্ড গরমের ফলে দিনমজুর মানুষকে পুহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার আব্দুল মান্নান বলেন, প্রচন্ড গরমের কারনে সর্দি কাশিসহ সহ আবহাওয়া পরিবর্তন জনিত রোগে আক্রান্ত হতে পারেন।

ফেসবুকে সিলেটের দিনকাল