সিলেট মিনি স্টেডিয়ামের উদ্বোধনের আগে মেলার উদ্বোধন! – দৈনিক সিলেটের দিনকাল

সিলেট মিনি স্টেডিয়ামের উদ্বোধনের আগে মেলার উদ্বোধন!

প্রকাশিত: ৯:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০১৭

সিলেট মিনি স্টেডিয়ামের উদ্বোধনের আগে মেলার উদ্বোধন!

স্টাফ রিপোট: সিলেট সদ উপজেলার পূর্ব শাহী ঈদগাহে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের নির্মাণ কাজ উদ্বোধন হয় চলতি বছরের আগষ্টেই। গত তিন মাস থেকে মিনি স্টেডিয়ামের জন্য সেখানে কাজ চলছে। তবে স্টেডিয়ামের জন্য ওই জায়গা নির্ধারনের পরও সেখানে শুরু হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন। এমনকি শেখ রাসেল মিনি স্টেডিয়াম ঘোষনার পরও সেখানে গত কোরবানী ঈদেও আয়োজন করা হয় কোরবানীর হাট। তবে এসব কারনে ক্রীড়া প্রেমীদের মধ্যে বিরাজ করছে এক ধরনের চাপা ক্ষোভ। নগরবাসীর মনেও আসছে অনেক প্রশ্ন। তাদের দাবি ছোটদের জন্য যেখানে স্টেডিয়াম তৈরী করা হচ্ছে সেখানে কাজ শেষ না হতেই কেন মেলার আয়োজন করা হয়েছে। এই মেলার কারনে স্টেডিয়ামের অবকাঠামোগত কাজেও বিলম্ব হবে বলে মনে করছেন অনেকেই।

খোঁজ নিয়ে জানা যায়, শাহী ঈদগাহের আশেপাশের এলাকার শিশু-কিশোরদের খেলার চাহিদা পূরণের তাগিদেই সেখানে নির্মান করা হচ্ছে শেখ রাসেল মিনি স্টেডিয়াম। গত ৪ আগষ্ট সেখানে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মানের ঘোষনা দেয়া হয়। তবে ঘোষনা দেওয়ার পরও সেখানে এক শ্রেণী মেলা প্রেমীদের কারণে সেখানে খেলারু সুযোগ দেওয়ার বদলে সেখানে আয়োজন করা হচ্ছে মেলা। স্থানীয় আওয়ামী লীগ নেতাদের ম্যানেজ করে বিতর্কিত ব্যবসায়ী এমএ মঈন খান বাবলু ওরফে মেলা বাবলু এখানে মেলা আয়োজন করেন বলে জানা যায়। এমনকি গত কোরবানী ঈদেও সেখানে পশুর হাটের পসরাও বসান তিনি।

বিগত দিনগুলোতে এ মাঠে মেলা আয়োজন বন্ধের দাবিতে আন্দোলন করেছিলেন স্থানীয় ক্রীড়াপ্রেমীরা ও আশেপাশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ বিষয়ে স্থানীয় ক্রীড়াপ্রেমীরা বলেন, সিলেট নগরী ও শহর তলিতে শিশু-কিশোরদের জন্য খেলার মাঠ নেই বললেই চলে। শাহী ঈদগাহ খেলার মাঠ হলো আধারে আশার আলো। কিন্তু এই মাঠটিতে বছরে একাধিকবার মেলা ও কোরবানির পশুর হাট করে ব্যবসা বাণিজ্য করা হয়। এর মাধ্যমে আশপাশের শিশু-কিশোররা বঞ্চিত হচ্ছেন খেলাধূলার সুযোগ থেকে।

তবে সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ পশুর হাট শুরু পর বলেছিলেন সেখানে আর কোন হাট বা মেলাসহ বানিজ্যের কোন সুযোগ দেয়া হবে না। তবুও সেখানে এবার আয়োজন করা হয়েছে মেলার।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বাসিন্দা বলেন, সদর উপজেলা চেয়ারম্যান এর যোগসাজশেই টাকার বিনিময়ে এসব মাঠ ভাড়া দেয়া হয়। অর্থমন্ত্রী ও তাঁর পরিবারের সাথে ভাল সম্পর্ক থাকার কারনে উনার দাপট দেখিয়েই এইসব কাজ করে থাকেন বলেও জানিয়েছেন অনেকে। যেখানে স্টেডিয়ামের দ্রুত কাজ শেষ করে উদ্বোধন হওয়ার কথা ছিল কিন্তু সেখানে উদ্বোধন করা হয়েছে বাণিজ্যিক মেলার।

স্থানীয়দের দাবি, সিলেটে মেলা আয়োজনের জন্য আরো অনেক স্থান রয়েছে। পশুর হাটের জন্য রয়েছে আরোও অনেক স্থান। এখানে খেলার মাঠে মেলা আয়োজন করে শিশু-কিশোরদের খেলাধুলা বন্ধ করা কতটা যৌক্তিক এমনটাই প্রশ্ন করছেন স্থানীয়রা।

শাহী ঈদগাহ এলাকার বাসিন্দা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জুবায়ের সিদ্দিকী বলেন- শাহী ঈদগাহ খেলার মাঠ প্রস্তাবিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামকে যদি এখনও মেলামুক্ত করা না হয় তবে স্থানীয় শিশু-কিশোররা বাজে আড্ডায় জড়িয়ে পড়বেন। এ বিষয়টি এখনো দেখা যায়। শিশু-কিশোররা এখন অবসর সময় কাটাচ্ছে বাজে আড্ডা। তারা মাদকে আগ্রহী হয়ে পড়ছে।

মেলা আয়োজক কমিটির সদস্য সচিব জাহাঙ্গির হোসেন প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- বুধবার দুপুরে সিলেট ৪র্থ আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৭ এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়। মেলাটি নাকি বাণিজ্য মন্ত্রণালয় ও শাহী ঈদগাহস্থ উপজেলা খেলার মাঠ কর্তৃপক্ষের প্রয়োজনীয় অনুমতিপ্রাপ্ত হয়ে করা হচ্ছে। কিন্তু এ সংক্রান্ত কোন কাগজপত্র আয়োজকরা গণমাধ্যমে পাঠাননি। সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর কর্তৃপক্ষ ও উপজেলা মাঠ কর্তৃপক্ষের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে খুঁটি স্থাপনের মাধ্যমে মেলার আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন এসএমসিসিআই এর সভাপতি হাসিন আহমদ, সিনিয়র সহ-সভাপতি ও মেলা আয়োজক কমিটির আহ্বায়ক আব্দুল জব্বার জলিল, সহ-সভাপতি হুরায়রা ইফতার হোসেন, সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট শাহ মো. মোশাহিদ আলী, মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক তপন মিত্র, সাংবাদিক আব্দুল মালিক জাকা, সাবেক পরিচালক মাওলানা খায়রুল হোসেন, পরিচালক মো. ইলিয়াছুর রহমান, মাহবুবুর রহমান, সদস্য এমএ মঈন খান বাবলু, সচিব জাহাঙ্গির হোসেন, ঈদগাহ পঞ্চায়েত কমিটির পক্ষে আকবর হোসেন সেলিম, নাজমূল ইসলাম এহিয়া, ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান পাপ্পু প্রমুখ।

প্রসঙ্গত, চলতি বছরের ২ আগষ্ট শেখ রাসেল মিনি স্টেডিয়ামের নির্মাণ কাজ উদ্বোধন করা হয়। সিলেট সদর উপজেলার শাহী ঈদগাহস্থ খেলার মাঠে এর উদ্বোধন করেন সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বিভাগীয় পিপি অ্যাডভোকেট শাহ মো. মোশাহিদ আলী, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট শামসুল ইসলাম, সাংবাদিক অঅব্দুল মালিক জাকা, মহানগর আওয়ামী লীগ নেতা নজমুল ইসলাম ইয়াহিয়া, আকবর হোসেন সেলিম, ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও মুক্তিযোদ্ধা মন্তান কমান্ডের আহবায়ক আমিনুর রহমান পাপ্পু, প্রবাসী গোলাম কিবরিয়া চৌধুরী, ফজলুল হক, এনামুল হক, জাতীয় ক্রীড়া পরিষদের প্রকৌশলী মো, রফিকুল ইসলাম, মোস্তাক ীআহমদ, আবুল কালাম আজাদ মুকুল, আব্দুল আহাদ, কিবরীয়া আহমদ, রুহেল আহমদ, মো. আব্দুল, সাদেক আহমদ, আব্দুল কাইয়ুম শেখ, পাপলু আহমদ, শাহীন আহমেদ, সুমেত আহমদ, সোহাগ আহমদ, পলিন আহমদ, রুবেল আহমদ, সুমন আহম, রোসেল আহমদ।