সিলেট শিক্ষা বোর্ডের পাসের হার ৮৪.৭৭ জিপিএ – ৫ পেয়েছে ২ হাজার ২৬৬জন – দৈনিক সিলেটের দিনকাল

সিলেট শিক্ষা বোর্ডের পাসের হার ৮৪.৭৭ জিপিএ – ৫ পেয়েছে ২ হাজার ২৬৬জন

প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, মে ১১, ২০১৬

সিলেট শিক্ষা বোর্ডের পাসের হার ৮৪.৭৭ জিপিএ – ৫ পেয়েছে ২ হাজার ২৬৬জন

ssc-cadetএবার এসএসসি ও সমমান পরীক্ষার সিলেট  শিক্ষা  বোর্ডের পাসের হার ৮৪ দশমিক ৭৭ শতাংশ। গত বছরের তুলনায় এবার বৃদ্ধি পয়েছে। গত বছর একই পরীক্ষার পাসের হার ছিলো ৮১দশমিক ৮২ শতাংশ। সর্বোচ্চ জিপিএ  ৫ পয়েছে ২হাজার ২শ’ ৬৬জন শিক্ষার্থী। আজ বুধবার সকাল ১০টা ২০ মিনিটে ঘোষণা করেন সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. শামসুল ইসলাম উপস্থিতি গণমাধ্যম কর্মীদের মাঝে।

তিনি এই সময় সিলেট শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা আগামীতে আরো ভালো ফলাফল বয়ে আনবে বলে আশাঁ ব্যাক্ত করেন। বিভাগে সিলেট বোর্ডের অধীনে অংশগ্রহণ নিয়েছিলো ২০১৬সনে এসএসসি ও সমমান পরীক্ষায় ৮৪হাজার ৪শ’ ৪৮জন শিক্ষার্থী। বুধবার সিলেট বোর্ডের  ঘোষিত ফলাফলের তথ্যানুসারে এবার সিলেট বোর্ডে পাস করে ৭১হাজার ৫শ’ ৮৬জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ৩২হাজার ৩শ’ ১৮জন আর মেয়ে ৩৯হাজার ২শ’ ৬৮জন । এদিকে সর্বোচ্চ ফলাফল জিপিএ –  ৫ পেয়েছে ২হাজার ২৬৬জন। তার মধ্যে ছেলে ১হাজার ২২৫জন আর মেয়ে ১হাজার ৪১জন। যা ছেলে চেয়ে মেয়ে শিক্ষার্থীরা জিপিএ – ৫ কম পেয়েছে।

এসএসসি ও সমমান পরীক্ষার তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞান বিভাগে ১৭হাজার ৪৯৮জন অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মধ্যে উত্তীর্ণ হয় ১৬হাজার ৪১০জন শিক্ষার্থী। যার গড় হিসেবে দাড়াঁয় ৯৩দশমিক ৭৮শতাংশ। মানবিক বিভাগে ৫৭হাজার ৫৭৩জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয় ৪৬হাজার ৬২২জন। যার গড় হলো ৮০ দশমিক ৯৮শতাংশ এবং বাণিজ্যিক বিভাগে ৯হাজার ৩৭৭জনের মধ্যে উত্তীর্ণ হয় ৮হাজার ৫৫৪জন শিক্ষার্থী। যার গড় ৯১দশমিক ২২শতাংশ।

চার জেলার মধ্যে সিলেট জেলায় এসএসসি ও সমমান পরীক্ষায় ৩১হাজার ৪৭৫জনের মধ্যে পাস করেছে ২৭হাজার ১৬২জন। এর মধ্যে ছেলে ১২হাজার ৪৪৬জন আর মেয়ে ১৪হাজার ৭১৬জন।

সর্বোচ্চ  জিপিএ ৫ পেয়েছে ১হাজার ২৮০জন।  এদিকে হবিগঞ্জ জেলায় ১৫হাজার ৬৭২জন শিক্ষার্থী মধ্যে পাস করে ১৩হাজার ৪৭৬জন। তার মধ্যে ছেলে ৬হাজার ১৭জন আর মেয়ে ৭হাজার ৪৫৯জন। জিপিএ ৫ পেয়েছে ৩৪৯জন শিক্ষার্থী। মৌলভীবাজার জেলায় ১৯হাজার ৩৫৮জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয় ১৫হাজার ৯৪৮জন শিক্ষার্থী। তার মধ্যে ছেলে ৬হাজার ৭শ’ ৯৩জন আর মেয়ে ৯হাজার ১৫৫জন। জিপিএ ৫ পেয়েছে ৪১৯জন এবং সুনামগঞ্জ জেলায় ১৭হাজার ৯৪৩জনের মধ্যে উত্তীর্ণ হয় ১৫হাজার শিক্ষার্থী। তার মধ্যে ছেলে ৭হাজার ৬২জন আর মেয়ে ৭হাজার ৯৩৮জন। জিপিএ ৫ পেয়েছে ২১৮জন শিক্ষার্থী।

ফেসবুকে সিলেটের দিনকাল