সিলেট শাহী ঈদগাহে,লাখো মানুষের ঢল (ভিডিও) – দৈনিক সিলেটের দিনকাল

সিলেট শাহী ঈদগাহে,লাখো মানুষের ঢল (ভিডিও)

প্রকাশিত: ৯:৪৮ পূর্বাহ্ণ, মে ৩, ২০২২

সিলেট শাহী ঈদগাহে,লাখো মানুষের ঢল (ভিডিও)

সিলেট শাহী ঈদগাহে,লাখো মানুষের ঢল (ভিডিও)

সাকিব আহমেদ : মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আসে এই খুশির ঈদ। ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি।

গত দুই বছর করোনার কারণে খোলা মাঠে কিংবা ঈদগাহে হয়নি ঈদের জামাত। বন্ধ ছিল কোলাকুলি, হাত মেলানো।

এবার সেইসব বিধি-নিষেধ কেটেছে। করোনার সংক্রমণ কমে যাওয়ায় ঈদের আনন্দ ফিরছে পূর্ণ মাত্রায়। তাই দুই বছর পর পুরনো রুপে ফিরেছে সিলেট শাহী ঈদগাহ। যেন প্রাণ ফিরে পেয়েছে ঐতিহ্যবাহী শাহী ঈদগাহতে।

জানা যায়, মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়।

জামাতের খুতবা ও ইমামতি করেন শেখ বাড়ি জামিয়ার মুহতামিম, শায়খুল হাদিস মুফতি মোহাম্মদ রশিদুর রহমান ফারুক বর্ণভী-পীর সাহেব বরুণা।

সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত শুরু হলেও ভোর থেকেই ঈদগাহ ময়দানে জড়ো হতে থাকেন দুরদুরান্ত থেকে আগত ধর্মপ্রাণ মুসল্লিরা। ঈদের নামাজে লাখো মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় ঈদের প্রধান এই জামাত। এসময় বেদাবেদ ভুলে রাজনৈতিক, সামাজিক মানুষসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ কাঁধে কাঁধ মিলিয়ে উপস্থিত হন ঈদগাহ প্রাঙ্গণে। যেন কানায় কানায় পূর্ণ হয়ে যায় ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দান।

এছাড়াও পরনে পাঞ্জাবী হাতে জায়নামাজ মাথায় নতুন টুপি পরিধান করে পরিবারের লোকজনের সাথে ঈদগাহ প্রাঙ্গণে উপস্থিত হন ছোট্ট শিশুরাও।

এদিকে সিলেট মহানগরীতে এবার পবিত্র ঈদুল ফিতরের মোট ৪৪৪টি জামাত অনুষ্ঠিত হয়। এর মধ্যে বিভিন্ন মসজিদে ৩৫৩টি ও ঈদগাহে ৯১টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

হযরত শাহজালাল রহ. দরগাহে হযরত শাহজালাল রহ. মাজার মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজের আগে বয়ান পেশ করেন দরগাহ মাদরাসার শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল হক গাছবাড়ী।নামাজে ইমামতি করেন হাফিজ মাওলানা আসজাদ আহমদ।

হযরত শাহপরাণ রহ. মাজার মসজিদে সাড়ে ৮টায়, সিলেট জেলা প্রশাসক কার্যালয় এর সামনে সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়।

বন্দরবাজার হাজী কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায় পৃথক ৩টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৮টায় পুলিশ লাইন্স জামে মসজিদ, টিলাগড় মাদানী ঈদগাহ, জিন্দাবাজারের বায়তুল আমান জামে মসজিদ, সিলেট রেজিস্টারি মাটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়াও সিলেট জর্জ কোর্ট জামে মসজিদ, নগরীর রিকাবীবাজারস্থ মধুশহীদ জামে মসজিদ, তেলিহাওর জামে মসজিদ ও মদিনা মার্কেট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ও দক্ষিণ সুরমার ঐতিহাসিক সিলাম শাহী ঈদগাহ ময়দানে সকাল ৮টা ও ৯টায় পৃথক দুইটি জামাত অনুষ্ঠিত হয়।

এদিকে নির্বিঘ্নভাবে ঈদের জামাত আদায় করতে সিলেটে আইনশৃঙ্খলাবাহীনির তৎপরতা ছিল চোখে পড়ার মতো। সকাল সকাল সাড়ে ছয়টা থেকে এসএমপির পক্ষ থেকে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার ছিল।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল