সিলেট চেম্বারে আর্টিফিসিয়াল জুয়েলারি বিষয়ক কর্মশালার উদ্বোধন – দৈনিক সিলেটের দিনকাল

সিলেট চেম্বারে আর্টিফিসিয়াল জুয়েলারি বিষয়ক কর্মশালার উদ্বোধন

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২০

সিলেট চেম্বারে আর্টিফিসিয়াল জুয়েলারি বিষয়ক কর্মশালার উদ্বোধন

অনলাইন ডেস্ক :: এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এবং সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সার্বিক সহযোগিতায় আয়োজিত আর্টিফিশিয়াল জুয়েলারি তৈরী কোর্স বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন হয়েছে। রবিবার সকাল ১১টায় চেম্বারের কনফারেন্স হলে এই কর্মশালার উদ্বোধন হয়।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি আবু তাহের মো. শোয়েব এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক সিলেটের জিএম মো. আবুল কালাম।

আবুল কালাম তার বক্তব্যে বলেন, নানা প্রতিকূলতা পেরিয়ে অতীতের যেকোনো সময়ের তুলনায় কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ এবং অবদান দিন দিন বাড়ছে। আজ নারী ঘরের বাইরে বেরোচ্ছে, নানা প্রতিযোগিতামূলক কাজে অংশ নিচ্ছে পুরুষের পাশাপাশি সমান তালেই। নারী আজ শুধু চাকরিই নয়, উদ্যোগী হচ্ছে নানা স্বাধীন ব্যবসায়। সিলেট চেম্বারের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই।

তিনি আরেও বলেন, বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তাদের জন্য সবসময়ই পাশে রয়েছে। নারীদের জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন লোন প্রদানে এসএমই লোন শাখা কাজ করে যাচ্ছে। নারী উদ্যেক্তাদের আর্থিক সহায়তা প্রদানে বাংলাদেশ ব্যাংক, সিলেট শাখা কাজ করতে প্রস্তুত রয়েছে।

স্বাগত বক্তব্যে আবু তাহের মো. শোয়েব বলেন, দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে নারীদেরকে স্বাবলম্বী করে তুলতে হবে। নারীর উন্নয়নের মাধ্যমে দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব। তিনি ৫ দিনব্যাপী আর্টিফিশিয়াল জুয়েলারি তৈরী কোর্স বিষয়ক প্রশিক্ষণ কর্মাশালাটি আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে বলেন, উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ অপরিহার্য্য বিষয়। এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বার যৌথভাবে অতীতেও অনেকগুলো প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেছে। যেগুলোর মাধ্যমে এসএমই উদ্যোক্তা ও নারী উদ্যোক্তারা লাভবান হয়েছেন। সিলেট চেম্বারের এরকম কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সহ সভাপতি তাহমিন আহমদ, সিলেট চেম্বারের পরিচালক এবং সেমিনার, ওয়ার্কশপ ও সম্মাননা প্রদান সাব কমিটির আহবায়ক মাসুদ আহমদ চৌধুরী, সিলেট চেম্বারের পরিচালক মো. আব্দুর রহমান (জামিল), নারী উদ্যোক্তা উন্নয়ন সাব কমিটির আহবায়ক সামিয়া বেগম চৌধুরী, সদস্য নূর বাহার, বাংলাদেশ ওমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, সিলেট বিভাগের সেক্রেটারী ফরিদা আলম, কর্মশালার প্রশিক্ষক এসএমই ফাউন্ডেশনের প্যানেল রিসোর্স পার্সন পার্থ সেন গুপ্ত।

৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে কোরআন থেকে তেলাওয়াত করেন সিলেট চেম্বারের সদস্য মো. জুবের আহমদ ও সঞ্চালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র অফিসার মিনতি দেবী। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সচিব গোলাম আক্তার ফারুক, যুগ্ম সচিব নূরানী জাহান কলি, সহকারী সচিব সানু উদ্দিন রুবেল, ও প্রশিক্ষণার্থীবৃন্দ।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল