সিলেট ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটির মেয়াদ নিয়ে ভিন্ন বক্তব্য – দৈনিক সিলেটের দিনকাল

সিলেট ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটির মেয়াদ নিয়ে ভিন্ন বক্তব্য

প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৬

সিলেট ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটির মেয়াদ নিয়ে ভিন্ন বক্তব্য

Sylhet JCD--16.07.16বিতর্ক আর ব্যর্থতায় ঘিরে রেখেছে সিলেট ছাত্রদলকে। দু’বছর মেয়াদী সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করা হয় ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর। আর মাত্র দু’মাস পরই সিলেট ছাত্রদলের মেয়াদ শেষ হবে। কিন্তু গেল প্রায় দু’বছরেও সিলেট ছাত্রদলের পদধারীরা পূর্ণাঙ্গ কমিটি উপহার দিতে পারেননি। এ নিয়ে তৃণমূলে ক্ষোভও রয়েছে। সিলেট ছাত্রদলের শীর্ষ নেতারা বলেন, কেন্দ্রে পূর্ণাঙ্গ কমিটির তালিকা পাঠানো হয়েছে, শিগগিরই এ কমিটি ঘোষণা হবে তৃণমূলের কাছে এরকম প্রতিশ্রুতিও দেন তারা। কিন্তু তাদের সেই প্রতিশ্রুতির আর বাস্তবায়ন হয়নি। ফলে সিলেটের নেতাদের প্রতি ক্ষুব্দ হয়ে ওঠে তৃণমূূল। এছাড়া কমিটি গঠনে ব্যর্থতার ফলে সিলেটের নেতাদের প্রতি কেন্দ্রীয় সংসদের নেতারাও চরম ক্ষুব্দ হন, এমন তথ্যই দিয়েছেন সিলেট ছাত্রদলের নেতারা।

এদিকে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি (সিলেট বিভাগ) মাহবুবুল হক চৌধুরী জানান, সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়াটি যে অবস্থায় ছিল সে অবস্থাতেই আছে। কোনো অগ্রগতি হয়নি। সিলেট ছাত্রদল নিয়ে এর বাইরে কোনো মন্তব্য করতে চাননি তিনি।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের ১৬ সদস্যের আংশিক কমিটি গঠন করে দেয় কেন্দ্রীয় সংসদের সাবেক কমিটি। এ কমিটি ঘোষণার সঙ্গে সঙ্গেই সিলেটে বিদ্রোহ দেখা দেয়। কমিটি বিরোধী আন্দোলনও গড়ে ওঠে। পদবঞ্চিতরা কমিটি বাতিলের দাবিতে রাজপথে সোচ্ছারও হন। তাদের এই কমিটি বাতিলের দাবির আন্দোলনে শামিল হন খোদ কমিটিতে স্থান পাওয়া চার নেতাও। সেই থেকে শুরু হয় সিলেট ছাত্রদলে দ্বন্দ্ব, কোন্দল ও অস্থিরতা। এমনকি পদবঞ্চিতরা অভিযোগ তুলেন সিলেট জেলা ও মহানগর ছাত্রদলে ‘পেশাজীবী, অছাত্র ও শিবির পূণর্বাসন’ করা হয়েছে। তাই এ কমিটি বাতিলের দাবিও জোরালো করেন পদবঞ্চিত বিদ্রোহীরা।

সিলেট মহানগর ছাত্রদলের সাবেক সাহিত্য ও প্রকাশনা সম্পাদক লোকমান আহমদ বলেন, সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি ঘোষনার পর থেকে সিলেট তৃণমূল ছাত্রদল প্রত্যাখান করে আসছে। এই ব্যর্থতার অবসান ঘটিয়ে নতুন নেতৃত্বকে বরণের অপেক্ষায় তৃণমূল ছাত্রদল।

সিলেট জেলা ছাত্রদলের সাবেক সদস্য লিটন আহমদ বলেন, আর মাত্র দু’মাস পরই বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে। গেল দু’বছরেও সিলেট ছাত্রদলের শীর্ষ নেতারা পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেননি। তারা চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন। ওই নেতারা বয়সের ভারে এখন ক্লান্ত হয়ে পড়েছেন। তাদের বাদ দিয়ে মেধাবী, পরীক্ষিত এবং তরুণদের সমন্বয়ে নতুন কমিটি গঠনের দাবিও করেন তিনি। ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কাছে এমন দাবিই তার। ক্লান্তদের বাদ দিয়ে তরুণদের ঠাঁই দিন। তবেই সিলেট ছাত্রদল তার ধারাবাহিকতা ফিরে পাবে। নইলে সিলেট ছাত্রদল অস্থিত্ব সংকটে পড়বে। পূর্ণাঙ্গ কমিটির তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে, বর্তমান কমিটির নেতাদের এমন দাবিকে তিনি নাটক বলে মন্তব্য করেন।

আন্দোলনে অযোগ্য ব্যর্থ ও বয়বৃদ্ধ পেশাজীবীদের দিয়ে তৃণমূল ছাত্রদলের দাবী অপেক্ষা করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা কার স্বার্থে। তিনি দাবী করেন তরুণ্যে নির্বর ও আন্দোলন মুখী নেতা কর্মীদের দিয়ে নতুন কমিটি ঘোষনার দাবী জানান।

অপরদিকে সিলেট মহানগর ছাত্রদলের সভাপতি নূরুল আলম সিদ্দিকী খালেদ জানান, পূর্ণাঙ্গ কমিটির তালিকা অনেক আগেই কেন্দ্রে পাঠানো হয়েছে। এখন কেন্দ্র থেকে যে কোনো দিন কমিটি ঘোষণা আসতে পারে। মহানগর ছাত্রদলের সভাপতি খালেদ দাবি করেন, যে দিন পূর্ণাঙ্গ কমিটি গঠন হবে সে দিন থেকে দু’বছর মেয়াদের গণনা শুরু হবে।

তবে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি (সিলেট বিভাগ) মাহবুবুল হক চৌধুরী জানান, যে দিনই আংশিক কমিটি ঘোষণা দেয়া হয়েছে সে দিন থেকেই মেয়াদ শুরু হয়েছে।

কেন্দ্রীয় ছাত্রদলের দপ্তর সম্পাদক আব্দুস সত্তার জানান কেন্দ্র থেকে যে দিন কমিটি ঘোষিত হয় সেই দিন থেকে মেয়াদ শুরু হয়।

বিস্তারিত পরবর্তীতে পড়–ন…………..বিএনপির কে কোন গ্রুপ নিয়ন্ত্রন করছেন, তৃণমূল ছাত্রদলের মন্তব্য নিয়ে……… (আরোও রয়েছে ছাত্রলীগের গ্রুপিং হিসাব নিকাশসহ রাজনৈতিক অনেক সংবাদ)

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল