সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তিতে ইউজিসির সতর্কতা – দৈনিক সিলেটের দিনকাল

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তিতে ইউজিসির সতর্কতা

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৬

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তিতে ইউজিসির সতর্কতা

28365মালিকানা নিয়ে দ্বন্দ্বের কারণে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তির ক্ষেত্রে সতর্ক থাকতে বলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই সতর্কতা জানিয়ে একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে ইউজিসি।

সিলেট ইন্টারন্যাশনাল ছাড়াও দেশের বেসরকারি ১২ টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এমন সতর্কতা জারি করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক মো. আবদুল মান্নান। তিনি বলেন, ‘আমরা এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি দিচ্ছি। এ ধরনের বিশ্ববিদ্যালয় বা ক্যাম্পাসে কোনো ছাত্রছাত্রী ভর্তি হয়ে যাতে প্রতারিত না হয় সেজন্য এ পদক্ষেপ। এরপরও কেউ যদি চিহ্নিত বিশ্ববিদ্যালয় বা তার ক্যাম্পাসে ভর্তি হয়, তাহলে তার দায়দায়িত্ব সরকারের নয়।’ তিনি বলেন, বিদেশী কোনো বিশ্ববিদ্যালয়ের অনুমোদনও এখন পর্যন্ত সরকার দেয়নি। তাই শিক্ষার্থীরা যেন এ ধরনের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হয়, সে পরামর্শও আমাদের থাকবে।

তিনি বলেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মালিকানা (বিওটি) নিয়ে দ্বন্দ্ব আছে। তাই এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের দায় সরকার নেবে না। এসব বিষয় জেনে বুঝে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে।

মালিকানা নিয়ে দ্বন্দ্ব আছে বৃটানিয়া ইউনিভার্সিটিরও।

জানা গেছে, বিজ্ঞপ্তিতে বিদ্যমান অন্য বিশ্ববিদ্যালয়েও ভর্তির আগে প্রোগ্রাম ও কোর্স ইউজিসি কর্তৃক অনুমোদিত কিনা তাও জেনে ভর্তি হতে শিক্ষার্থীদের পরামর্শ দেয়া হয়েছে।

এ সংক্রান্ত তথ্য ইউজিসির ওয়েবসাইটে পাওয়া যাবে। ইউজিসি এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে অভিভাবক ও শিক্ষার্থীদের সঠিক তথ্য যাচাই করে সিদ্ধান্ত নেওয়ার নেওয়ার পরামর্শ দিয়েছে।

এ ব্যাপারে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জনসংযোগ কর্মকর্তা তারেক উদ্দিন তাজ সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফাউন্ডেশনের আওতায় প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টি ট্রাস্টির আওতায় নেওয়ার জন্য ২০১০ সালে শিক্ষা মন্ত্রনালয় চিঠি দেয়। এই চিঠির বিরুদ্ধে একটি পক্ষ মামলা করে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের জমি নিয়েও কিছু সমস্যা রয়েছে। এসব কারণে বিশ্ববিদ্যালয়টি এখন পর্যন্ত ট্রাস্টি বোর্ডের আধীনে নেওয়া যায়নি।

তিনি বলেন, ট্রাস্টি বোর্ডের আওতায় নেওয়ার জন্য চাপ দিতেই ইউজিসি এই বিজ্ঞপ্তি জারি করেছে।

ইউজিসির তালিকায় থাকা অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো দারুল ইহসান বিশ্ববিদ্যালয়, প্রাইম ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইবাইস ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ও কুইন্স ইউনিভার্সিটি।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল